Coronavirus India Updates: করোনা সংক্রমণে ভারত সপ্তমে, মোট পজিটিভ ১.৯০ লক্ষের বেশি

ফের একদিনে দেশে সর্বাধিক সংক্রমণ বৃদ্ধির রেকর্ড। গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩৯২ জন। দেশে মোট পজিটিভের সংখ্যা ১,৯০,৫৩৫ জন।

By: New Delhi  Jun 2, 2020, 9:29:34 AM

ফের একদিনে দেশে সর্বাধিক সংক্রমণ বৃদ্ধির রেকর্ড। গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩৯২ জন। দেশে মোট পজিটিভের সংখ্যা ১,৯০,৫৩৫ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯১৮১৯ জন। অ্যাকটিভ রোগীর সংখ্যা ৯৩৩২২। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে এ দেশে করোনায় প্রাণ গিয়েছে মোট ৫৩৯৪ জনের। ব্যাপকহারে সংক্রমণ বৃদ্ধির ফলে বিশ্বের প্রথম দশ করোনা আক্রান্ত দেশের মধ্যে ভারতের সপ্তম স্থানে উঠে এসেছে। এদিকে সংক্রমণ বৃদ্ধির এই বাড়বাড়ন্তের মধ্যেই কেন্দ্রীয় নির্দেশে আনলক ১.০ প্রক্রিয়া শুরু হয়েছে। তবে কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত লকডাউন বিধি বজায় থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, লকডাউন ৫.০-এ ধর্মীয়স্থান, রেস্তোরাঁ, হোটেল, মল খোলা যাবে। আজ থেকেই চালু হয়েছে ২০০ স্পেশাল ট্রেন। প্রথম দিনই ১.৪৫ লক্ষের বেশি যাত্রী বহন করবে বলে জানিয়েছে রেল।

ভারতে আক্রান্তের সংখ্যায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৬৭,৬৫৫। মৃত্যু হয়েছে ২২৮৬ জনের। এরপরেই রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। অধিকাংশ জায়গায় অর্থনৈতিক কর্মকাণ্ড চালু হলেও করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশবাসীকে ‘অতি সতর্ক’ থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাতেও রেকর্ড সংক্রমণ। রবিবার স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশিত বুলেটিন অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭১ জন। অর্থাৎ এখনও পর্যন্ত একদিনের আক্রান্ত হওয়ার নিরিখে যা রেকর্ড। বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৫০১। এ রাজ্যে  করোনা মুক্ত হয়েছেন ২ হাজার ১৫৭। পশ্চিমবঙ্গে কোভিড ভাইরাসের থাবায় মৃত্যু হয়েছে ২৪৫ জনের।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

15:22 (IST)01 Jun 20
কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী

করোনা সংক্রমণ রুখতে দু’মাসে কঠোর লকডাউনের পর আজ থেকে পঞ্চম দফার লকডাউনের ‘আনলক ১’ পর্যায় শুরু হল দেশে। লকডাউন নিয়মের ফাঁস আলগা করে দেশকে পরিস্থিতি স্বাভাবিক করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই আবহে দ্বিতীয় মোদী সরকারের এক বছর পূর্তির পর এই প্রথম আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠকে বসলেন নরেন্দ্র মোদী।

15:08 (IST)01 Jun 20
ভাইরাস অদৃশ্য কিন্তু করোনা যোদ্ধারা অপরাজেয়: মোদী

'ভাইরাস অদৃশ্য হতে পারে। কিন্তু, আমাদের যোদ্ধারা, স্বাস্থ্যকর্মীরা অপরাজেয়। অদৃশ্যের সঙ্গে অরাজেয়ওর লড়াইতে স্বাস্থ্যকর্মীদের জয় হবেই।' এভাবেই করোনা মহামারী মোকাবিলায় দেশে স্বাস্থ্যকর্মীদের ভূমিকার ভূয়সী প্রসাংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, বিশ্ব এখন ভারতের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও বিজ্ঞানীদের ওপরে আস্থা রাখে। তাঁদের কাছে অনেক কিছু আশা করে।এ দিন বেঙ্গালুরুর রাজীব গান্ধী স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের রজত জয়ন্তী উপলক্ষে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী বলেন, 'আমাদের করোনা যোদ্ধারা কঠোর পরিশ্রম করছেন। ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা সেনাবাহিনীর মতো। যদিও তাঁরা ইউনিফর্ম পরেন না।'

