বড় খবর

কোভিড সংকটে দেশ- নতুন কোনও প্রকল্পে অর্থ নয়, জানিয়ে দিল অর্থমন্ত্রক

যেসব প্রকল্প ইতিমধ্যেই বর্তমান আর্থিক বছরে অনুমোদিত হয়েছে সেগুলি আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত বা পরবর্তী নির্দেশ পর্যন্ত বন্ধ থাকবে।

Relief package taFinance Ministry Covidx
যেসব প্রকল্প ইতিমধ্যেই ঘোষিত হয়েছে, যেমন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ বা আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ, সেগুলিতে যথাযথভাবে ব্যয় করা হবে

অর্থমন্ত্রক সমস্ত মন্ত্রক ও তাদের বিভিন্ন বিভাগকে বলে দিয়েছে বর্তমান আর্থিক বর্ষে যেন নতুন কোনও প্রকল্প না নেওয়া হয়। একইসঙ্গে জানানো হয়েছে এই সম্পদ করোনাভাইরাস সংকটে ভোগা দেশের উন্নয়নের কাজে ব্যবহৃত হবে।

অর্থমন্ত্রকের অধীন ব্যয়বিভাগের এক অফিস মেমোরান্ডামে বলা হয়েছে, কোভিড ১৯ অতিমারীর পরিস্থিতিতে সরকারি অর্থসম্পদের এক অভূতপূর্ব চাহিদা দেখা দিয়েছে এবং ক্রমবর্ধমান ও ক্রমপরিবর্তনশীল পরিস্থিতিতে এই সম্পদ যথাযথ ভাবে ব্যবহার করা প্রয়োজন।

তবে যেসব প্রকল্প ইতিমধ্যেই ঘোষিত হয়েছে, যেমন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ বা আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ, সেগুলিতে যথাযথভাবে ব্যয় করা হবে।

করোনাভাইরাসের ভ্যাকসিন- সারা পৃথিবীর সাম্প্রতিকতম আপডেট

মেমোরান্ডামে বলা হয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ, আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ এবং অন্য কোনও বিশেষ প্যাকেজ বা ঘোষণা যা ইতিমধ্যেই ঘোষিত, তা ছাড়া নতুন কোনও প্রকল্পের প্রস্তাব এ বছর (২০২০-২১) আর শুরু করা হবে না।

যেসব প্রকল্প ইতিমধ্যেই বর্তমান আর্থিক বছরে অনুমোদিত হয়েছে সেগুলি আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত বা পরবর্তী নির্দেশ পর্যন্ত বন্ধ থাকবে। এর মধ্যে যেসব প্রকল্প নীতিগতভাবে গৃহীত হয়েছে সেগুলিও পড়বে।

নির্দেশের সঙ্গে যুক্ত নয় এমন কোনও প্রকল্পে কোনও রকম অর্থ বরাদ্দ করা হবে না… এ ধরনের প্রকল্পের পুনর্গঠন করিয়েও কোনও রকম বাজেট বরাদ্দ করা হবে না বলে মেমোরান্জামে জানানো হয়েছে। এর যে কোনও রকম ব্যতিক্রমের জন্য ব্যয়বিভাগের অনুমোদন লাগবে।

বিভাগের তরফ থেকে বলা হয়েছে চলতি প্রকল্পগুলির ক্ষেত্রে ইতিমধ্যেই ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত, বা পঞ্চদশ অর্থমন্ত্রকের সুপারিশ কার্যকর হওয়া পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 crisis no new scheme finance ministry

Next Story
বিশ্বের দীর্ঘতম রেলস্টেশন তৈরি হচ্ছে ভারতেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com