Corona Lockdown Situation Updates: ১২ মে থেকে প্যাসেঞ্জার ট্রেন চালু করতে চলেছে রেল

আগামী ১২ মে থেকে প্যাসেঞ্জার ট্রেন চালু করার কথা জানিয়েছে রেলমন্ত্রক।

By: New Delhi  May 11, 2020, 8:05:01 AM

তৃতীয় পর্যায়ের লকডাউন শেষের আগেই বড় সিদ্ধান্ত রেলের। আগামী ১২ মে থেকে প্যাসেঞ্জার ট্রেন চালু করার কথা জানিয়েছে রেলমন্ত্রক।

লকডাউনের মেয়াদ শেষ হতে বাকি আর মাত্র এক সপ্তাহ। লকডাউনের ভবিষ্যত নির্ধারণ করতে আগামীকাল ফের মুখ্যমন্ত্রীদের সঙ্গে পঞ্চম দফার বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু, উদ্বেগ বাড়িয়ে দেশে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ৩,২৭৭ জন সংক্রমিত ও মৃত ১২৮ জন। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ভারতে কোভিড আক্রান্ত ৬২,৯৩৯। এর মধ্যে অ্যাকটিভ কেস ৪১,৪২৭ ও সুস্থ হয়ে উঠেছেন ১৯,৩৫৮ জন। মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ২,১০৯।

বাংলায় করোনায় মৃতের সংখ্যা ১০০ ছুঁইছুঁই। এ রাজ্য়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৯। বর্তমানে পজিটিভ কেসের সংখ্যা ১,২৪৩। মোট করোনা আক্রান্ত ১,৭৮৬। রাজ্য়ে করোনামুক্ত হয়েছেন ৩৭২ জন। গোটা বিশ্বে প্রায় ৪০ লক্ষ মানুষ করোনার কবলে। ভয়ঙ্কর ভাইরাসের জেরে মৃত্যু হয়েছে ২ লাখ ৭৯ হাজারের বেশি মানুষের। করোনায় জেরবার আমেরিকা। এই পরিস্থিতি মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের দক্ষতাকে কটাক্ষ করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

22:00 (IST)10 May 20
কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে দলীয় বৈঠক পিকে-অভিষেকের

করোনা পরিস্থিতিতে ফের দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন তৃণমূলের সর্ব ভারতীয় যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় ও ভোটকুশলী প্রশান্ত কিশোর। লকডাউনে মানুষের পাশে দাঁড়ানো এবং বিজেপির প্রচারের বিরুদ্ধে রণকৌশল ঠিক করতে নির্দেশ দেওয়া হয়েছে সাংসদ, মন্ত্রী, বিধায়ক ও জেলা নেতৃত্বকে। সূত্রের খবর, অভিষেকের বক্তব্য "কেন্দ্রীয় সরকারের বিমাতৃসুলভ আচরণ সত্বেও রাজ্যে ৬৮টি কোভিড হাসাপাতাল হয়েছে। করোনা চিকিৎসায় কোনও অসুবিধা নেই। তবু বিজেপি অপপ্রচার করছে।" জানা গিয়েছে অন্য দিকে পিকে বলেছেন, "লকডাউনে অল্প সংখ্যক মানুষের মধ্যে ক্ষোভ থাকতে পারে। তাঁদেরকে বোঝাতে হবে। ৯৯ জন কিছু পেলেও, একজন না পেলে তা বড় করে দেখানো হচ্ছে।"

21:04 (IST)10 May 20
রেলের নয়া ঘোষণা

লকডাউনের তৃতীয় পর্যায় শেষ হওয়ার আগেই বড় ঘোষণা রেলের। ১২ মে থেকে ১৫ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফে। এই ট্রেনগুলিতে সংরক্ষণের জন্য ১১ মে বিকেল ৪টে থেকে বুকিং শুরু হবে। কেবল আইআরসিটিসির ওয়েবসাইটে পাওয়া যাবে এই টিকিট। তবে জানান হয়েছে যে রেল স্টেশনগুলিতে টিকিট বুকিং কাউন্টারগুলি বন্ধ থাকবে। কেবল বৈধ এবং কনফার্ম টিকিটযুক্ত যাত্রীদের রেলস্টেশনগুলিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। যাত্রীদের মাস্ক পরা এবং স্ক্রিনিং টেস্ট বাধ্যতামূলক।

20:49 (IST)10 May 20
কোথায় কোথায় চলবে এই ট্রেন দেখুন
19:12 (IST)10 May 20
৩০০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাবে রেল

দেশে লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে আটকে পরিযায়ী শ্রমিকেরা। এদিকে নিজভূমে ফিরতে চাইছে প্রত্যেকেই। তবে তাঁদের ফেরাতে যে রেলের কোনও সমস্যা নেই রবিবার এমনটাই জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে দিনে ৩০০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে প্রস্তুত রেল। আগামী ছ'দিনের জন্য স্বল্প নোটিশে চালানো হবে ট্রেন।"

