scorecardresearch

বড় খবর

Corona Lockdown Situation Updates: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়াল, বাড়ল মৃতের সংখ্যাও

দেশে এখনও অব্যাহত করোনা আক্রান্তের দাপট। রবিবারই ৪০২৬৩ ছুঁল আক্রান্তের সংখ্যা।

Corona Lockdown Situation Updates: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়াল, বাড়ল মৃতের সংখ্যাও
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আগামীকাল থেকেই দেশে লাগু হচ্ছে তৃতীয় দফার লকডাউন। এদিকে দেশে এখনও অব্যাহত করোনা আক্রান্তের দাপট। রবিবারই ৪০২৬৩ ছুঁল আক্রান্তের সংখ্যা। গত চব্বিশ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৪৮৭ জন, মৃত ৭৩।

এদিকে করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতে ভারতীয় বায়ুসেনার ‘ফ্লাই পাস্ট’ শুরু হয়েছে। ডাল লেকের উপর উড়ল বায়ুসেনার বিমান। কলকাতা, গোয়া, ইটানগর সহ দেশের একাধিক শহরে করোনা হাসপাতালগুলির উপর পুষ্পবৃষ্টি হয়, নৌ জাহাজগুলিকে আলো দিয়ে সাজানো হয়েছে। লকডাউনের চল্লিশতম দিনে দেশে করোনা সংক্রমণের সংখ্যা প্রায় ৪০ হাজার। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে ভারতে এখনও পর্যন্ত কোভিড-১৯ পজেটিভ ৩৯,৯৮০ জন। এর মধ্যে সুস্থ্য হয়ে উঠেছেন ১০,৬৩৩ জন। অ্যাকটিভ কেস ২৮,০৪৬। সংক্রমণের জেরে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১,৩০১।

বাংলায় করোনায় মৃত্যু অব্যাহত। গত বৃহস্পতি ও শুক্রবার এ রাজ্যে মোট ১৫ জনের মৃত্যু হয়েছে বলে রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিনে জানানো হয়েছে। ওই দু’দিন রাজ্যে পশ্চিমবঙ্গে আরও ১২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা পরিস্থিতিতে নবান্ন বনাম রাজভবন সংঘাত ক্রমেই বাড়ছে। কেন্দ্রকে পাঠানো রাজ্য়ের একটি চিঠির ছবি টুইট করে রাজ্য়পালের অভিযোগ, করোনা নিয়ে রাজ্য় সরকার তথ্য় গোপন করছে। পাল্টা রাজ্যপালের ভাষা প্রয়োগ নিয়ে আপত্তি তুলে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

পৃথিবীজুড়ে করোনার থাবা। বিশ্বে করোনা সংক্রমিত ৩.৪ মিলিয়ান ও মৃত ২.৪৪ লাখ। আমেরিকায় মৃতের সংখ্যা প্রায় ৬৫ হাজার। এরপরই রয়েছে ইটালি (২৮,৭১০ জন) ও ব্রিটেন (২৮,২০৪ জন)।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














14:34 (IST)03 May 20





















পরিযায়ীদের ঘরে প্রায় ৫০০ ট্রেন

বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিয়ায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শনিবার এগারোটি ট্রেন চালাচ্ছে রেল। শনিবারই তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। জানানো হয়েছে যে, রাজ্যগুলির দাবি মেনে প্রয়োজনে আরও ট্রেন চালাতে পারে রেল। সূত্রের খবর, রেলের অনুমান বিভিন্ন রাজ্যের আর্জির ভিত্তিতে পরিয়ায়ী ঘরে ফেরাতে প্রায় পাঁচশ ট্রেন চালানো হতে পারে।আর আগামী পনেরো দিনের মধ্যেই সেই কাজ শেষ করতে হবে। এই কাজ করতে রেলের হাতে বারোশ রেক রয়েছে, প্রয়োজনে আরও রেকের ব্যবস্থা করা যাবে।

