বড় খবর

করোনার তৃতীয় ঢেউ নিয়ে চরম সতর্কতা! ‘ঢিলেমি নয়’, রাজ্যকে চিঠি কেন্দ্রের

Unlock Covid Rule: সেখানে তিনি জানিয়েছেন, নমুনা পরীক্ষা, করোনা আক্রান্তের চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণে গাফিলতি করা যাবে না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

করোনা থেকে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দেশ। দৈনিক সংক্রমণের হারও কমতে শুরু করেছে। একাধিক রাজ্য আনলক হয়েছে। মাস্ক, সামাজিক বিধি ভুলে রাস্তায় নেমেছে সকলেই। আর কোভিডের তৃতীয় ঢেউ লুকিয়ে রয়েছে এখানেই, এমনটাই মনে করা হচ্ছে।

সেই দিকটি বিবেচনা করেই এবার রাজ্যগুলিকে আরও সতর্ক হওয়ার জন্যেও বলা হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের এই বিষয়ে চিঠি দিয়েছেন। সেখানে তিনি জানিয়েছেন, নমুনা পরীক্ষা, করোনা আক্রান্তের চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণে গাফিলতি করা যাবে না।

দেশজুড়ে করোনা সংক্রমণ নিম্নমুখী, তবে সতর্কতার ক্ষেত্রে ছাড় দিতে নারাজ কেন্দ্র। চিঠিতে রাজ্যগুলিকে কোভিড মোকিবিলায় ৫টি কৌশল নিশ্চিত করার কথা বলেছেন তিনি। ওই ৫টি কৌশল হল– কোভিডের উপযুক্ত আচরণবিধি মানা, নমুনা পরীক্ষা, আক্রান্তের চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণ।

চিঠিতে স্বরাষ্ট্রসচিব লিখেছেন, ‘দ্বিতীয় ঢেউয়ের সময় বেশ কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল বিধিনিষেধ আরোপ করেছিল। সক্রিয় রোগীর সংখ্যা কমার সঙ্গে সঙ্গেই অনেকগুলি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে। আমি এটা বলতে চাই যে, কেবল মাত্র বাস্তব পরিস্থিতি পর্যালোচনা করেই বিধিনিষেধ জারি বা শিথিল করা যেতে পারে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus unlock union home secretary ajay bhalla writes to chief secretaries of all states

Next Story
‘স্বাভাবিক’ কিশোর মনস্ক নয় কালিয়াচকের আসিফ! মত বিশেষজ্ঞদেরmalda, malda murder, malda asif,
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com