বড় খবর

করোনার ব্রাজিল ভ্যারিয়েন্টের উপর ব্যাপক কার্যকরী Covaxin, দাবি গবেষণায়

কোভ্যাক্সিন নিয়ে আশার কথা শোনাল আইসিএমআর-এনআইভি।

ব্রাজিলের ভয়ঙ্কর করোনা ভ্যারিয়েন্টের উপর ব্যাপক কার্যকর কোভ্যাক্সিন টিকা। এমনটাই উঠে এসেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের গবেষণায়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সঙ্গে যৌথ গবেষণায় এমনটাই আশার বাণী শুনিয়েছেন বিজ্ঞানীরা। এর আগে ব্রিটেন ও ভারতের ডবল ভ্যারিয়েন্টের উপর প্রয়োগ করে আশাপ্রদ ফল পাওয়া গিয়েছিল। এবার কোভ্যাক্সিনের মুকুটে আরও এক পালক জুড়ল।

বর্তমানে ভারতে দুটি করোনার টিকা ব্যবহৃত হচ্ছে। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। উল্লেখ্য, জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য ভারত রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছে সম্প্রতি। আজ, শনিবারই দেশে এসে পৌঁছেছে স্পুটনিকের প্রথম কনসাইনমেন্ট। তার মধ্যেই কোভ্যাক্সিন নিয়ে আশার কথা শোনাল আইসিএমআর-এনআইভি।

কয়েক দিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা অতিমারী সংক্রান্ত মুখ্য উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচি কোভ্যাক্সিনকে বড় সার্টিফিকেট দিয়েছিলেন। জানিয়েছিলেন, করোনার ৬১৭টি ভ্যারিয়েন্ট বা প্রকারভেদকে খতম করতে পারে ভারত বায়োটেকের তৈরি টিকা। ব্রাজিলের এই ভ্য়ারিয়েন্ট (B.1.1.28.2) ভয়ঙ্কর রূপ ধারণ করেছে।

বর্তমানে বিশ্বে ব্রিটেনের স্ট্রেইন (B.1.1.7), দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট (B.1.351) এবং ব্রাজিলের ভ্যারিয়েন্ট (B.1.1.28.2) বিশ্বে বিপজ্জনক হয়ে উঠেছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covaxin effective against the brazil variant icmr niv study

Next Story
বিয়েবাড়িতে সর্বোচ্চ ৫০ জমায়েত, নবান্নের নতুন নির্দেশে কী খোলা, কী বন্ধ?Partial Lockdown in West Bengal, Nabanna, Marriage Hall, Mask
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com