বড় খবর

করোনায় এক বছরের জন্য রাষ্ট্রপতি-উপরাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-সাংসদদের বেতন হ্রাস

একধাক্কায় ৩০ শতাংশ বেতন কমিয়ে দেওয়া হল সব সাংসদদের। এদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

করোনা পরিস্থিতি সামাল দিতে একধাক্কায় ৩০ শতাংশ বেতন কমিয়ে দেওয়া হল সব সাংসদদের। এদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। সোমবার সংসদে অর্ডিন্যান্স পাশ করা হয়েছে এ বিষয়ে। দেশে মৃত্যু সংখ্যা পেরিয়েছে চার হাজার। এই অবস্থায় সামাজিক দায় হিসেবে নিজেদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং সমস্ত রাজ্যের রাজ্যপালরা। সোমবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকর বলেন যে এই সামগ্রিক অর্থ যাবে ভারতের কনসলিডেট তহবিলে।

সংবাদমাধ্যমের উদ্দেশে প্রকাশ জাভেদকর বলেন গণমাধ্যমকে উদ্দেশ্য করে জাভাদেকর বলেন, কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ সংসদ আইন, ১৯৫৪-এর সদস্যদের বেতন, ভাতা ও পেনশন সংশোধন করে একটি অর্ডিন্যান্স অনুমোদন করেছে। এই পদক্ষেপে ২০২০ সালের ১ এপ্রিল থেকে সংসদ সদস্যদের ভাতা ও পেনশন ৩০ শতাংশ হ্রাস পাবে।

করোনা প্রাদুর্ভাবকে মোকাবিলা করতে যে বিপুল সংখ্যক অর্থ প্রয়োজনের কথা বিবেচনা করে ২০২০ থেকে ২০২২ সালের এমপিল্যাড তহবিলেও স্থগিতাদেশ জারি করা হয়েছে। প্রকাশ জাভেদকর বলেন, “২ বছরের জন্য এমপিল্যাদ তহবিলের টাকার পরিমাণ হবে ৯০০ কোটি টাকা যা ভারতের সংহত তহবিলে জমা পড়বে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 crisis president vice president to take pay cut allowances of mps reduced by 30 for 1 year

Next Story
করোনা রুখতে আগামী দু’মাসে প্রয়োজন বিপুল সংখ্যক মাস্ক এবং চিকিৎসা সামগ্রী, জানাল সরকারmask, মাস্ক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com