বড় খবর

Coronavirus India Highlights: কাল ফের জাতির উদ্দেশে মোদীর ভাষণ

মঙ্গলবার বিকেল ৪টেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী, প্রধানমন্ত্রীর দফতরের তরফে একথা জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

করোনা পরিস্থিতিতে মঙ্গলবার ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার বিকেল ৪টেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী, প্রধানমন্ত্রীর দফতরের তরফে একথা জানানো হয়েছে।

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন বাড়ল ১৯,৪৫৯ জন। ফলে মোট সংক্রমিতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষের গণ্ডি ছুঁই ছুঁই। ভারতে মোট কোভিড-১৯ পজিটিভ ৫ লাখ ৪৮ হাজার ৩১৮ জন। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুসারে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৮০ জনের। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬,৪৫৯ জন। স্বস্তির বিষয় যে, করোনা রোগী ও করোনাজয়ীর সংখ্যাগত ব্যবধান ক্রমশ বাড়ছে। বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা ২.১ লাখ ও সুস্থ হয়ে উঠেছেন ৩.২ লক্ষ মানুষ।

উত্তরপূর্ব ভারতের মণিপুর আসামে লকডাউন বৃদ্ধি করা হয়েছে। কামরূপে ১২ই জুলাই পর্যন্ত লকডাউন জারি থাকবে। মণিপুরে ১৫ জুলাই পর্যন্ত লকডাউন বলবৎ থাকছে। তবে, ১লা জুলাই থেকে আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু থাকলেও অন্যকোনও গণপরিবহণ চলবে না। মহারাষ্ট্রের ৩০ জুন পঞ্চম দফার লকডাউন শেষ হওয়ার পরও সে রাজ্যে লকডাউন বহাল রাখা হতে পারে উদ্ধব প্রশাসন। বাংলাতেই ছাড় সহ গোটা জুলাই মাস লকডাউনের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পৃথিবীজুড়ে ১ কোটির বেশি মানুষ করোনা আক্রান্ত, মৃত প্রায় ৫ লক্ষ। সংক্রমণ ও মৃত্যুর নিরিখে সবচেয়ে খারপ পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্রের। তার পরেই রয়েছে, ব্রাজিল, রাশিয়া ও ব্রিটেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা-লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














22:32 (IST)29 Jun 20





















কাল ফের জাতির উদ্দেশে মোদীর ভাষণ

করোনা পরিস্থিতিতে মঙ্গলবার ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার বিকেল ৪টেয় জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী, প্রধানমন্ত্রীর দফতরের তরফে একথা জানানো হয়েছে।

15:53 (IST)29 Jun 20





















রাজধানীতে চালু হচ্ছে প্লাজমা ব্যাংক

দেশের মধ্যে এই প্রথম প্লাজমা ব্যাংক চালুর সিদ্ধান্ত নিল দিল্লি সরকার। করোনা রোগীদের প্রাণ বাঁচাতে মানুষের থেকে প্লাজমা দানের আবেদন জানাচ্ছেন কেজরিওয়াল সরকার। পরীক্ষামূলকভাবে ২৯ জন করোনা আক্রান্তের দেহে প্লাজমা প্রয়োগ করা হয়েছিল। ফলাফল সদর্থক হওয়ার কারণেই প্লাজমা ব্যাংক তৈরির পদক্ষেপ করেছে দিল্লি সরকার। আগামী দু’দিনের মধ্যে এই ব্যাংক কাজ শুরু করবে। ইন্সটিটিউট অফ লিভার এন্ড বিলিয়ারি সায়েন্সে এই ব্যাংক প্রতিষ্ঠা করা হবে। প্লাজমার প্রয়োজন হলে চিকিৎসকের সুপারিশ একান্ত প্রয়োজন।

10:54 (IST)29 Jun 20





















বন্দে ভারত মিশনে ফের ১৭০টি বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

নভেল করোনাভাইরাসের সংক্রমণ এখনও অব্যাহত বিশ্বজুড়ে। এই প্রেক্ষাপটে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বন্দে ভারত মিশনের চতুর্থ পর্যায় শুরু হচ্ছে ৩ জুলাই থেকে। এই পর্যায়ে মোট ১৭টি দেশ থেকে ১৭০টি বিমানে করে দেশে ফেরানো হবে ভারতীয়দের, এমনটাই খবর সরকারি সূত্রে।

10:54 (IST)29 Jun 20





















বন্দে ভারত মিশনে ফের ১৭০টি বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

