বড় খবর

করোনা আতঙ্কে এক মাসের জন্য সাধারণ ভিসা বাতিলের বেনজির পদক্ষেপ ভারতের, আক্রান্ত ৭৩

ইতিমধ্যেই করোনার প্রভাবে ধ্বস নেমেছে শেয়ার বাজারে, চাপ বেড়েছে অর্থনীতিতেও। আইপিএল কীভাবে আসবেন বিদেশী খেলোয়াররা তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

corona virus
করোনা আটকাতে ভিসা স্থগিত কেন্দ্রের। ফাইল চিত্র।

করোনা এখন কেবল ত্রাস নয়, সংক্রামিত রোগ নয়, করোনা এখন ‘মহামারী’। যার মারণ থাবায় বিশ্বে ক্রমেই বাড়ছে মৃতের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization বা WHO) জানিয়েছে, ইতিমধ্যেই বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪,০০০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা ১.১৫ লক্ষের বেশি। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছুঁল ৭৩। এই বিবৃতি প্রকাশের পরই বুধবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা স্থগিতের নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। একমাসের জন্য বন্ধ করে দেওয়া হল সীমান্তও।

এদিকে যেভাবে দেশে নিজের আধিপত্য বিস্তার করছে করোনা সেই আবহে মহামারী রোগ আইন, ১৮৯৭ অ্যাক্ট কার্যকর করার অনুরোধ সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়েছে কেন্দ্র। স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “কূটনৈতিক, অফিসিয়াল, ইউএন/ আন্তর্জাতিক সংস্থার ভিসা বাদে সকল ভিসা ১৫ এপ্রিল ২০২০ অবধি স্থগিত করা হয়েছে। এমনকী, ভারতের বিদেশি নাগরিকত্ব পাওয়া কার্ডহোল্ডারদের (ওসিআই) দেওয়া ভিসা ফ্রি ভ্রমণের সুবিধাতেও আনা হয়েছে স্থগিতাদেশ। ১৩ মার্চ থেকে কার্যকর হবে এই নির্দেশ। যে কোনও বিদেশী নাগরিক যদি বিশেষ কারণে ভারতে ভ্রমণ করতে চান সেক্ষেত্রে তারা নিকটতম ভারতীয় হাইকমিশনে যোগাযোগ করতে পারেন।”

আরও পড়ুন: দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২, শহরে করোনা সন্দেহে হাসপাতালে ৩

করোনা ভাইরাসের (COVID-19) প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যে প্রস্তুতি ও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা পর্যালোচনা, নিরীক্ষণ ও মূল্যায়নের জন্য তৈরি হওয়া মন্ত্রীদের একটি কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এই সিদ্ধান্তের এটাই অর্থ কোনও বিদেশী পর্যটক এখন একমাসের মধ্যে ভারতে প্রবেশ করতে পারবেন না। ইতিমধ্যেই করোনার প্রভাবে ধ্বস নেমেছে শেয়ার বাজারে, চাপ বেড়েছে অর্থনীতিতেও। এমনকী আইপিএল এবং ইন্ডিয়া ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্ট-সহ বেশ কয়েকটি ইভেন্টও এই মাসে শুরু হওয়ার কথা ছিল। সেখানে কীভাবে আসবেন বিদেশী খেলোয়াররা তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus outbreak all visas except diplomatic official un suspended for a month

Next Story
ফেসিয়াল স্ক্যান ব্যবহার করে দাঙ্গাকারীদের চিহ্নিত করবে সরকার, লোকসভায় সরব শাহamit shah
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com