17:39 (IST)10 May 20
দেশে ফিরছেন প্রবাসে আটক ভারতীয়রা

আমেরিকার সান ফ্রান্সিসকো থেকে ইতিমধ্যেই মুম্বাই এবং হায়দ্রাবাদের উদ্দেশে রওনা দিয়েছেন ভারতীয়রা।

16:12 (IST)10 May 20
লকডাউন পরবর্তী কৌশল নিয়ে কাল মোদী-মুখ্যমন্ত্রীদের বৈঠক

১৭ মে শেষ হচ্ছে দেশজুড়ে তৃতীয় দফার লকডাউনের মেয়াদ। তার ঠিক আগেই ১১ মে সোমবার দেশের সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বিকেল তিনটেয়ে সেই মিটিং হবে বলে জানা গিয়েছে। সেই বৈঠকে লকডাউন তোলার ব্যাপারে মুখ্যমন্ত্রীদের বক্তব্য শুনবেন প্রধানমন্ত্রী। লকডাউন তোলার সিদ্ধান্ত হলে কোথায় কীভাবে তা তোলা হবে তা নিয়েও আলোচনা হতে পারে।

15:22 (IST)10 May 20
সব খোলার রাস্তায় হাঁটছে কেন্দ্র

তৃতীয় পর্যায়ের লকডাউনের প্রথম সপ্তাহে কোভিড-১৯ সংক্রমণের দ্বিগুণত্বের হার দ্রুততর হলেও সরকারের মধ্যে সাধারণ ভাবনা শিথিলতা প্রত্যাহারের দিকে ঝুঁকে নেই, বরং ক্রমশ লক ডাউন তুলে দেবার দিকেই। সরকারের মধ্যে উচ্চপর্যায়ের কমিটির প্রকৃতি এবং গত ১৪ দিনে কোভিড ১৯ মোকাবিলায় নতুন জারি করা অ্যাডভাইজরি তেমন ইঙ্গিতই দিচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে গত ৩ মে-তে সংক্রমিতের সংখ্যা ছিল ৩৯৯৮০, শনিবার তা বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৬৬২-তে, এক সপ্তাহের মধ্যে মৃত্যুর সংখ্যা ১৩০১ থেকে ১৯৮১-তে পৌঁছিয়েছে। দ্বিতীয় পর্যায়ের লকডাউন শেষ হয়েছিল ৩ মে-তে।  পড়ুন বিস্তারিত

14:13 (IST)10 May 20
এয়ার ইন্ডিয়ার ৫ পাইলট করোনা আক্রান্ত

এয়ার ইন্ডিয়ার ৫ পাইলট করোনা আক্রান্ত। সূত্র মারফত এই খবর জানা গিয়েছে। শনিবার ৭৭ জন পাইলটকে পরীক্ষা করার পরেই এই ৫ জনের দেহে করোনা সংক্রামণের হদিশ পাওয়া যায়। সংক্রামিত পাইলটদের দেহে সংক্রমণের কোনও লক্ষণ ছিল না বলে জানানো হয়েছে। তাঁদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তবে, টেস্ট কিটের ত্রুটির রয়েছে কিনা তাও খতিয়ে দেখা চলছে। এয়া ইন্ডিয়া কর্তৃপক্ষ এনিয়ে মুখ খুলতে চাননি।

13:02 (IST)10 May 20
ভিন রাজ্য ফেরত মালদার সাত জন করোনা পজিটিভ

আজমের ফেরত মালদার ৭ তীর্থযাত্রীর দেহে ধরা পড়ল করোনা জীবাণু। এছাড়া রাজস্থানের কোট থেকে হাওড়ার সাঁকরাইল ফেরত এক পড়ুয়াও করোনা পজিটিভ। মালদার এই সাত করোনা আক্রান্তরা হরিশচন্দ্রপুর এক নম্বর ব্লকের বাসিন্দা।

দিন কয়েক আগেই আজমের থেকে শ্রমিক স্পেশালে করে বাংলায় ফেরেন এ রাজ্যের ১১০০-র বাসিন্দা। এর মধ্যে ২৭৯ জন তীর্থযাত্রী ও শ্রমিক লায় ফিরেছিলেন। তাদের মালদা শহরের গৌড়কন্যা বাস টার্মিনাসে লালারসের নমুনা সংগ্রহ করার ব্যবস্থা হয়। পরে জানা যায় ৭ জন করোনা সংক্রমিত। ভিন রাজ্য থেকে আগতদের প্রত্যেককেই ইতিমধ্যেই কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। আক্রান্তরা বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে তাঁদের পরিবারের সদস্যরাও কোয়ারেন্টিনে রয়েছেন।

