Coronavirus India Updates: পরিযায়ীরা কখন কোন পথে হাঁটবে তাতে নজরদারি বা থামানো অসম্ভব: সুপ্রিম কোর্ট

স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিক পরিসংখ্যান অনুসারে এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮১,৯৭০ জন। মৃত্যু হয়েছে মোট ২,৬৪৯ জনের।

By: New Delhi  May 16, 2020, 8:36:33 AM

লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য কয়েক হাজার কিলোমিটার পথ হাঁটছেন পরিযায়ী শ্রমিকরা। সেই শ্রমিকদের রাস্তায় জল ও খাবারের ব্যবস্থা করুক কেন্দ্র। দেশের সর্বোচ্চ আদালতে এমনই আবেদন করে মামলা হয়। সেই মামলাই এদিন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, কোন রাজ্য থেকে কোন শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন, কোন রাজ্য থেকে কোন শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন, তা সুপ্রিম কোর্টের পক্ষে দেখা অসম্ভব। এ বিষয়ে রাজ্য সরকারগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে। করোনা পরিস্থিতি মোকাবিলায় একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের ঘোষণা করেছে ভারত সরকার। সেগুলি যাতে সুচারুভাবে বাস্তবায়িত হয় তার জন্য ভারকে বিরাট অঙ্কের আর্থিক অনুদানের ঘোষণা করল বিশ্ব ব্যাঙ্ক। ভারতকে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তার ঘোষণা করেছে বিশ্ব ব্যাঙ্ক। গত ২৪ ঘন্টায় ভারতে রেকর্ড করোনা সংক্রমণ। একদিনে দেশে কোভিড পজিটিভ প্রায় ৪ হাজার। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিক পরিসংখ্যান অনুসারে এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮১,৯৭০ জন। মৃত্যু হয়েছে মোট ২,৬৪৯ জনের।

আগামী সোমবার থেকে রাজপথে ফের চলবে হলুদ ট্যাক্সি। তবে ভাড়া ৩০ শতাংশ বেশি দিতে হবে। বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সম্পাদক বিমল গুহ শুক্রবার এ কথা জানিয়েছেন। পশ্চিমবঙ্গে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২,৩৭৭। করোনায় অ্যাকটিভ কেসের সংখ্যা ১৩৯৪ ও সুস্থ হয়েছেন ৭৬৮ জন। রাজ্যে করোনার মৃত্যু হয়েছে মোট ১৪৩ জনের।

গোটা বিশ্বে চল্লিশ লক্ষের বেশি মানুষ করোনা আক্রান্ত। মৃত্যুর সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। বিশ্ব স্থাস্থ্য সংস্থার ডিরেক্টর ড. মাইক রায়ান সতর্ক করে জানিয়েছেন যে, ‘করোনাভাইরাস কখনোদূর হবে না। একে সঙ্গে নিয়েই বেঁচে থাকার উপায় জানতে হবে বিশ্বকে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

15:43 (IST)15 May 20
সুপ্রিম নির্দেশ

বহু সংস্থাই লকডাউনের জেরে তাদের কর্মীদের সম্পূর্ণ বেতন দিতে পারেনি। এই ধরনের সংস্থাগুলির বিরুদ্ধে কেন্দ্র আগামী সপ্তাহ পর্যন্ত কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না। মোদী সরকারকে জানাল সুপ্রিম কোর্ট। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এখবর মিলেছে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে উঠে এসেছে যে, লকডাউনের জেরে বহু ছোট বা মাঝারি সংস্থার আয় বন্ধ হওয়ায় তারা বেতন দিতে পারছে না।

15:23 (IST)15 May 20
তামিলনাড়ুতে রাজ্য পরিচালিত মদের দোকান খুলবে, নির্দেশ সর্বোচ্চ আদালতের

