scorecardresearch

বড় খবর

ব্রিটেন ও ভারতীয় স্ট্রেনের উপর দারুণ কার্যকর Covaxin, দাবি ভারত বায়োটেকের

সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে গবেষণায়।

Covaxin gets emergency use nod for children aged 2-18 years
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা।

কোভ্যাক্সিন টিকা ব্রিটেন এবং ভারতীয় স্ট্রেনের উপর দারুণ কার্যকর। রবিবার এমনটাই জানাল নির্মাতা সংস্থা ভারত বায়োটেক। সাম্প্রতিক একটি গবেষণার পর সংস্থার তরফে জানানো হয়েছে, দুই ধরনের ভয়ঙ্কর করোনার স্ট্রেনের উপর কাজ করছে কোভ্যাক্সিন। এই গবেষণার বিষয়ে তারা একটি মেডিক্যাল জার্নালে উদ্ধৃত ব্যাখ্যা তুলে ধরেছেন।

উল্লেখ্য, হায়দরাবাদের এই সংস্থা B.1.617 এবং B.1.1.7 ভ্যারিয়েন্টের উপর কার্যকর বলে গবেষণায় উঠে এসেছে। এই দুটি ভ্যারিয়েন্ট হল ভারতীয় এবং ব্রিটিশ। এই দুই দেশেই প্রথমে এই স্ট্রেন পাওয়া যায়। এই গবেষণাটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ যৌথভাবে করেছে। ভারত বায়োটেকের সহ-কর্ণধার এবং সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এল্লা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, “কোভ্যাক্সিন আরও একটি আন্তর্জাতিক স্বীকৃতি পেল। এই টিকার মুকুটে আরও একটি পালক জুড়ল।”

এদিকে, দিল্লিতে আক্রান্তের সংখ্যা গত কয়েকদিনে কিছুটা কমলেও সংক্রমণের হার এখনও অনেকটাই। এই আবহে ফের লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিলেন অরবিন্দ কেজরিওয়াল। নতুন ঘোষণা অনুসারে আগামী ২৪ মে পর্যন্ত লকডাউন চলবে রাজধানীতে।

মুখ্যমন্ত্রী কেজরিওয়াল রবিবার সাংবাদিকদের বলেন, “লকডাউন করে আমরা ভাল ফল পেয়েছি। কোভিড আক্রান্তের সংখ্যা হ্রাস পাচ্ছে। করোনা মোকাবিলায় এ ভাবে যতটা সাফল্য মিলেছে, তা আমরা হারাতে চাই না। যে কারণে আরও এক সপ্তাহের জন্য লকডাউনের মেয়াদ বাড়ানো হচ্ছে। আগামী ২৪ মে ভোর ৫টা পর্যন্ত এই লকডাউন কার্যকর থাকবে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covaxin effective against india uk coronavirus strains bharat biotech