Covid 19 corona omicron daily cases in India update 9 January 2022 General News: বেলাগাম সংক্রমণ, একদিনে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৬০ হাজার | Indian Express Bangla

বেলাগাম সংক্রমণ, একদিনে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৬০ হাজার

এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ৫ লক্ষ ৯০ হাজার ৬১১। পজিটিভিটি রেট ছাড়াল ১০ শতাংশ।

বেলাগাম সংক্রমণ, একদিনে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৬০ হাজার
অনেকের ক্ষেত্রে লং কোভিড হয়ে উঠতে পারে প্রাণঘাতী।

বেলাগাম সংক্রমণ দেশজুড়ে। সংক্রমণের তৃতীয় ধাক্কা কার্যত সুনামির মতো আছড়ে পড়েছে দেশে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ৬০ হাজার। একদিনে দেশে করোনার বলি আরও ৩২৭। পাল্লা দিয়ে বেড়েছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। শনিবার পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৬২৩।

মাত্রাছাড়া সংক্রমণে ত্রস্ত দেশ। রাজ্যে-রাজ্যে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন করোনা আক্রান্ত হয়েছেন। হু হু করে বাড়ছে করোনা সক্রিয় রোগীর সংখ্যাও। এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে ৫ লক্ষ ৯০ হাজার ৬১১।

দেশে করোনার দৈনিক পজিটিভিটি রেট বেড়ে ১০.২১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩২৭ জনের। সব মিলিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৮৩ হাজার ৭৯০। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৪০ হাজার ৮৬৩ জন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, দেশে এখনও পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ৩ কোটি ৪৪ লক্ষ ৫৩ হাজার ৬০৩ জন।

আরও পড়ুন- করোনার তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ ৮ লক্ষে পৌঁছতে পারে, আশঙ্কা IIT কানপুরের অধ্যাপকের

দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। শনিবার পর্যন্ত দেশে করোনার নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ হাজার ৬২৩। মহারাষ্ট্রেই এখনও পর্যন্ত সর্বাধিক ওমিক্রন আক্রান্তের হদিশ মিলছে। মারাঠাভূমে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১০০৯।

এদিকে, করোনার তৃতীয় ঢেউয়ে দেশে করোনার দৈনিক সংক্রমণ ৮ লক্ষের গণ্ডি ছুঁতে পারে বলে আশঙ্কা আইআইটি-কানপুরের অধ্যাপক মণীন্দ্র আগরওয়ালের। অর্থাৎ করোনার দ্বিতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণের প্রায় দ্বিগুণ সংখ্যায় মানুষ এবার একদিনে আক্রান্ত হতে পারেন। তবে মুম্বই বা দিল্লির মতো দেশের বড় শহরগুলির সংক্রমণের এই ব্যাপক-বৃদ্ধি সম্ভবত এই মাসের মাঝামাঝি সময়েই নিয়ন্ত্রণে আসতে শুরু করবে, এমনই মনে করেন আইআইটি-কানপুরের অধ্যাপক এবং গণিতবিদ মণীন্দ্র আগরওয়াল।

আরও পড়ুন- প্রকাশিত রিপোর্টের চেয়ে ৬ গুণ বেশি হতে পারে করোনা আক্রান্তের সংখ্যা, দাবি সমীক্ষায়

তাঁর মতে, ”করোনার তৃতীয় ঢেউ পরের মাসের শুরুতে বা তার সামান্য আগে কোথাও শীর্ষে উঠতে পারে। এখনও পর্যন্ত একটি অনুমানের ভিত্তিতে দিনে চার থেকে আট লক্ষ সংক্রমিত হওয়ার পূর্বাভাস দিচ্ছি। দেশজুড়ে করোনা রুখতে কড়াকড়ি সবে শুরু হয়েছে। সংক্রমণ নামতে আরও এক মাস সময় লাগবে। মার্চের মাঝামাঝি মহামারীর তৃতীয় ঢেউয়ে কমবেশি শেষ হওয়া উচিত।”

এদিকে, গতকালই দেশের বড় দুই শহর মুম্বই ও দিল্লিতে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। গতকাল কলকাতায় ৭৩৩৭ জন ও বেঙ্গালুরুতে ৭১১৩ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। চেন্নাইয়ে গতকাল করোনা আক্রান্ত হয়েছেন ৫ হাজারের কিছু বেশি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 corona omicron daily cases in india update 9 january 2022

Next Story
লাগামছাড়া সংক্রমণ, মহারাষ্ট্রে জারি করোনা বিধি