রাজ্য পরিচালিত মদের দোকান খুলতে পারবে তামিলনাড়ু সরকার। মাদ্রাজ হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে এই রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এল নাগেশ্বর রাও, বিচারপতি এস কে কৌল ও বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশেন বেঞ্চ শুক্রবার এই রায় দেয়। লকডাউনের তৃতীয় পর্যায়ে মদের দোকান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। কিন্তু, মাদ্রাজ হাইকোর্টের নির্দেশ ছিল, রাজ্য পরিচালিত মদের দোকান খোলা যাবে না। এর বিরুদ্ধেই উচ্চ আদালতে আবেদন করে রাজ্য সরকার। সেই আবেদনের প্রেক্ষিতেই এই রায়।

14:26 (IST)15 May 20
কোন পরিযায়ী কখন পথে হাঁটেবে তা দেখা অসম্ভব: সুপ্রিম কোর্ট

লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য কয়েক হাজার কিলোমিটার পথ হাঁটছেন পরিযায়ী শ্রমিকরা। সেই শ্রমিকদের রাস্তায় জল ও খাবারের ব্যবস্থা করুক কেন্দ্র। দেশের সর্বোচ্চ আদালতে এমনই আবেদন করে মামলা হয়। সেই মামলাই এদিন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, কোন রাজ্য থেকে কোন শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন, কোন রাজ্য থেকে কোন শ্রমিক হেঁটে বাড়ি ফিরছেন, তা সুপ্রিম কোর্টের পক্ষে দেখা অসম্ভব। এ বিষয়ে রাজ্য সরকারগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে।

13:18 (IST)15 May 20
২ সপ্তাহ লকডাউনের মেয়াদ বৃদ্ধির আবেদন আসাম সরকারের

তৃতীয় পর্যায়ের লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে আগামী রবিবার। নবরূপে চতুর্থ পর্যায়ের লকডাউনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এ দিন দেশজুড়ে লকডাউনের মেয়াদ আরও দু'সপ্তাহ বৃদ্ধির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছে আসাম সরকার। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল শুক্রবার নিজেই একথা জানিয়েছেন।

11:59 (IST)15 May 20
ভারতকে অর্থ সহায়তার ঘোষণা বিশ্ব ব্যাঙ্কের

করোনা পরিস্থিতি মোকাবিলায় একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের ঘোষণা করেছে ভারত সরকার। সেগুলি যাতে সুচারুভাবে বাস্তবায়িত হয় তার জন্য ভারকে বিরাট অঙ্কের আর্থিক অনুদানের ঘোষণা করল বিশ্ব ব্যাঙ্ক। ভারতকে এক বিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তার ঘোষণা করেছে বিশ্ব ব্যাঙ্ক।

10:54 (IST)15 May 20
সোমবার থেকে কলকাতা চলবে হলুদ ট্যাক্সি

সোমবার থেকে রাজপথে ফের চলবে হলুদ ট্যাক্সি। তবে ভাড়া ৩০ শতাংশ বেশি দিতে হবে। বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সম্পাদক বিমল গুহ শুক্রবার এ কথা জানিয়েছেন। বৃহস্পতিবার রাজ্য পরিবহন দফতরের কর্তাদের সঙ্গে সংগঠনের প্রতিনিধিদের বৈঠক হয়। সেখানেই স্থির হয়েছে, গাইডলাইন মেনে ট্যাক্সির পিছনে সর্বাধিক দুজন যাত্রী বসতে পারবেন। মিটারে যে ভাড়া উঠবে তার তুলনায় সওয়ারীকে ৩০ শতাংশ ভাড়া বেশি দিতে হবে।

10:53 (IST)15 May 20
মধ্যবিত্তদের জন্য কীসের সুবিধা?

মধ্যবিত্তের জন্য ঘোষণা।

10:51 (IST)15 May 20
আর্থিক প্যাকেজে কৃষক সহায়তায় কী রয়েছে?

কৃষিক্ষেত্রে নয়া সহায়তার ঘোষণা।

10:43 (IST)15 May 20
একনজরে হকারদের জন্য ঘোষণা

লকডাউন পরিস্থিতিতে হকারদের জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা...

