scorecardresearch

বড় খবর

কত দামে পাওয়া যাবে ন্যাজাল টিকা, জানিয়ে দিল Bharat Biotech

আগামী বছরের জানুয়ারির চতুর্থ সপ্তাহ থেকে খোলা বাজারে মিলবে এই ন্যাজাল টিকা।

কত দামে পাওয়া যাবে ন্যাজাল টিকা, জানিয়ে দিল Bharat Biotech

যুগান্তকারী মুশকিল আসান ভারত বায়োটেকের ন্যাজাল কোভিড ভ্যাকসিন। যা নিয়ে আশায় বুক বাঁধছে দেশবাসী। পড়শি দেশ চিনে করোনা-বিস্ফোরণের জেরে আতঙ্কে কেন্দ্র। তার মধ্যেই ভারত বায়োটেকর তৈরি এই টিকাকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। এবার কত দামে তা খোলা বাজারে মিলবে তাও জানিয়ে দিল কেন্দ্র। বেসরকারি হাসপাতাল থেকে কিনতে গেলে ভালই টাকা খসবে। তুলনায় অনেকটাই কম সরকারি হাসপাতালে দাম।

মঙ্গলবার একটি প্রেস বিবৃতিতে সংস্থা জানিয়েছে, বেসরকারি হাসপাতাল থেকে কিনলেন দাম পড়বে ৮০০ টাকা। সরকারি হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র থেকে কিনলে দাম পড়বে ৩২৫ টাকা জিএসটি-সহ। সরকারি কো-উইন পোর্টালে টিকার জন্য নথিভুক্ত করা যাবে নাম। আগামী বছরের জানুয়ারির চতুর্থ সপ্তাহ থেকে খোলা বাজারে মিলবে এই ন্যাজাল টিকা।

iNCOVACC হল প্রথম ইন্ট্রান্যাজাল কোভিড টিকা যেটি কেন্দ্রের ছাড়পত্র পেয়েছে। প্রাথমিক ভাবে দুটি ডোজ নিতে হবে। বুস্টার ডোজের ক্ষেত্রেও তাই। চলতি মাসেই কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল থেকে ছাড়পত্র পেয়েছে এই টিকা।

আরও পড়ুন বুস্টার ডোজ হিসাবেও নিতে পারেন ন্যাজাল ভ্যাকসিন, CoWIN অ্যাপেই রেজিস্ট্রেশন  

প্রসঙ্গত, ভারত বায়োটেকের এই ভ্যাকসিনটি তিনটি পরীক্ষাতেই এটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে। প্রথম পর্যায়ের ট্রায়ালে ১৭৫ জন এবং দ্বিতীয় ধাপের ২০০ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরপর তৃতীয় পর্বে দুটি ট্রায়াল হয়। এটি প্রথমটিতে ৩১০০ জন এবং দ্বিতীয়টিতে ৮৭৫ জনের উপর বিভিন্নভাবে প্রয়োগ করা হয়েছে। একটিতে এটি দুটি ডোজ ভ্যাকসিন এবং অন্যটিতে বুস্টার ডোজ হিসাবে দেওয়া হয়েছিল।

ভ্যাকসিনের ট্রায়ালের পরে, ভারত বায়োটেক দাবি করেছে যে এটি খুব কার্যকর এবং করোনার বিরুদ্ধে আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ভাইরাস বেশিরভাগই নাক দিয়ে যেহেতু শরীরে প্রবেশ করে। এই টিকাটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্তে এবং নাকে প্রোটিন তৈরি করে যাতে আপনি সহজেই ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারেন। এর প্রভাব প্রায় দুই সপ্তাহ পর থেকেই আপনার শরীরে শুরু হয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 bharat biotechs intranasal vaccine to cost rs 800 for private rs 325 for government supplies