বড় খবর

Covid Vaccine: ‘ভ্যাকসিন ককটেল’-এ কমবে করোনা? দেশে শুরু নয়া ট্রায়াল

Covid Vaccine Mixed Vaccine: ব্যবহৃত ভ্যাকসিনগুলি যথাযথভাবে সুরক্ষা দিতে পারছে না। এখানে বিভিন্ন বিষয় বিবেচনা করতে হবে।

corona test, covid test, ciovid sample
ভ্যাকসিন মিশিয়ে বানানো হবে নতুন ভ্যাকসিন?

Coronavirus Mixed vaccine: করোনা আবহে টিকার দ্বিতীয় ডোজ সম্পূর্ণ করেও বহু ক্ষেত্রে ফের করোনা আক্রান্তের বিষয় সামনে এসেছে। এই প্রেক্ষিতে টিকাকে আরও শক্তিশালী করতে এবার ‘ভ্যাকসিন ককটেল’-এ ভরসা রাখতে পারে দেশ।

ভারতই প্রথম কোনও দেশ যারা দুটি পৃথক কোভিড -১৯ ভ্যাকসিন মিশ্রিত করে তা প্রয়োগ করবে এটা দেখার জন্য যে তা ভাইরাসের বিরুদ্ধে সফলভাবে প্রতিরোধ তৈরি করতে পারছে কি না। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে যে দেশে দুটি ভ্যাকসিন চলছে সেই দুটিকে দিয়ে বানান হবে টিকা ককটেল এবং তার পরীক্ষা হবে।

ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অফ ইমিউনাইজেশন এর চেয়ারম্যান ডাঃ এন কে অরোরা বলেন প্রক্রিয়াটির অংশ হিসাবে প্রায় আটটি ভ্যাকসিন মিশ্রিত হতে পারে। সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’র কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভাক্সিন এবং রাশিয়ান তৈরি স্পুটনিক ভি। ট্রায়ালের অংশ হিসেবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের মতো সংস্থা এবং ভ্যাকসিন প্রস্তুতকারকদের সহায়তা নিয়েই এই কাজ হবে বলে জানান হয়েছে।

আরও পড়ুন, ৬ বছরের কন্যাকে শিকলে বাঁধলেন বাবা, খিদের জ্বালায় মৃত্যু শিশুর

তিনি বলেন, “আমরা ভ্যাকসিনগুলির একটি সংমিশ্রণের সন্ধান করছি যা আরও ভাল সুরক্ষা দিতে পারবে। এই মুহুর্তে, ব্যবহৃত ভ্যাকসিনগুলি যথাযথভাবে সুরক্ষা দিতে পারছে না। এখানে বিভিন্ন বিষয় বিবেচনা করতে হবে। কোনও প্রতিকূল প্রভাব ছাড়াই জনগণের জন্য আরও ভাল অনাক্রম্যতা রক্ষা করা আমাদের লক্ষ্য।”

ডাঃ এন কে অরোরা বলেন, “পৃথক পৃথকভাবে উভয় ভ্যাকসিনই নিরাপদ। কিন্তু একসঙ্গে দিলে তার কার্যকারীতা বৃদ্ধি পায় কি না তা দেখা হচ্ছে। অসুবিধা সৃষ্টি করতে এবং জটিলতা তৈরি করতে চাই না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus mixed vaccine test may start in few weeks

Next Story
বাল সেবা যোজনায় হরিয়ানায় Corona-য় অনাথ শিশুদের দত্তক নেবে সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com