বড় খবর

ভারতে মিলল দক্ষিণ আফ্রিকার করোনা প্রজাতি, আক্রান্ত ৪

আইসিএমআর জানিয়েছে, অ্যাঙ্গোলা থেকে একজন, তানজানিয়া থেকে এবং দু’জন দক্ষিণ আফ্রিকা থেকে জানুয়ারিতে এসেছেন দেশে।

ব্রিটেনের করোনা প্রজাতির পর ভারতে এবার মিলল দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের প্রজাতি। মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) নিশ্চিত করেছে তা। আইসিএমআর জানিয়েছে, অ্যাঙ্গোলা থেকে একজন, তানজানিয়া থেকে এবং দু’জন দক্ষিণ আফ্রিকা থেকে জানুয়ারিতে এসেছেন দেশে। তাঁদের সকলের দেহে ওই স্ট্রেন পাওয়া গিয়েছে।

আইসিএমআর ডিজি ডা: বলরাম ভার্গব আরও বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সারস কোভ-২ এর ব্রাজিলিয়ান করোনা ভাইরাসের একটি ঘটনা ধরা পড়েছিল। তিনি বলেন, “আইসিএমআর-এনআইভি-পুনেতে ভাইরাসের স্ট্রেন সফলভাবে বিচ্ছিন্ন ও বিশ্লেষণ হয়েছে। ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়নের জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে। দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলিয়ান প্রজাতিগুলি ব্রিটেনের থেকে পৃথক।” ভার্গব আরও জানিয়েছিলেন যে ভারতে ব্রিটেনের ১৮ জন লোক বিলিতি ভাইরাসে পজিটিভ ফলাফল নিয়ে এসেছে।

আরও পড়ুন, ভয়ঙ্কর ঘটনা! পার্টিতে গিয়ে একসঙ্গে করোনায় আক্রান্ত ১০৩ জন

দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার প্রজাতি N501Y নামক একটি মিউটেশন বহন করেছে যা এটিকে আরও সংক্রামক বা ছড়িয়ে পড়ার কাজটিকে সহজ করে তুলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আরও জানান হয় যে এই প্রজাতি আগের থেকে “অ্যান্টিবডি তৈরিতে কম সংবেদনশীল”।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে দক্ষিণ আফ্রিকার গবেষকরা বিশ্বাস করেন যে নতুন স্ট্রেন আগের প্রজাতিরগুলির চেয়ে প্রায় ৫০ শতাংশ বেশি সংক্রামক। মানুষের দেহের অভ্যন্তরের কোষগুলিতে প্রবেশের জন্য ভাইরাসটি বিশেষত স্পাইক প্রোটিনে অস্বাভাবিক সংখ্যক রূপান্তর ঘটিয়েছে, যে কারণে এটি বিজ্ঞানীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Covid 19 four detected with south african strain in india

Next Story
টুলকিট-কাণ্ডে অভিযুক্ত নিকিতার জামিনের আবেদনে রায় বুধবার, সাময়িক স্বস্তি শান্তনুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com