scorecardresearch

বড় খবর

করোনা আতঙ্ক: চিন থেকে ভারতীয়দের দিল্লি ফেরাতে তৎপর মোদী সরকার

ইতিমধ্যেই চিনের গণ্ডি ছাড়িয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সিঙ্গাপুর, জাপান, তাইল্যান্ড, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, মালয়েশিয়া নেপাল, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও।

Coronavirus outbreak
চিন থেকে ভারতীয়দের ফেরাতে তৎপর সরকার

করোনাভাইরাস, বর্তমানে যে সন্ত্রাসে কাঁপছে চিন-সহ গোটা বিশ্ব। গোটা চিনে এই মুহুর্তে কার্যত মহামারীর আকার ধারণ করেছে এই ভাইরাস। প্রবল গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাস আক্রান্ত মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের হুবেই প্রদেশ থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য দুটি বিমান চালানোর পরিকল্পনা নিয়েছে সরকার। ১৪ দিনের পরিবর্তে ২৮ দিন এই অঞ্চলকে বিছিন্ন রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন যে কেবলমাত্র যেসব ব্যক্তিরা করোনাভাইরাস সংক্রামিত হননি তাঁদেরকেই উহান প্রদেশের রাজধানী হুবেই থেকে সরিয়ে আনা হবে। তাঁরা এও বলেন, এভাবে সরিয়ে আনার ফলে রোগসংক্রমণের সম্ভাবনাকে কমিয়ে আনা সম্ভব হবে। বুধবার সন্ধ্যায়, বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভিশ কুমার একটি টুইট করে জানিয়েছেন, “চিন সরকারকে হুবাই প্রদেশ থেকে আমাদের নাগরিকদের ফিরিয়ে আনতে দুটি ফ্লাইট পাঠানোর অনুমতি চাওয়া হয়েছিল। আমরা নিয়মিত আপডেট শেয়ার করতে থাকব।”

https://platform.twitter.com/widgets.js

এদিকে স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “আমরা এ বিষয়ে পরামর্শ করছি যে যারা সংক্রমণ ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন, সেই চিন থেকে ফেরা ব্যক্তিদের জন্য কী কী ব্যবস্থা নেওয়া হবে। তবে সংক্রামিতদের চিন ছাড়তে দেওয়া হবে না। ইতিমধ্যেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কতজনকে সড়িয়ে আনা হবে সে বিষয়টি এখনও ঠিক হয়নি।” প্রসঙ্গত, ইতিমধ্যেই চিনের গণ্ডি ছাড়িয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সিঙ্গাপুর, জাপান, তাইল্যান্ড, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, মালয়েশিয়া নেপাল, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতেও। ভাইরাসের সংক্রমণ আটকাতে বিভিন্ন শহরকে কার্যত ‘বন্দি’ করেছে চিন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus outbreak exit from china india plans two flights