13:16 (IST)01 Jun 20
করোনা পরীক্ষার কত রিপোর্ট বাকি? জানতে চাইলেন রাজ্যপাল

রাজ্যে করোনা পরীক্ষার কত রিপোর্ট বাকি রয়েছে? টুইট করে এবার তা জানতে চাইলেন রাজ্য়পাল জগদীপ ধনকড়। তৃণমূলের জাতীয় মুখপাত্র তথা সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে ট্যাগ করে এদিন টুইটে রাজ্যপাল লেখেন, 'ঠিক কতগুলো পরীক্ষার রিপোর্ট এখনো প্রকাশিত হয়নি সেই ব্যাপারে যদি ডেরেক ও'ব্রায়েন একটু আলোকপাত করেন, যেহেতু তিনি সোশ্যাল মিডিয়ার মুখপাত্র। আমি মুখ্যসচিবকে জানিয়েছি যে এই সংখ্যাটি হয়তো 40,000 এর থেকেও কিছু বেশি, যা যথেষ্ঠই উদ্বেগজনক বিষয়।' আরেকটি টুইটে তথ্য পরিবেশন নিয়ে রাজ্য সরকারকে সতর্ক করেন ধনকড়।

12:41 (IST)01 Jun 20
আনলক ১.০, দিল্লিতে কীসে ছাড়?

আনলক ১.০-এ দিল্লিতে বেশকিছু ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যেমন, অটো, ই-রিকশা চলাচল করতে পারবে। রাত ৯টা থেকে সকলা ৫টা পর্যন্ত কার্ফু জারি থাকবে, গাড়ি, স্কুটার চালাচলে কেন্দ্রীয় বিধি বলবৎ থাকবে, বাজার খোলার ক্ষেত্রে জোড়-বিজোড় নীতি মানা হবে না। শিল্পকাজে কোনও নির্দিষ্ট সময় নেই বলে জানানো হয়েছে। তবে, সেলুন, সালোন খোলায় ছাড় দেওয়া হলেও বন্ধ তাকবে স্পা। 

12:34 (IST)01 Jun 20
এক সপ্তাহের জন্য দিল্লি সীমানা সিল করা হল

এক সপ্তাহের জন্য দিল্লি সীমানা সিল করে দেওয়া হল। তবে অত্যাবশ্যকীয় পণ্য প্রবেশে ছাড় দেওয়া হবে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই ঘোষণা করেছেন। উত্তরপ্রদেশ ও হরিয়ানার সঙ্গে দিল্লির সীমানা খোলার বিষয়ে দিল্লিবাসীদের পরামর্শ দেওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আগামী শুক্রবারের মধ্যে ৮৮০০০০৭৭২২- এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে পরামর্শ দেওয়া যাবে। এছাড়া মেইল করেও পরামর্শ দেওয়া যেতে পারে। মেইল আইডি হল- delhicm.suggestions@gmail.com

11:15 (IST)01 Jun 20
লকডাউন ৫.০, রাজ্যে শর্তসাপেক্ষে কীসে ছাড়?

বাংলায় পঞ্চম দফার লকডাউনে কনটেনমেন্ট জোনের বাইরে শর্তসাপেক্ষে কী ছাড় দেওয়া হয়েছে?

* ১ জুন থেকে ১০০ শতাংশ কর্মী নিয়ে চা বাগান
* ১ জুন থেকে ১০০ শতাংশ কর্মী নিয়ে জুটমিল
* ১ জুন থেকে ১০০ শতাংশ কর্মী নিয়ে ক্ষুদ্র, ছোটো, মাঝারি ও বড় কারখানা
* ১ জুন থেকে ১০০ শতাংশ কর্মী নিয়ে নির্মাণ কাজ
* ১ জুন থেকে আন্তঃরাজ্য় সরকারি ও বেসরকারি বাস পরিষেবা চালু। যত সংখ্য়ক বাসে আসন থাকবে, তত সংখ্য়ক যাত্রী উঠতে পারবেন বাসে। দাঁড়িয়ে যাওয়া যাবে না বাসে। যাত্রীদের মাস্ক ও গ্লাভস পরতে হবে।
* ১ জুন থেকে খুলল ধর্মীয় স্থান। ১০ জনের বেশি ঢুকতে পারবেন না
* ১ জুন থেকে প্রতি ইউনিটে ৩৫ জন কর্মী নিয়ে ইন্ডোর ও আউটডোর টিভি, ফিল্ম শ্য়ুটিং করা যাবে
* ৮ জুন থেকে ৭০ শতাংশ কর্মী নিয়ে সরকারি অফিস খুলবে
* ৮ জুন থেকে খুলবে বেসরকারি অফিস, কত সংখ্যাক কর্মী নিয়ে কাজ হবে, তা ঠিক করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, ওয়ার্ক ফর্ম হোমের পরামর্শ
* ৮ জুন থেকে খুলবে শপিং মল, হোটেল, রেস্তোরাঁ

