বড় খবর

কমল দৈনিক আক্রান্তের হার, দেশজুড়ে চলছে করোনা টিকার ড্রাই রান

গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ হাজার ৭৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। বাংলার তিন জায়গায় চলছে কোভিড ভ্যাকসিনের ড্রাই রান।

শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ হাজার ৭৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা শুক্রবারের থেকে হাজার খানেক কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩ লক্ষ ৫ হাজার ৭৮৮ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, আপাতত মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৪৯ হাজার ২১৮ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২২৪ জনের। এই সংখ্যাটাও গত দিনের থেকে কম। আপাতত মোট অ্যাকটিভ কেস ২ লক্ষ ৫০ হাজার ১৮৩ জন। যা গত ৬ মাসের মধ্যে সর্বনিম্ন। এখনও পর্যন্ত করোনাজয়ীর সংখ্যা ৯৯ লক্ষ ৬ হাজার ৩৮৭ জন।

এদিকে, জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ভারত সরকার। ইতিমধ্যেই টিকাকরণের নির্দিষ্ট পরিকল্পনা সাজিয় ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আর তা খতিয়ে দেখতেই আজ, শনিবার গোটা দেশে করোনাভাইরাসের টিকার ড্রাই রান চলছে। অন্যান্য় রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গেও টিকাকরণের ড্রাই রানের কাজ হচ্ছে। রাজ্যের তিনটি স্বাস্থ্যকেন্দ্রে ২৫ জন করে স্বেচ্ছাসেবককে করোনার টিকার জন্য বেছে নেওয়া হয়েছে। টিকাকরণের কাজ চালাতে গিয়ে কোনও অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে কি না, টিকাকরণের গতি বাড়াতে গেলে আরও কী কী পদক্ষেপ করা প্রয়োজন, সে সম্পর্কে সম্যক ধারণা গড়ে তুলতেই দেশজুড়ে ড্রাই রানের এই আয়োজন।

পশ্চিমবঙ্গে আমডাঙা, মধ্যমগ্রাম ও সল্টলেকের দত্তাবাদকে করোনা টিকার ড্রাই রানের জন্য বেছে নেওয়া হয়েছে। প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরা টিকাকরণের কাজ করছেন।

কেন্দ্র জানিয়েছে, কাদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে, কী পরিমাণ ডোজ বিতরণ করা হচ্ছে এবং টিকা সংরক্ষণের কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তার রিপোর্ট রাখতে অনলাইন ট্রেনিং মডিউল তৈরি হচ্ছে। ‘ইলেকট্রনিক ভ্যাকসিন ইনটেলিজেন্স নেটওয়ার্ক’ নামে এই ডিজিটাল প্ল্যাটফর্মে টিকার বিতরণ ও সংরক্ষণের সব তথ্য রেকর্ড করা থাকবে।

কিন্তু প্রথমেই কারা এই ভ্যাকসিন পাবেন? জানা গিয়েছে, প্রথম ক্যাটেগরিতে রয়েছেন ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, আশাকর্মী, ডাক্তারি পড়ুয়ারা। সব মিলিয়ে প্রায় এক কোটি মানুষকে টিকা দেওয়া হবে আগে। দ্বিতীয় ক্যাটেগরিতে পুলিশ-প্রশাসন, মিউনিসিপ্যালিটির কর্মী মিলিয়ে অন্তত ২ কোটি জনকে টিকা দেওয়ার তালিকা তৈরি হয়েছে। তৃতীয় ক্যাটেগরিতে রয়েছে ২৬ কোটি মানুষ, যাদের বয়স ৫০ ঊর্ধ্ব। চতুর্থ ক্যাটেগরিতে থাকবে কো-মবির্ডিটির রোগীরা এবং ৫০ বছরের কম লোকজন, যাদের পেশার জন্য বেশি মেলামেশার প্রয়োজন হয়।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus situation in india covid vaccine dry run updates

Next Story
কৃষকদের হুঁশিয়ারি, বৈঠক ব্যর্থ হলে শপিং মল-পাম্প বন্ধ হবে-বেরবে ট্রাক্টর মিছিল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com