করোনা ভীতি সরিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা পর্যলোচনা করুক ভারত, আর্জি চিনা রাষ্ট্রদূতের

চিনে য়াওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে নয়াদিল্লি।

চিনা রাষ্ট্রদূত সান ওয়েডং।
করোনা ভীতি। চিনে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে নয়াদিল্লি। তবে যুক্তিপূর্ণভাবে পরিস্থিতি বিচার করে ভারত এই নিষধাজ্ঞা দ্রুত প্রত্যাহার করবে বলে আশাবাদী এদেশে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ওয়েডং। দু’দেশের মধ্যে বানিজ্যও ফের চালু হবে বলে মনে করেন তিনি।

ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ওয়েডং বলেন, ‘চিনের করোনা মহামরির বিষয়টি ভারত যুক্তিপূর্ণভাবে বিবেচনা করবে বলে মনে করি। মানবিকতার খাতিরেই ভারত-চিন বানিজ্য ও দুই দেশের মানুষের আশা-যাওয়ার বিষয়টি দ্রুত চালু হওয়া প্রয়োজন।’ করোনাভাইরাস ‘মনুষ্যসৃষ্ট নয়’ বলেও এদিন মন্তব্য করেন চিনা রাষ্ট্রদূত। প্রায় ৩৫ মিনিট ধরে বিবৃতি পাঠ করেন ওয়েডং। করোনা ঠেকাতে সেদেশের প্রশাসন কি পদক্ষেপ করেছে তা বলতে গিয়ে চিনা এই রাষ্ট্রদূত অন্তত ১১ বার চিনা সরকার ও ৫ বার সেদেশের রাষ্ট্রপতি নাম উচ্চারণ করেন।

আরও পড়ুন: হাঁচি-সর্দি মানেই করোনাভাইরাস, এমনটা ভেবে বসবেন না

ভয়ংকর হয়ে উঠছে নোভেল করোনাভাইরাস। এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আক্রান্তের সংখ্যাও কয়েক হাজার। পরিস্থিতি বিচার করে গত শুক্রবারই করোনাভাইরাস নিয়ে সাড়া বিশ্বে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। ভারতের তরফ থেকেও গত ১৫ই ফেব্রুয়ারি ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) জানিয়ে দিয়েছে, যে সমস্ত বিদেশি নাগরিক গত ১৫ জানুয়ারি বা তার পরে চিনে ভ্রমণ করেছেন, তাঁরা এখন ভারতে প্রবেশ করতে পারবেন না। কতদিন এই নিষেধাজ্ঞা জারি থাকবে, সে বিষয়ে কিছু স্পষ্ট করেনি ডিজিসিএ। সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে ডিজিসিএ।

সেখানে বলা হয়েছে, শুধু আকাশপথেই নয়, ইন্দো-নেপাল, ইন্দো-ভুটান, ইন্দো-বাংলাদেশ এবং ইন্দো-মায়ানমারের স্থলসীমান্ত, এমনকী জলপথেও ওই বিদেশি নাগরিকরা ভারতে প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি, ৫ ফেব্রুয়ারির আগে চীনের নাগরিকদের জন্য ইস্যু করা ভিসাও বাতিল করার কথা বলা হয়েছে ওই নিদের্শিকায়। তবে, চিন বা অন্য দেশের বিমানকর্মীদের ভিসা এই মুহূর্তে বাতিল করা হচ্ছে না।

চিনের করোনাভাইরাসের প্রকোপ নিয়ে অনেক রটনা রটছে, যার থেকে আতঙ্ক আরও প্রবল হচ্ছে বলে জানান সান ওয়েডং। বিভিন্ন দেশের সহযোগিতা ও বিশ্বাসের ভিত্তিতে সত্য প্রকাশ পাবে বলে মনে করেন তিনি। মহামারির বিষয়টি আন্তর্জাতিক মহল সঠিক পথে বিবেচনা করবে বলে আশাবাদী চিনা রাষ্ট্রদূত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus india reviews travel curbs resumes normal trade chinese ambassador sun weidong

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com