Corona Lockdown Situation Updates: ২৪ ঘন্টায় কোভিডে মৃত ৪০, আক্রান্ত হাজার, করোনার দাপটে লকডাউন বৃদ্ধি রাজ্যে

শনিবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব জানান যে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০৩৫ জন, মারা গিয়েছেন ৪০ জন।

By: New Delhi  Apr 12, 2020, 9:04:31 AM

করোনা ভাইরাসকে আটকাতে বেশ কয়েকটি রাজ্যে বাড়িয়ে দেওয়া হল লকডাউন। ওড়িশা, পশ্চিমবঙ্গের পর মহারাষ্ট্রেও ৩০ এপ্রিল পর্যন্ত জারি লকডাউন। এদিকে দেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব জানান যে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০৩৫ জন, মারা গিয়েছেন ৪০ জন। তবে দেশে ১ লক্ষেরও বেশি আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি কোভিড মোকাবিলা করতে রয়েছে ৫৮৬টি হাসপাতাল।তবে, ভারতে করোনায় গোষ্ঠী সংক্রমণ হয়নি বলে দাবি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

ভয়ঙ্কর ভাইরাসের থাবা গাঢ় হয়েছে বাংলাতেও। রাজ্য়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্য়া বাড়ল ৬। রাজ্য়ে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ৯৫। নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। এদিন মুখ্য়মন্ত্রী বলেন, ”এখন সংখ্য়াটা বাড়বে, কিন্তু আতঙ্কিত হবেন না”।

এদিকে বিশ্বজুড়ে করোনা অতিমারীতে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। প্রায় পাঁচ লক্ষ ছুঁই ছুঁই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে জানিয়েছে যে, বেশিরভাগ দেশেই এই অতিমারীর প্রকোপ রয়েছে। ফলে করোনা মোকাবিলায় নিষেধাজ্ঞা তুলে নিলে ফের সংক্রমণ বৃদ্ধি পেতে পারে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

21:18 (IST)11 Apr 20
বাংলায় দ্বিতীয় দফার লকডাউন, কী কী ছাড় দিলেন মমতা?

করোনা মোকাবিলায় বাংলায় ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘ ভিডিও বৈঠকের পরই দ্বিতীয় দফার লকডাউনের পাশাপাশি একগুচ্ছ নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মমতা। ১০ জুন পর্যন্ত সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন মমতা। তাছাড়া এবার কৃষকদের জন্য নয়া অ্যাপ আনতে চলেছে মমতা সরকার, সে কথাও জানানো হয়েছে। ‘অন্নদাত্রী’ নামের এই নতুন অ্যাপে শস্য কেনা যাবে। অন্যদিকে, লকডাউনের গেরোয় যাঁরা বিস্কুট-পাঁউরুটি খেতে পারছেন না, তাঁদের জন্যও সুখবর দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। এবার থেকে লকডাউনের মধ্যেই বেকারি চালু করা হচ্ছে নিয়ম মেনে। বিস্তারিত পড়ুন

19:06 (IST)11 Apr 20
এক দিনে আক্রান্ত বাড়ল হাজার!

দেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব জানান যে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০৩৫ জন, মারা গিয়েছেন ৪০ জন। তবে দেশে ১ লক্ষেরও বেশি আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি কোভিড মোকাবিলা করতে রয়েছে ৫৮৬টি হাসপাতাল।

15:46 (IST)11 Apr 20
প্রধানমন্ত্রীর লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত সঠিক: কেজরিওয়াল

'প্রধানমন্ত্রীর লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত সঠিক। যেকোনও উন্নত রাষ্ট্রের চেয়ে করোনাভাইসে ভারতের অবস্থা ভাল। কারণ, ভারত অনেক আগেই লকডাউন চালু করেছে। এটা যদি এখনই বন্ধ করে দেওয়া হয়, তবে এতদিনের লাভ পণ্ড হয়ে যাবে। তাই লকডাউনের মেয়াদ বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ।' শনিবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের বৈঠকের পরই এই টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

15:38 (IST)11 Apr 20
ফের লকডাউন লঙ্ঘন করে বিজেপি বিধায়কের জন্মদিন পালন

দেশব্যাপী ২১ দিনের লকডাউনকে স্পষ্টতই কাঁচকলা দেখিয়ে ফের এক রাজনৈতিক নেতার সাড়ম্বরে জন্মদিন পালন। এবং ঘটনার কেন্দ্রে ফের এক বিজেপি বিধায়ক। কিছুদিন আগেই জন্মদিনে নিজের বাড়িতে ২০০ লোকের জমায়েত করার অভিযোগে আইনি পদেক্ষেপ নেওয়া হয় মহারাষ্ট্রের এক বিজেপি বিধায়কের বিরুদ্ধে। এবার আলোড়ন উঠেছে কর্ণাটকের টুমকুর জেলার এক বিধায়ককে ঘিরে। খবরে প্রকাশ, শুক্রবার জেলার একটি সরকারি স্কুলে অন্তত ১০০ অতিথির সঙ্গে নিজের জন্মদিন পালন করেন তিনি। শুধু তাই নয়, ঘটনাস্থলে তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে উপস্থিত ছিল পুলিশও।