শনিবারই শ্রমিক স্পেশাল ট্রেনের গাইডলাইন প্রকাশ করেছে রেলমন্ত্রক। যেখানে বলা হয়েছে, রাজ্যগুলির আর্জির ভিত্তিতে পরিযায়ীদের নিয়ে ট্রেন চলবে। বারশ ধারণ ক্ষমতা যুক্ত ট্রেনের অন্তত ৯০ শতাংশকেই সেই রাজ্যের শ্রমিক হতে হবে। ন্যূতম ৫০০ কিমি দূরত্ব যাবে শ্রমিক স্পেশাল। যে স্টেশন থেকে ট্রেন ছাড়বে সেখানে শ্রমিকদের খাবার দেবে রাজ্য ও কমপ্লিমেন্টারি খাবার-জল দেবে রেল। এছাড়াও বলা হয়েছে, পরিযায়ীরা যে রাজ্য থেকে ট্রেনে উঠবেন সেখানে সংশ্লিষ্ট রাজ্য়ে প্রশাসনই পরিয়ায়ীদের স্টেশনে নিয়ে আসবে।

13:29 (IST)03 May 20





















লকডাউনের আঁধারে বাংলার বই প্রকাশনার দুনিয়া

কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে যে ব্যবসায় প্রতিবছর নতুন উদ্যোগপতিদের দেখা মেলে, তা হল প্রকাশনা। প্রতি বছর নতুন নতুন বই প্রকাশনা সংস্থা দেখা যায় বইমেলায়। সব মিলিয়ে ব্যবসার পরিমাণ খুব কম নয়। সেই বই প্রকাশনা শিল্প কোভিড-১৯ জনিত লকডাউনের ফলে কার্যত এখন বন্ধ।

মোট কত টাকার ব্যবসা হয় সারা বছরে, তার কোনও হিসেব কারও কাছেই থাকে না। আর টার্ন ওভারের হিসেব থাকে না বলেই, এই লকডাউনে বাংলার প্রকাশনা শিল্পে ক্ষতির পরিমাণও অজানা। পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়ের কথায়, “বাংলার প্রকাশনা শিল্পের অনেকগুলি বিভাগ রয়েছে। বাংলার প্রকাশকরা ইংরেজি বই ছাপেন, বাংলা পাঠ্য বই ছাপেন, ইংরেজি পাঠ্য বই ছাপেন, এ ছাড়া সাহিত্য বিষয়ক বাংলা বই তো আছেই। শুধু বাংলা সাহিত্যের ভাগে বছরে আনুমানিক ৫০০ কোটি টাকার ব্যবসা হয়।” পড়ুন বিস্তারিত

12:41 (IST)03 May 20





















দিল্লির সিআরপিএফ সদর দফতরে তালা

দিল্লির লোধি রোডে সিআরপিএফ হেডকোয়ার্টার সিল করা হল। বাহিনীর সিনিয়ার এক আধিকারিকের গাড়ির চালক করোনা পজেটিভ জানার পরই এই পদক্ষেপ করা হয়েছে। এই আধিকারিক ও কর্মীর সঙ্গে সিআরপিএফ হেডকোয়ার্টারে কাদের যোগ ছিল তাও খতিয়ে দেখা হচ্ছে।

11:54 (IST)03 May 20





















লকডাউন সত্ত্বেও সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা ঊর্ধ্বমুখী

লকডাউন চলছে, নতুন সংক্রমণও বাড়ছে, গত কয়েকদিন ধরে প্রতিদিন মৃত্যুসংখ্যাও বেড়ে চলেছে। শনিবার প্রথমবারের জন্য ২৫০০-র বশে নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে, মৃত্যুর সংখ্যা অন্তত ৯৩।

শনিবারের শেষে ভারতে সংক্রমণ প্রায় ৪০ হাজার, মৃত্যুর সংখ্যা ১৩ হাজার অতিক্রম করেছে।

শনিবার বিস্ময়কর কিছু ঘটেনি, এবং সংখ্যাগত যে প্রবণতা দেখা গেল, তা আমরা গত কয়েকদিন ধরেই লক্ষ্য করছি। নতুন সংক্রমণ ও মৃত্যুর বড় অংশই ঘটছে সংক্রমণে শীর্ষ পাঁচ বা সাতটি দেশ থেকে, যেখানে অন্য রাজ্যে এই সংখ্যা অনেকটাই কম। পড়ুন বিস্তারিত

