বড় খবর

ফের করোনা ঝড়! পাঞ্জাব-হিমাচল-উত্তর প্রদেশে বিশেষ দল পাঠাচ্ছে কেন্দ্র

বেশ কিছু সপ্তাহ যাবৎ করোনা হানায় কাবু হয়েছে দিল্লি। এছাড়াও হিমাচল প্রদেশ, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশে ফের বাড়বাড়ন্ত হয়েছে এই ভাইরাস।

বিগত কয়েক সপ্তাহ ধরে দেশে কিছুটা স্থিতিশীল পরিস্থিতি ছিল করোনার। প্রায় ৪৭ দিন পর ফের মাথা চাড়া দিল করোনাভাইরাস। আবারও সংক্রমণের চেয়ে দেশে কমল সুস্থতার সংখ্যা। বেশ কিছু সপ্তাহ যাবৎ করোনা হানায় কাবু হয়েছে দিল্লি। এছাড়াও হিমাচল প্রদেশ, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশে ফের বাড়বাড়ন্ত হয়েছে এই ভাইরাস।

এই তিন রাজ্যে সম্প্রতি করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এর আগে, হরিয়ানা, রাজস্থান, গুজরাট, মণিপুর এবং ছত্তিশগড়েও উচ্চ পর্যায়ের জাতীয় দল পাঠানো হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সংবাদসংস্থা পিটিআইকে জানান হয়েছে, “এই তিন সদস্যের দলগুলি কোভিড -১৯ কেস জেলাগুলি পরিদর্শন করবে। নজরদারি, পরীক্ষা, সংক্রমণ রোধ, নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং পজিটিভ টেস্ট, ক্লিনিকাল পরিচালনার ক্ষেত্রগুলি দেখভাল করবে।

আরও পড়ুন, শ্মশানে জমছে মৃতের স্তুপ, অবিরত জ্বলছে চিতা

এছাড়াও রোগ নির্ণয় এবং ফলোআপ সম্পর্কিত চ্যালেঞ্জগুলি কার্যকরভাবে পরিচালনার ক্ষেত্রেও গাইড করবে এই দল। মন্ত্রকের তরফে এও জানান হয় যে, ক্রমশ সুস্থ হয়ে ওঠার হার এবং অ্যাক্টিভ কেসের মধ্যে দূরত্ব বাড়ছে যা চিন্তা বৃদ্ধির কারণ। সম্প্রতি দিল্লির পরিস্থিতি এতটাই গুরুতর হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বিষয়টি দেখভাল করতে হয়। কেন্দ্রের তরফে সব ধরনের সহযোগিতা করার কথাও জানান হয়। আরও বেশি সংখ্যক আইসিইউ বেড, আরটি-পিসিআর টেস্টের সংখ্যা বৃদ্ধি, ঘরে ঘরে নজরদারি ব্যবস্থাও আরও বাড়ানো হয়েছে রাজধানীতে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 cases surge centre sends high level teams to himachal punjab up

Next Story
বিহারের জঙ্গলে এনকাউন্টার, খতম শীর্ষ মাও নেতা সহ তিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com