ভারতে করোনার ভ্যাকসিন মানব দেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু

রোহতকের পোস্ট পিজিআই অফ মোডিক্যাল সায়েন্সে শুরু হয়েছে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল।

By: Chandigarh  Updated: July 18, 2020, 01:09:36 PM

হায়দরাবাদের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক আগেই ছাড়পত্র পেয়ে গিয়েছিল। এবার সেই ভ্যাকসিনেরও হিউম্যান ট্রায়াল শুরু করে দিল সংস্থা। হরিয়ানার রোহতকে শুরু হয়েছে করোনার টিকা ‘কোভ্যাকসিন’-এর ট্রায়াল। রোহতকের পোস্ট পিজিআই অফ মোডিক্যাল সায়েন্সে শুরু হয়েছে এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল।

হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল বিজ টুইটে জানিয়েছেন, ‘ভারত বায়োটেকের তৈরি করোনার ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল আজ থেকে রোতকের পিজিআই-তে শুরু হয়েছে। তিনজন স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগ করা হয়েছে। ভ্যাকসিন প্রয়োগের পর আপাতত ওই তিন জনই ভালো আছেন।’ মন্ত্রী জানিয়েছেন, ‘আগামীতে আরও স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগ হবে।’

দেশে তৈরির ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে মানব দেহে প্রয়োগের জন্য যে ১২ হাসপাতালকে বেছে নেওয়া হয়েছিল তার মধ্যে অন্যতম হরিয়ানার রোহতকের পোস্ট পিজিআই অফ মোডিক্যাল সায়েন্স। পরীক্ষামূলক প্রয়োগের জন্য ইতিমধ্যেই ২২ স্বেচ্ছাসেবকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন পিজিআই-এর আধিকারিক। প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল ৮ থেকে ১০টি বিষয়ের উপর চলবে।

ড্রাগ কনট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার আগেই ভারত বায়োটেককে পরীক্ষামূলকভাবে কোভ্যাকসিন মানবশরীরে প্রয়োগের অনুমতি দিয়েছিল। সংস্থার তরফে জানানো হয়েছিল, জুলাই মাস থেকেই দেশজুড়ে কোভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলবে। করোনা রোধে আপাতত এই ভ্যাকসিন ঘিরেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Covaxin human trials begin rohtak pgims updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দিদি বনাম দাদা
X