তুরুভেকেরে-র বিধায়ক মসালে জয়রামের এই জমকালো ‘বার্থডে পার্টি’র ছবি আপাতত ভাইরাল।

বিস্তারিত পড়ুন

15:24 (IST)11 Apr 20
মোদী-মুখ্যমন্ত্রীদের ভিডিও বৈঠক শেষ

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের ভিডিও বৈঠক শেষ। লকডাউনের মেয়াদ বাড়বে কি? মনে করা হচ্ছে এই বৈঠকের উপরই ২১ দিন পরও দেশে লকডাউন জারির বিষয়টি নির্ভর করছে। ইতিমধ্যেই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে লকডাউনের মেয়াদবৃদ্ধির দাবি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একই দাবি জানিয়েছে পাঞ্জাবও।

15:24 (IST)11 Apr 20
মোদী-মুখ্যমন্ত্রীদের ভিডিও বৈঠক শেষ

প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীদের ভিডিও বৈঠক শেষ। লকডাউনের মেয়াদ বাড়বে কি? মনে করা হচ্ছে এই বৈঠকের উপরই ২১ দিন পরও দেশে লকডাউন জারির বিষয়টি নির্ভর করছে। ইতিমধ্যেই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে লকডাউনের মেয়াদবৃদ্ধির দাবি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একই দাবি জানিয়েছে পাঞ্জাবও।

15:13 (IST)11 Apr 20
'লকডাউন মানুন', রাজ্যপালের আবেদন

'লকডাউন সবাই মেনে চলুন, না হলে তা বিপর্যয় হবে। জানতে পারছি যে, বহু ক্ষেত্রেই সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। বিশেষ করে ধর্মীয় স্থানে এই ধরনের উদাহরণ প্রকট। যা সত্যিই বিরক্তিকর। নিজামুদ্দিনের ঘটনার ফলে দেশে ব্যাপকহারে বহু কোভিড-১৯ সংক্রমণের হার বেড়েছে। তাই নিয়ম মেনে চলুন।' শনিবার টুইটে ভিডিও বার্তায় এই আবেদন জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

14:55 (IST)11 Apr 20
করোনা-যুদ্ধে বাংলায় চিহ্নিত হটস্পটে সম্পূর্ণ লকডাউন

করোনা মোকাবিলায় বাংলার কয়েকটি এলাকাকে হটস্পট হিসেবে চিহ্নিত করার খবর ক’দিন আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্যের ওই চিহ্নিত হটস্পটগুলোতে লকডাউন আরও কঠোর করার পথে হাঁটতে চলেছে মমতা সরকার। শুক্রবার নবান্নে মুখ্যসচিব রাজীব সিনহা বলেছেন, ”রাজ্যের কয়েকটি জায়গাকে চিহ্নিত করা হয়েছে। ওই জায়গাগুলোতে সম্পূর্ণ লকডাউন করার ভাবনাচিন্তা চলছে। করোনা মোকাবিলায় এছাড়া আমাদের কোনও উপায় নেই”। তবে কোন কোন জায়গা হটস্পট বলে চিহ্নিত করেছে রাজ্য সরকার, তা স্পষ্ট করে জানাননি মুখ্যসচিব। বিস্তারিত পড়ুন

14:17 (IST)11 Apr 20
রাজ্যে লকডাউন বৃদ্ধির দাবি ডিএমকের

তামিলনাড়ুর বিরোধী দল ডিএমকে রাজ্যে লকডাউন বাড়নোর দাবি জানিয়েছে এডিএমকে পরিচালিত রাজ্য সরকারের কাছে। উদাহরণ হিসাবে ওড়িশা ও পাঞ্জাবের উদাহরণ দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভিডিও বৈঠক চলছে মুখ্যমন্ত্রীদের। এই বৈঠকেই দেশজুড়ে লকডাউনের ভবিষ্যৎ নির্ধারিত হচ্ছে। তারমাঝেই রাজ্য সরকারের কাছে তামিলনাড়ুতে লকডাউনের মেয়াদ বৃদ্ধির দাবি জানালেন ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন।

