scorecardresearch

বড় খবর

করোনা ভাইরাস কি বায়ুবাহিত? এই প্রশ্নের ইতি টানলেন বিজ্ঞানীরা

ক্লাসরুম এবং মিটিং হলের মতো স্থানগুলিতে করোনা ভাইরাস বাতাসে মাধ্যমে অনায়াসেই ছড়িয়ে পড়তে পারে।

coronavirus india,coronavirus india update,coronavirus india cases,coronavirus india cases today,coronavirus cases in india,coronavirus cases in india today,coronavirus cases in india in last 24 hours,coronavirus cases in india today update,coronavirus cases in india in 24 hours,covid cases in india,corona news in bengali,bengali news,bengali news today,bengali news update,bangla news today,bangla news,
, ক্লাসরুম এবং মিটিং হলের মতো স্থানগুলিতে করোনা ভাইরাস বাতাসে মাধ্যমে অনায়াসেই ছড়িয়ে পড়তে পারে।

করোনা সংক্রমণের প্রথম থেকে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মাস্কের প্রয়োজনীয়তার কথা বলে আসছেন। সেই সঙ্গে একটা প্রশ্নের উত্তর পেতে দিনরাত এক করে গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা, করোনা ভাইরাসও কি বাতাসেও তার সংক্রমণ ঘটাতে পারে? অবশেষ মিলেছে সেই উত্তর। বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে।

CSIR-CCMB, হায়দ্রাবাদ এবং CSIR-IMTech, চণ্ডীগড়ের বিজ্ঞানীদের একটি যৌথ গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। এই গবেষণাটি অ্যারোসল সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

কোভিড রুগী রয়েছেন এমন এলাকার বাতাসের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, সেই সকল এলাকার বাতাসে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। মূলত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টারের আশেপাশের এলাকার বাতাস থেকে নমুনা সংগ্রহ করেছেন তারা। সেই সঙ্গে তারা লক্ষ্য করেছেন হাসপাতালের আইসিইউ, জেনেরেল ওয়ার্ডেও এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

গবেষণায় বাতাসে কার্যকর করোনাভাইরাস পাওয়া গেছে যা জীবন্ত কোষকে সংক্রমিত করতে পারে এবং এগুলি দীর্ঘ দূরত্বে ছড়িয়ে পড়তে পারে। বিজ্ঞানীরা সংক্রমণের প্রভাব এড়াতে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন।

গবেষণার অন্যতম গবেষক ড. শিবরঞ্জনী বলেন, বন্ধ স্থানে বায়ুচলাচলের অভাবে করোনাভাইরাস কিছু সময়ের জন্য বাতাসে থাকতে পারে। আমরা দেখেছি যে বাতাসে ভাইরাস পাওয়ার ইতিবাচক হার ছিল ৭৫% যখন দুই বা ততোধিক কোভিড রোগী একটি ঘরে উপস্থিত ছিলেন, কিন্তু সেই ঘরে যখন একজন রোগী উপস্থিত ছিলেন তখন সেই হার ১৫.৮%।

গবেষণার প্রধান বিজ্ঞানী, ড. রাকেশ মিশ্র বলেন, ক্লাসরুম এবং মিটিং হলের মতো স্থানগুলিতে করোনা ভাইরাস বাতাসে মাধ্যমে অনায়াসেই ছড়িয়ে পড়তে পারে। তাই আমাদের অনেক বেশি সাবধানতা মেনে চলতে হবে। বিশেষ করে ওই সকল স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক। সেই সঙ্গে তিনি বলেন, SARS-CoV-2 RNA এর ঘনত্ব বাইরের বাতাসের তুলনায় বদ্ধ বাতাসে অনেক বেশি। 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus particles in air can spread infection study covid omicron