scorecardresearch

বড় খবর

ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে করোনা সংক্রমণের হার ১৫ গুণ বেশি: সমীক্ষা

ষাটোর্ধ্ব ব্যক্তিদের করোনার ঝুঁকি অন্যান্যদের থাকে ১৫ গুন পর্যন্ত বেশি।

ষাটোর্ধ্ব ব্যক্তিদের করোনার ঝুঁকি অন্যান্যদের থাকে ১৫ গুন পর্যন্ত বেশি।

সুস্থতার পথে দেশ। আইসিএমআরের দেওয়া তথ্য অনুসারে মার্চ থেকেই দেশে কমতে শুরু করেছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। এরই মাঝে নতুন এক সমীক্ষা সামনে এসেছে যেখানে বলা হয়েছে ষাটোর্ধ্ব ব্যক্তিদের করোনার ঝুঁকি অন্যান্যদের থাকে ১৫ গুন পর্যন্ত বেশি। সেই সঙ্গে সমীক্ষায় বলা হয়েছে হাসপাতালে ভর্তির পরও তাঁরা আক্রান্ত হতে পারেন এই মারণ ভাইরাসে এবং মারণ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ১০ শতাংশের বেশি হাসপাতালে ভর্তির সম্ভবনা রয়েছে। তামিলনাড়ুর জনস্বাস্থ্য বিভাগের এক সমীক্ষায় উঠে এসেছে এমনই এক তথ্য। সেই সঙ্গে এই সমীক্ষা বুস্টার ডোজের প্রয়োজনীয়তার ওপরেও আলোকপাত করেছে।

ভারতে গত ১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব ব্যক্তিদের জন্য ইতিমধ্যেই চালু হয়েছে বুস্টার ডোজ দেওয়ার কাজ। সমীক্ষার ফলাফল থেকে কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছানো গেছে এব্যাপারে তামিলনাডুর হেলথ অ্যান্ড প্রিভেন্টিভ মেডিসিনের প্রধান ডাঃ কে টি এস সেলভাভিনায়াগাম জানিয়েছে, কোভিড আক্রান্ত ব্যক্তিদের নিয়মিত ডেটা এবং রক্তের অ্যান্টিবডি বিশ্লেষনের মাধ্যমে এই সিদ্ধান্তে আমরা এসেছি। সেই সঙ্গে তিনি বলেছেন, দেশে কোভিডের সংখ্যা কমতে শুরু করেছে ঠিকই, কিন্তু বয়স্ক মানুষের ক্ষেত্রে বুস্টার ডোজ গ্রহণ করাটা একান্ত জরুরী। তিনি আরও জানান যে অনেকের মধ্যেই বুস্টার ডোজ নিয়ে এখনও অনীহা লক্ষ করা যাচ্ছে এই প্রবনতা ঝুঁকিপুর্ণ।

সমীক্ষায় মোট ৫১৬ জন ব্যক্তি অংশ নিয়েছিলেন। তাঁদের মধ্যে ৫২ জন টিকা নেননি। যারা টিকা নেননি তাঁদেরকে দুটি দলে ভাগ করা হয়েছিল, যারা এমনিই করোনায় সংক্রমিত হয়েছিলেন। অন্যদিকে আরেক দল যাদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার জন্য কিছু পারিবারিক ইতিহাস ছিল। অন্যদিকে যারা টিকা পেয়েছেন, তাদেরকেও দুটি দলে ভাগ করা হয়েছে একদল যারা কোভিশিল্ড পেয়েছেন। অন্যদল যারা কোভ্যাক্সিন পেয়েছেন। এটি আরও দেখা গেছে যে প্রতি মাসে দ্বিতীয় ডোজের পরে, শরীরে অ্যান্টিবডির মাত্রা ৬ ইউনিট কমে যায়, যাদের বয়স ৬০-এর উপরে তাদের মধ্যে হ্রাসের হার দ্রুত হয়। পরবর্তীতে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ধীরে ধীরে প্রতি মাসে ০.৮৫ গুণ বৃদ্ধি পায়।

বুস্টার ডোজের প্রসঙ্গে সেলভাভিনায়াগাম জানিয়েছেন যে টিকা থেকে প্রাপ্ত অনাক্রম্যতা (Immunity) সময়ের সঙ্গে সঙ্গে হ্রাস পেতে পারে, অতিরিক্ত শট নেওয়া হলে আরও কার্যকর ইমিউন প্রতিক্রিয়া ট্রিগার করতে পারে, পাশাপাশি শরীরে অ্যান্টিবডির সংখ্যাও বৃদ্ধি করতে পারে। নতুন কোভিড প্রজাতির আবির্ভাবের পরে বুস্টার শটগুলির চাহিদা বেড়েছে। কারণ, টিকা নেওয়ার পরেও সংক্রমিত (Breakthrough Infections) হচ্ছেন অনেকে এবং সম্পূর্ণরূপে টিকা নেওয়া হলেও ঝুঁকি থেকে যাচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, তৃতীয় কোভিড টিকার ডোজ শুধুমাত্র অনাক্রম্যতা (Immunity) বৃদ্ধি করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 comorbidities likely to have breakthrough infection covid study