14:09 (IST)11 Apr 20
কেন্দ্রের পাশে মায়াবতী

করোনা রুখতে দেশজুড়ে কেন্দ্র লকডাউনের মেয়াদ বাড়ালে তাকে স্বাগত জানাবে বহুজন সমাজবাদী পার্টি। জানিয়েছেন বিএসপি দলনেত্রী মায়াবতী। শনিবার তিনি বলেছেন, 'পরিস্থিতি পর্যালোচনার পর লকডাউনের মেয়াদ বাডা়লে কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানাব।' একই সঙ্গে সংকটের সময় রাজনীতির ঊর্ধ্বে উঠে কেন্দ্রকে গরীব মানুষের পক্ষে কাজ করার আহ্বান জানিয়েছেন মায়াবতী। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে দেশের শ্রমিক, দুস্থ ও কৃষকদের সাহায্যের আর্জি জানান বিএসপি সুপ্রিমো।

13:47 (IST)11 Apr 20
লকডাউন: বিদেশমন্ত্রকের দাবি নস্যাৎ স্বাস্থ্যমন্ত্রকের

করোনা আবহেও দুই মন্ত্রকের সমন্বয়ের অভাব প্রকট হচ্ছে। আইসিএমআরের একটি রিপোর্ট উল্লেখ করে বৃহস্পতিবারই বিদেশমন্ত্রকের সচিব পর্যায়ের আধিকারিক জানিয়েছিলেন যে, লকডাউন জারি না হলে ১৫ এপ্রিল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখের বেশি হতে পারত। পরে, বিদেশমন্ত্রকের আধিকারিকের সেই দাবি নস্যাৎ করেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ আগারওয়াল। আইসিএমআর প্রকাশিত এমন কোনও রিপোর্ট নেই বলেও জানান তিনি। বিস্তারিত পড়ুন

12:50 (IST)11 Apr 20
লকডাউন বৃদ্ধির দাবি দিল্লি-পাঞ্জাবের

আগামী ৩১ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে লকডাউনের মেয়াদবৃদ্ধির দাবি জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। করোনা পরিস্থিতি পর্য়ালোচনা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও বৈঠকে এই আবেদন করেন তিনি। সূত্রের খবর, কোনও রাজ্যের পক্ষে এককভাবে লকডাউনের মেয়াদ বাড়িয়ে কোভিড-১৯ মোকাবিলা সম্ভব নয়। কেন্দ্রীয়ভাবেই তাই লকডাউনের সময়কাল বাড়ানো প্রয়োজন বলে মনে করেন কেজরিওয়াল। একই দাবি জানানো হয়েছে পাঞ্জাবের পক্ষ থেকেও।

12:10 (IST)11 Apr 20
স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা

লকডাইন জারি থাকবে কিনা তা নিয়ে চর্চা চরমে। এরই মাঝে লকডাউনে ছাড় সম্পর্কিত পঞ্চম নির্দেশিকা প্রকাশ করল স্বারাষ্ট্রমন্ত্রক। সেখানে উল্লেখ, সমুদ্রে মাছ ধরা ও জলজ শিল্পের কার্যসমুহকে বিধিনিষেধের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে।


12:01 (IST)11 Apr 20
চলছে প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের ভিডিও বৈঠক

করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সে চলছে এই বৈঠক। আলোচনার সময় মুখে মাস্ক পড়েছেন প্রধানমন্ত্রী।

লকডাউনের মেয়াদ বাড়বে কী? আজই মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী এই বৈঠকের পরই সম্ভাবত চূড়ান্ত হবে ২১ দিনের পরও দেশে লকডাউন জারি থাকার বিষয়টি। ২রা এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রথম ভিডিও বৈঠকে লকডাউন কী ভাবে তোলা যায়, সেই বিষয়ে পরামর্শ চেয়েছিলেন প্রধানমন্ত্রী। পরে সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রীর কথায় লকডাউনের মেয়াদ বৃদ্ধির ইঙ্গিত মিলেছিল। করোনা মোকাবিলায় ইতিমধ্যেই একাধিক রাজ্য লকডাউন বাড়ানোর আর্জি জানিয়েছে কেন্দ্রের কাছে। মোদী সরকারের ঘোষণার আগেই অবশ্য ওড়িশায় চলতি মাসের শেষ পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে রাজ্য সরকার। শুক্রবার, পঞ্জাব‌ও ১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে।

