scorecardresearch

ফের বাড়বাড়ন্ত করোনার! নয়া ভ্যারিয়েন্টেই ওঁত পেতে রয়েছে বিপদ, স্পষ্ট করল WHO

হু জানিয়েছে বিশ্বের প্রায় ১১০ টি দেশে নতুন করে করোনা প্রকোপ বাড়তে শুরু করেছে।

BA.4, BA.5 Omicron sub-variants, omicron, covid-19, covid-19 pandemic, covid news, india covid news, who news, indian express
হু জানিয়েছে বিশ্বের প্রায় ১১০ টি দেশে নতুন করে করোনা প্রকোপ বাড়তে শুরু করেছে।

দেশ জুড়েই করোনার বাড়বাড়ন্ত অব্যাহত। প্রায় লাখ ছুঁইছুঁই অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা। কেন হটাৎ করে এতটা বেড়ে গেল সংক্রমণ? গতকাল বিশ্বস্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে করোনার চরিত্র বদল হলেও এখনও পৃথিবী থেকে বিদায় নেয়নি এই ভাইরাস। সেই সঙ্গে করোনার এই বাড়বাড়ন্তের জন্য ওমিক্রন সাব-ভেরিয়েন্ট BA.4 এবং BA.5 এর দ্রুত হারে ছড়িয়ে পড়াকেই দায়ী করা হয়েছে।

পাশাপাশি হু জানিয়েছে বিশ্বের প্রায় ১১০ টি দেশে নতুন করে করোনা প্রকোপ বাড়তে শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও মোট সংক্রমণের অর্ধেক এই দুই প্রজাতির জন্য দায়ী। হু’র তথ্য অনুসারে ২৫ জুন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে BA.5 ভ্যারিয়েন্ট ৩৬.৬ শতাংশ এবং BA.4 ভ্যারিয়েন্ট  ১৫.৭ শতাংশ সংক্রমণের জন্য দায়ী। অর্থাৎ দেশের মোট সংক্রমণের ৫২ শতাংশের জন্য দায়ী এই দুই নয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট। এছাড়াও হু জানিয়েছে বিশ্বব্যাপী সংক্রমণ গত কয়েকদিনে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে কিছু দেশে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।

ডব্লিউএইচও প্রধান এদিন দাবি করেন, ‘করোনা ভাইরাসের চরিত্র বদলালেও এখনও পৃথিবী থেকে বিদায় নেয়নি এই ভাইরাস”। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে ভ্যাকসিনের কারণে বিশ্বব্যাপী প্রায় ২০ মিলিয়ন জীবন বাঁচানো সম্ভব হয়েছে। ডাব্লুএইচও প্রধান বলেছেন বিশ্বের বেশ কয়েকটি নিন্ম আয়ের দেশে এখনও করোনা টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ হয়নি যা ভবিষ্যতের পক্ষে আরও বেশি ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, মাত্র ৫৮টি দেশ ৭০ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

আরও পড়ুন: [তেড়ে বৃষ্টিতে ধুয়ে যাবে একাধিক জেলা, আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?]

এদিকে গত কয়েকদিনে ভারতে সুনামির গতিতে বেড়েছে সংক্রমণ। বাংলায় ফের করোনা সংক্রমণের রমরমা। মঙ্গলবার এ রাজ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৯৫৪। আর তার ২৪ ঘন্টার মধ্যে সেই সংখ্যা হাজার পেরিয়ে গেল। গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১,৪২৪। হুহু করে বেড়ে পজিটিভি রেট হয়েছে ১২.৭৪ শতাংশ।

এ পর্যন্ত বাংলায় মোট করোনা সংক্রমিত হয়েছেন ২০,২৭,৯০১ জন। একদিনে করোনাজয়ীর সংখ্যা ২৯৬ জন। করোনাকে জয় করে মোট সুস্থ হয়ে উঠেছেন ২০,০০,৭৯৮ জন। সুস্থতার হার ৯৮.৬৬ শতাংশ।গত ২৪ ঘন্টায় এ রাজ্যে করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। মোট প্রাণহানির সংখ্যা বেড়ে হয়েছে ২১,২১৮ জন। শতাংশের বিচারে যা ১.০৫ শতাংশ।

রাজ্যে আক্রান্তের নিরিখে শীর্ষে কলকাতা। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৫৮৯ জন। এরপরই রয়েছে রয়েছে উত্তর ২৪ পরগনা (আক্রান্ত ৩৮৮ জন), দক্ষিণ ২৪ পরগনা (আক্রান্ত ৮৭ জন)।

আরও পড়ুন: [আজ হুল দিবস, আচমকা পরীক্ষা বাতিলের ঘোষণা পর্ষদের]

বঙ্গে বুধবার করোনার নমুনা পরীক্ষা হয়েছে মোট ১১,১৭৬। মোট নমুনা পরীক্ষার হার ২,৫৫,৪৫,৩৯৬টি। করোনাটিকা দেওয়া হয়েছে ১,৪০,৯৮৬ ডোজ। বুস্টার ডোজের সংখ্যা ৩৬,৯১,৩৩১।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 cases on rise in 110 nations driven by 2 omicron sub variants who