বড় খবর

ফের বাড়ছে করোনার প্রকোপ, দেশের পাঁচ জেলায় জারি ‘আংশিক লকডাউন’

গণ-পরিবহণ থেকে কর্মক্ষেত্র, অনুষ্ঠান— মাস্ক সর্বত্র বাধ্যতামূলক। আর তা না মানলেই ২০০ টাকা তৎক্ষণাৎ জরিমানা করা হবে।

ফের করোনা সংক্রমণের প্রকোপ মহারাষ্ট্রে। গত ২৪ ঘন্টায় বিদর্ভ এলাকায় আক্রান্ত ১,১৮৮ জন। স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে। সংক্রমণ রোধে মহারাষ্ট্রের অমরাবতী ডিভিশনের পাঁচ জেলায় ‘আংশিক লকডাউন’ জারি করেছে রপাজ্য প্রশাসন। এই পাঁচ জেলা হল, আকোলা, অমরাতী, ইয়াভাটমল, বুলদানা ও ওয়াসিম। এর মধ্যে অমরাবতীতে বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ৫৯৭ জন। সরকারি তথ্য অনুসারে এইসব জেলায় গত কয়েক দিনে কোভিডে মৃত্যু সংখ্যাও বেড়েছে।

অমরাবতীর ডিভিশনাল কমিশনার পিযূষ সিং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘সংক্রমণের হার ফের বাড়ছে। যা রোধে আপাতত বি্কেল পাঁচটা থেকে সকাল ৭টা পর্যন্ত বিদর্ভের পাঁচ জেলায় নিয়ন্ত্রবিধি জারি রয়েছে। আকোলা, অমরাতী-তে আংশিক লকডাউন লাগু করা হয়েছে।’ জেলাশাসক শৈলেশ নাভাল তাঁর নির্দেশে বলেছেন, ‘ভবিষ্যতে আরও কড়া লকডাউনের সম্ভাবনা এড়াতে আপাতত সপ্তাহান্তের লকডাউন জারি করা হল।’

আকোলা জেলার আকালো, আকোট ও মুরতিজাপুরকে কনটেনমেন্ট জোন বলে চিহ্নিত করা হয়েছে। এছাড়াও এই তিন তালিকায় রয়েছে আমরাবতী জেলার আমরাবতী ও আঁচলপুর এবং ইয়াভাটমলের পুষাদ ও পান্ধারকাওয়াদা।

বৃহন্মুম্বই পুরসভা জানিয়েছে, প্রকাশ্যে মাস্ক ছাড়া ধরা পড়লে ২০০ টাকা তৎক্ষণাৎ জরিমানা করা হবে। গণ-পরিবহণ থেকে কর্মক্ষেত্র, অনুষ্ঠান- মাস্ক সর্বত্র বাধ্যতামূলক। লোকাল ট্রেনের যাত্রীরা মাস্ক পরছেন কি না, তা দেখতে ৩০০ জন মার্শাল মোতায়েন করা হয়েছে। শহরের অন্যত্রও একই কাজের জন্য অতিরিক্ত মার্শাল রাখা হবে। গৃহ-নিভৃতবাসে থাকলে হাতের উল্টো দিকে বিশেষ ছাপ দেওয়া হবে। বিয়েবাড়িতে নিমন্ত্রিতের সংখ্যা পঞ্চাশে বেঁধে দেওয়া হয়েছে। স্কুল সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়েছে। পাবলিক প্লেসে পাঁচ জনের বেশি একসঙ্গে থাকতে পারবেন না।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Covid 19 cases up partial lockdown in 5 vidarbha districts maharastra

Next Story
ফের অশান্ত জম্মু-কাশ্মীর, জঙ্গি এনকাউন্টারে নিহত ১ পুলিশকর্মী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com