10:58 (IST)03 May 20





















বাংলার করোনা পরিস্থিতি, অনলাইন সমীক্ষায় বঙ্গ বিজেপি

করোনা মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকা কীরকম, তা নিয়ে সমীক্ষা করতে ময়দানে বিজেপি। সমীক্ষার জন্য চারটি প্রশ্ন রাখা হয়েছে। এক, পশ্চিমবঙ্গ সরকার করোনা নিয়ে তথ্য লুকোচ্ছে কি না? দুই, কেন্দ্র সরকার বিনামূল্যে চাল ও ডাল রাজ্যে পাঠানো সত্ত্বেও সাধারণ মানুষের কাছে পৌঁছচ্ছে না, এর জন্য কে দায়ী? তিন, রাজ্যের বিশেষ কিছু এলাকার মানুষ লকডাউন মানছে না। এর জন্য কি মুখ্যমন্ত্রীর তোষণ নীতি দায়ী? চার, পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষার হার দেশের মধ্যে সর্বনিম্ন। এর ফলে কি করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই বাধাপ্রাপ্ত হচ্ছে না? পড়ুন বিস্তারিত

10:54 (IST)03 May 20





















অরেঞ্জ জোনে ট্যাক্সি-ক্যাব পরিষেবায় অনুমতি

দেশে লকডাউনে অরেঞ্জ জোনভুক্ত জেলাতে আরও ছাড় ঘোষণা করা হল। অরেঞ্জ জোনভুক্ত জেলায় ট্যাক্সি ও ক্যাব পরিষেবায় অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। চালক ও ২ যাত্রীকে নিয়ে ট্য়াক্সি ও ক্য়াব পরিষেবা চালু থাকবে বলে শনিবার এক নির্দেশিকায় জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। একইসঙ্গে কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, চালক ও সর্বাধিক ২ যাত্রীকে নিয়ে আন্ত:জেলায় চার চাকার গাড়ি চলাচল করা যাবে অনুমতিসাপেক্ষে। পড়ুন বিস্তারিত

10:52 (IST)03 May 20





















মেরিন ড্রাইভে পুষ্প বৃষ্টি

ভারতীয় বায়ুসেনার যুদ্ধ বিমান এসইউ-৩০ মুম্বইয়ের মেরিন ড্রাইভে পুষ্প বৃষ্টির মাধ্যমে করোনাভাইরাসের চিকিৎসার সঙ্গে যুক্ত ডাক্তার, নার্স সহ স্বাস্থ্য কর্মীদের কুর্নিশ জানাল।

10:45 (IST)03 May 20





















গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত ৮৩ জন

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে ভারতে এখনও পর্যন্ত কোভিড-১৯ পজেটিভ ৩৯,৯৮০ জন। এর মধ্যে সুস্থ্য হয়ে উঠেছেন ১০,৬৩৩ জন। অ্যাকটিভ কেস ২৮,০৪৬। সংক্রমণের জেরে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ১,৩০১।গত ২৪ ঘন্টায় মৃত ৮৩ জন।

এবার বেসরকারি সংস্থায় কর্মরতদেরও এই অ্যাপ ব্যবহারের নির্দেশ দিল মোদী সরকার। ৪ মে থেকে দেশে লকডাউনের তৃতীয় দফা শুরু হবে। গাইডলাইনেই উল্লেখ, বেসরকার ক্ষেত্রে কর্মরতদের আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক। কাজে যোগদানকারীরা সবাই অ্যাপ ডাউনলোড করেছে কিনা তা নিশ্চিত করবেন সংস্থার প্রধান।

রেশনে নিয়ে নানা দুর্নীতির অভিযোগ উঠছিল রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। বরাদ্দ রেশন মিলছে না বলেও গ্রাহকরা একাধিরকবার অভিযোগ করেছে। শনিবার সাধারণের বিক্ষোভ গণরোষে পরিনত হল। মুর্শিদাবাদের সালারে রেশন ডিলারের বাড়ির সামনে আগুন ধরিয়ে বিক্ষোভ চলে। অভিযোগ, ওই ডিলারের বাড়িও ভাঙচুর করা হয়েছে। বাড়ি ছেড়ে পিঠঠান দেয় ডিলারও। বিশাল পুলিশ বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus lockdown in india west bengal kolkata covid19 death toll modi mamata banerjee 3rd may 2020 live update