10:41 (IST)15 May 20
পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ নিয়ে দ্বিতীয় দফায় বিশদে ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে পরিযায়ী শ্রমিক, গরিব, কৃষকদের জন্য একগুচ্ছে নয়া ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পরিযায়ী শ্রমিকদের জন্য বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। একইসঙ্গে কৃষকদের জন্য বিপুল অঙ্কের ঋণের ব্যবস্থা করেছে মোদী সরকার।

কী কী ঘোষণা করলেন নির্মলা সীতারমন, একনজরে জেনে নিন…

10:38 (IST)15 May 20
২০ লক্ষ কোটি প্যাকেজ: আজ তৃতীয় কিস্তির ব্যাখ্যা

করোনা পরিস্থিতি মোকাবিলায় ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। গত দু'দিন ধরে ধাপে ধাপে সেই প্যাকেজের বিস্তারিত ব্যাখ্যা দিচ্ছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আজ বিকেল চারটেয় সাবাংদিক বৈঠক করে ওই প্যাকেজ নিয়ে আরও একপ্রস্থ ব্যাখ্যা দেবেন তিনি।

10:34 (IST)15 May 20
করোনা নিয়ে বিল গেটসের সঙ্গে মোদীর ভিডিয়ো বৈঠক

করোনা ভাইরাসকে ঠেকাতে আন্তর্জাতিক মহল কী প্রয়োজনীয় ভূমিকা নিচ্ছে সেই ব্যাপারে মাইক্রোসফট কর্তা বিল গেটসের সঙ্গে জরুরি ভিডিয়ো আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিড ভ্যাকসিনের গবেষণা ঠিক কোন পর্যায়ে রয়েছে? এই সংকট থেকে মুক্তির উপায়ই বা কী? গেটসের থেকে তা জানার পাশাপাশি মোদী স্পষ্ট করেছেন যে, করোনার বিরুদ্ধে যে কোনও লড়াইয়ে ভারত প্রস্তুত।। এদিন টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, 'বিল গেটসের সঙ্গে কোভিড মোকাবিলা নিয়ে বিস্তারিত ও জরুরি আলোচনা হল। কোভিড রুখতে ভারত কী কী পদক্ষেপ নিচ্ছে সেটা আলোচনায় উঠে আসে। কোভিড ভ্যাকসিন তৈরির বৈজ্ঞানিক গবেষণার কাজে বিল গেটস ফাউন্ডেশনের ভূমিকা প্রশংসনীয়।'

10:16 (IST)15 May 20
ভারতে করোনায় মৃত ২,৬৪৯ জন

স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিক পরিসংখ্যান অনুসারে এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮১,৯৭০ জন। মৃত্যু হয়েছে মোট ২,৬৪৯ জনের।

লকডাউনের জেরে বিভিন্ন রাজ্যে আটকে পড়াদের বাড়ি ফেরাতে স্পেশাল রাজধানী ট্রেন চালাচ্ছে রেলমন্ত্রক। এক্ষেত্রে স্টেশনেই যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে। যদি বৈধ যাত্রীর জ্বর থাকে, করোনা উপসর্গ দেখা যায় তবে সেই যাত্রীকে ট্রেনে উঠতে দেওয়া হচ্ছে না। এক্ষেত্রে বৈধ যাত্রীকে টিকিটের পুরো মূল্যই ফিরিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে রেল।

করোনায় লকডাউনে দেশের বিভিন্ন প্রান্তে রাজ্যের যে সকল বাসিন্দা আটকে পড়েছেন, তাঁদের বাংলায় ফেরার জন্য ১০৫টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে বলে বৃহস্পতিবার টুইট করে জানিয়েছেন মুখ্যয়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Web Title:

Coronavirus lockdown in india bengal kolkata covid19 death toll narendra modi mamata banerjee 15th may 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
স্বস্তি
X