11:10 (IST)01 Jun 20
শ্রমিক স্পেশাল বাতিল, রেলমন্ত্রীর কাঠগড়ায় রাজ্য

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে রাজ্যগুলির চাহিদা মতোই ট্রেন দিয়েছে রেল। কিন্তু, দেখা যাচ্ছে যাত্রীর অভাবে ২৫০টি ট্রেন বাতিল হয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে এমন অভিযোগই করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তালিকায় মহারাষ্ট্রের নাম শীর্ষে রয়েছে। চাহিদা সত্ত্বেও সেই রাজ্যে শতাধিক ট্রেন বাতিল হয়েছে বলে জানান রেলমন্ত্রী। তবে, পরিযায়ীদের ঘরে ফেরাতে রাজ্য চাইলে ট্রেনের যোগান অব্যাহত থাকবে বলে স্পষ্ট করেছেন গোয়েল।

রেলমন্ত্রী আরও বলেছেন, “রেল প্রস্তুত থাকলেও মহারাষ্ট্রে ১৪৫টি ট্রেন বাতিল হয়েছে। পরিযায়ীদের ফেরাতে এগুলি অন্য কোথাও ব্যবহার করা যেত। বান্দ্রায় ২০ হাজার মানুষকে নিয়ে আসা হবে বলে জানায় রাজ্য সরকার। রেল তাতেই সম্মতি দেয়। সেখান থেকেই দেশের নানা প্রান্তে ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু, তালিকা অনুসারে একজন যাত্রীও সেখানে ছিলেন না। বিহার, উত্তরপ্রদেশ এ জন্য খুবই অসন্তুষ্ট।” পড়ুন বিস্তারিত

10:58 (IST)01 Jun 20
দিল্লি-নয়দা হাইওয়েতে যানজট

10:49 (IST)01 Jun 20
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ৮৩৯২ জন

ভারতে ফের একদিনে করোনা সংক্রমণ বৃদ্ধির রেকর্ড। গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩৯২ জন। দেশে মোট পজিটিভের সংখ্যা ১,৯০,৫৩৫। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯১৮১৯ জন। অ্যাকটিভ রোগীর সংখ্যা ৯৩৩২২ জন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে এ দেশে করোনায় প্রাণ গিয়েছে মোট ৫৩৯৪ জনের।

তাই কোভিড-১৯ ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে একটি নিরাপদ, কার্যকরী এবং সব জায়গায় পাওয়া যায় এমন ভ্যাকসিন তৈরি করতে উদ্যোগী হয়েছেন গবেষকরা। এবার সেই প্রেক্ষিতে নিশ্চিত সুর শোনা গেল চিনের এক ওষুধ প্রস্তুতকারক সংস্থা সাইনোভ্যাক বায়োটেকের গলায়। চৈনিক সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে যে এখনও এই ভ্যাকসিনকে অ্যাকটিভেট করা হয়নি। কিন্তু তাঁরা এই ভ্যাকসিনের কার্যকারীতা নিয়ে একেবারে ৯৯ শতাংশ নিশ্চিত।

সংক্রমণের নিরিখে শীর্ষে এখনও রয়েছে কলকাতা। যা ক্রমশই চিন্তার কারণ উঠছে প্রশাসনের। কলকাতায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৭২ জনের। মোট করোনা আক্রান্তের সংখ্যা ২১২৫। এরপরই রয়েছে হাওড়া (১০২৯), উত্তর ২৪ পরগনা (৭৩৫), হুগলি (২৯৯),দক্ষিণ ২৪ পরগনা (১৯০)।

Web Title:

Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal kolkata 1st june 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X