গোলাবাড়ি এলাকায় হাসপাতালে ভর্তি রয়েছেন কোটা ফেরত সাঁকরাইলের বাসিন্দা। ১ মে কোটা থেকে শ্রমিক স্পেশালে করে রাজ্যে ফিরেছিল ২,৩৬৮ জন। তাঁদের মধ্যেহাওড়ার বাসিন্দা ছিলেন আক্রান্ত ছাত্রী সহ ৯৩ জন। ছাত্রীর পরিবারের দাবি, এতদিন বাড়ি ফেরা থেকে আইসোলেশনেই রয়েছে সে।

12:11 (IST)10 May 20
স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশ

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, “মৃদু/ খুব মৃদু/ উপসর্গ নেই এমন রোগীর ক্ষেত্রে টানা তিন দিন জ্বর না এলে এবং পালস ঠিক থাকলে ১০ দিন পর রোগীকে ছেড়ে দেওয়া যাবে। সেক্ষেত্রে কোনও পরীক্ষার প্রয়োজন নেই। তবে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার পর নির্দেশিকা অনুসারে রোগীকে আরও ৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে।”

নয়া নির্দেশিকায় এও বলা হয় যে, “যদি ছুটির আগে দেখা যায় রোগীর দেহে অক্সিজেন স্যাচুরেশন ৯৫% নীচে আছে, সেক্ষেত্রে তাঁকে ডেডিকেটেড কোভিড হেলথ সেন্টারে পাঠানো হবে। সেখান থেকে ছাড়া পাওয়ার পর রোগীর যদি আবার জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হয় তবে তাঁকে কোভিড কেয়ার সেন্টারের সঙ্গে বা রাজ্যের হেল্পলাইন নাম্বার ১০৭৫ এ যোগাযোগ করতে হবে। পরবর্তী ১৪ দিন টেলি কনফারেন্সের মাধ্যমে তাঁর শারীরিক অবস্থার উপর নজর রাখা হবে।” পড়ুন বিস্তারিত

12:09 (IST)10 May 20
ঘরে ফেরা

ভারতীয় নৌ সেনার এনএস জ্বালাস্বোয়া জাহাজ রবিবার সকালে ৬৯৮ জন ভারতীয়কে নিয়ে মালদ্বীপ থেকে কোচিতে ফিরেছে। এই প্রথম নো সেনার জাহাজে করে লকডাউনের ফলে বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো হল। দেশে আগত প্রত্যেক যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা হবে বলে জানানো হয়েছে।

ছবি- নীতিন আরকে

11:59 (IST)10 May 20
দিল্লিতে ৩৮১ করোনা আক্রান্তের হদিশ

গত ২৪ ঘন্টায় দিল্লিতে ৩৮১ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। মৃত্যু হয়েছে ৫ জনের। রাজধানীতে মোটা করোনা পজিটিভ ৬,৯২৩ জন, মৃত ৭৩। দিল্লিতে অ্যাকটিভ কেস ৪,৭৮১ ও সুস্থ হয়ে উটেছেন ২,০৬৯ জন।

11:36 (IST)10 May 20
গত ২৪ ঘন্টায় দেশে করোনা পজিটিভ ৩,২৭৭

ভারতে গত ২৪ ঘণ্টায় ৩,২৭৭ জন সংক্রমিত ও মৃত ১২৮ জন। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ভারতে কোভিড আক্রান্ত ৬২,৯৩৯। এর মধ্যে অ্যাকটিভ কেস ৪১,৪২৭ ও সুস্থ হয়ে উঠেছেন ১৯,৩৫৮ জন। মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ২,১০৯।

করোনার বিরুদ্ধে যুদ্ধে চালাচ্ছে গোটা দেশ। রোজই ভাইরাসে আক্রান্ত ও মৃত্য়ুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এই আবহে ভাইরাসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভুয়ো খবরের দাপটও। বুম ওয়েবসাইটের একটি গবেষণায় জানা গিয়েছে, ভুয়ো খবর ও অসত্য তথ্যের মধ্যে ৩৫ শতাংশই ছড়ানো হয়েছে ভিডিয়োর মাধ্যমে।

অন্য়দিকে, রাজ্য়ের উদ্য়োগে পরিযায়ী শ্রমিকরা সাহায্যের জন্য নিজেদের তথ্য রেজিস্টার করতে হোয়াটসঅ্যাপ নম্বর 8017845555-এ ‘hi’ লিখে পাঠাতে হবে অথবা 51969 এই নাম্বার এই ‘hi’ লিখে এসএমএসও পাঠাতে পারবেন। এছাড়াও শ্রমিকদের সাহায্যার্থে খোলা হয়েছে 1070 এই টোল ফ্রি নাম্বারটি।

Web Title:

Coronavirus lockdown in india bengal kolkata covid19 death toll narendra modi mamata banerjee 10th may 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X