11:26 (IST)11 Apr 20
চিদাম্বরমের আর্জি

জীবন যেমন মূল্যবান, তেমনই দরিদ্র মানুষের জীবিকাও গুরুত্বপূর্ণ। এই পর্যায়ে গরীব মানুষদের হাতে টাকার প্রয়োজন। তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মনে করিয়ে দেওয়ার জন্য একাধিক মুখ্যমন্ত্রীর কাছে টুইটে আর্জি জানালেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদাম্বরম। এদিন তিনি, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, পদুচেরি, মহারাষ্ট্র ও তামিলনাডুর মুখ্যমন্ত্রীদের কাছে এই আবেদন করেন।

10:02 (IST)11 Apr 20
পাঞ্জাবে লকডাউনের মেয়াদ বৃদ্ধি

ওড়িশার পর দ্বিতীয় রাজ্য হিসাবে পাঞ্জাব লকডাউনের মেয়াদ বৃদ্ধি করল। আগামী ১লা মে পর্যন্ত পাঞ্জাবে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। শুক্রবার রাজ্য সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয় যে, গোষ্ঠী সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ করা হল। মুখ্যমন্ত্রী ক্যাপটেন অমরিন্দর সিং বলেছেন, ‘এ পর্যন্ত পাঞ্জাবে এমন ২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন যাঁদের দেশের কোথাউ বেড়ানো বা বিদেশ যাওয়ার ইতিহাস নেই। যা গোষ্ঠী সংক্রমণ বলা যেতেই পারে।’ ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বিস্তারিত পড়ুন

09:27 (IST)11 Apr 20
রাজ্যে করোনা আক্রান্ত ৮৯

বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ল। রাজ্যে এখন করোনা আক্রান্তের সংখ্য়া ৮৯। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা। পশ্চিমবঙ্গে করোনায় মৃতের সংখ্যা এখনও পর্যন্ত ৫।

করোনা মোকাবিলায় নতুন অ্যাপ চালু করল মমতা সরকার। করোনা সংক্রমণ মোকাবিলায় হটস্পট খুঁজে বের করতে রাজ্যে ‘সন্ধানে’ নামের নতুন অ্যাপ চালু করা হল। বৃহস্পতিবার নবান্নে ব্য়বসায়ীদের সঙ্গে বৈঠকে একথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত আশাকর্মীদের জন্যই এই অ্যাপ চালু করা হয়েছে। বিস্তারিত পড়ুন

09:25 (IST)11 Apr 20
আমেরিকায় একদিনে ২ হাজারের বেশির মানুৃষের মৃত্যু

আমেরিকায় নজির গড়ে একদিনে করোনার বলি ২ হাজারের বেশি মানুষ। জন হপকিন্স বিশ্ববিদ্য়ালয়ের প্রকাশিত রিপোর্ট অনুশারে, সে দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ২,১০৮ জনের। এ পর্যন্ত করোনায় ইটালিতে মৃত্যুর সংখ্যা সর্বাধিক। আর কয়েক ঘন্টার মধ্যেই আমেরিকায় সেই সংখ্যা ছাপিয়ে যাবে। ভয়ঙ্কর এই ভাইরাসে বিধ্বস্ত মার্কিন যুক্ত রাষ্ট্র।

09:21 (IST)11 Apr 20
ভারতে করোনা আক্রান্ত বেড়ে ৭,৪৪৭

এক ধাক্কায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই বাড়ল। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুশারে দেশে করোনা পজেটিভ ৭,৪৪৭ জন। এদের মধ্যে ৬৪২ জন সুস্থ হয়ে উঠেছেন। মৃতের সংখ্যা ২৩৯। 

করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে কোনও ধরনের ধর্মীয় বা সামাজিক জমায়েত ও শোভাযাত্রায় অনুমতি দেওয়া যাবে না। করোনা যুদ্ধে শুক্রবার সমস্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এমন নির্দেশই দিয়েছে কেন্দ্র সরকার। একইসঙ্গে এই পরিস্থিতিতে সোশ্য়াল মিডিয়ায় আপত্তিকর পোস্ট রুখতে নজরদারি যথাযথভাবে চালাতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

ভাইরাস মোকাবিলায় আক্রান্তদের দ্রুত নমুনা পরীক্ষার জন্য় নয়া উদ্য়োগ নিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্য়াল রিসার্চ (আইসিএমআর)। করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা দ্রুত করার জন্য় এবার ট্রু ন্য়াট প্রযুক্তিতে অনুমোদন দিল আইসিএমআর। অর্থাৎ যক্ষ্মা রোগের টেস্টের মেশিনকে কাজে লাগানো হবে।

Web Title:

Coronavirus lockdown situation in india west bengal kolkata covid19 death toll today 11 04 2020 pm narendra modi mamata banerjee live update

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
করোনা আপডেট
X