নভেল করোনাভাইরাসের সংক্রমণ এখনও অব্যাহত বিশ্বজুড়ে। এই প্রেক্ষাপটে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বন্দে ভারত মিশনের চতুর্থ পর্যায় শুরু হচ্ছে ৩ জুলাই থেকে। এই পর্যায়ে মোট ১৭টি দেশ থেকে ১৭০টি বিমানে করে দেশে ফেরানো হবে ভারতীয়দের, এমনটাই খবর সরকারি সূত্রে।

10:52 (IST)29 Jun 20





















অক্সফোর্ড ভ্যাকসিনই সবচেয়ে উন্নত: হু

কোভিড-১৯ ভাইরাসকে পরাস্ত করতে একের পর এক ভ্যাকসিন প্রস্তুত করছে বিশ্ব। জোরকদমে চলছে তার ট্রায়ালও। সেই প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তরফে জানিয়ে দেওয়া হল এখনও পর্যন্ত ভ্যাকসিন প্রস্তুত এবং কার্যকারিতায় এগিয়ে রয়েছে অক্সফোর্ড ভ্যাকসিন এবং মডার্না। হু-এর প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন বলেন, “ভ্যাকসিন প্রস্তুতকারীরা যে যেই অবস্থানে রয়েছে সেই সবদিক বিবেচনা করেই বলতে পারি যে এই দুই ভ্যাকসিন এখনও পর্যন্ত কার্যকারীতায় উন্নতমানের।” পড়ুন বিস্তারিত

10:50 (IST)29 Jun 20





















দৈনিক বৃদ্ধিতে বিশ্বে করোনা সংক্রমণের রেকর্ড

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে কোভিড-১৯ পজিটিভের সংখ্যা ১,৮৯,০০০। যা এখনও পর্যন্ত সর্বাধিক। পৃথিবীতে ১ কোটির বেশি মানুষ করোনা সংক্রমিত।

10:45 (IST)29 Jun 20





















বাংলায় একদিনে আক্রান্ত ৫৭২

আনলক ওয়ান পর্যায়ে করোনাকে হারিয়ে কোভিড যুদ্ধে জেতার চিত্র দেখেছিল বাংলা। আশা জেগেছিল হয়তো করোনাকে নির্মূল করা যাবে। কিন্তু আশা নিভিয়ে বাংলায় ফের উর্ধমুখী করোনাভাইরাস। গত ২৪ ঘন্টায় নতুন করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৭২ জন। মৃত্যু হয়েছে ১০ জনের। করোনাকে হারিয়ে একদিনে বাংলায় সুস্থ হয়েছেন ৪০৪ জন। সংখ্যা নেহাত কম না হলেও আক্রান্তের বৃদ্ধি চিন্তা বাড়িয়ে তুলেছে রাজ্যে। সবমিলিয়ে বাংলায় এখনও পর্যন্ত করোনা-মুক্ত হয়েছেন ১১ হাজার ১৯৩ জন। রাজ্যে সুস্থতার হার ৬৪.৭৬ শতাংশ।

10:38 (IST)29 Jun 20





















ভারতে করোনায় মৃত ১৬,৮৫৯

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৮০ জনের। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬,৪৫৯ জন। সংক্রমিতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষের গণ্ডি ছুঁই ছুঁই। ভারতে মোট কোভিড-১৯ পজিটিভ ৫ লাখ ৪৮ হাজার ৩১৮ জন। স্বস্তির বিষয় যে, করোনা রোগী ও করোনাজয়ীর সংখ্য়াগত ব্যবধান ক্রমশ বাড়ছে। বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা ২.১ লাখ ও সুস্থ হয়ে উঠেছেন ৩.২ লক্ষ মানুষ।

দেশে প্রতিদিন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে রেকর্ড সংখ্যক মানুষ। সেই প্রেক্ষাপটে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু রবিবার দেশবাসীর উদ্দেশে বলেন যে কোনও ঝড়, কোনও বিপর্যয় চিরস্থায়ী নয়। তাই করোনাভাইরাসকে ঠেকাতে সবরকম সতর্কতা অবলম্বন করতে বলেছেন তিনি।

বাংলায় সংক্রমণের নিরিখে এখনও শীর্ষস্থান দখল করে রয়েছে কলকাতা। কলকাতায় মোট কোভিড ১৯ অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ হাজার ৯৩৭। এরপরই রয়েছে উত্তর ২৪ পরগনা (৯৮৪), হাওড়া (৭১১), দক্ষিণ ২৪ পরগনা (৪৮৪), হুগলি (২৩৪)। জেলাগুলির মধ্যে ফের উত্তর ২৪ পরগণায় অনেকটা বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal kolkata 29 june 2020 live updates

Next Story
অক্সফোর্ড ভ্যাকসিনই সবচেয়ে উন্নত, জানিয়ে দিল হু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com