বড় খবর

করোনা আক্রান্ত রোগীদের দেহে ৫ মাস থাকছে ভাইরাস

একবার এই ভাইরাসে আক্রান্ত হবেন তাঁদের দেহে পাঁচ মাস থেকে যাবে এই ভাইরাস। শরীরে অ্যান্টিবডি থেকে যাবে ঠিকই কিন্তু সেই সব আক্রান্তরা সংক্রমণও ছড়াতে পারেন।

করোনা প্রতিষেধক এসে গেলেও বিশ্ব থেকে এখনও নির্মূল করা যায়নি এই ভাইরাসটিকে। এখনও জারি রয়েছে গবেষণা। আর সেই সমীক্ষায় উঠে এসেছে নয়া তথ্য। জানা গিয়েছে, যারা একবার এই ভাইরাসে আক্রান্ত হবেন তাঁদের দেহে পাঁচ মাস থেকে যাবে এই ভাইরাস। শরীরে অ্যান্টিবডি থেকে যাবে ঠিকই কিন্তু সেই সব আক্রান্তরা সংক্রমণও ছড়াতে পারেন।

পাবলিক হেলথ ইংল্যান্ডের প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে যে কোভিড আক্রান্তদের পরবর্তীতে পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় নেই। পরিসংখ্যান বলছে ৬ হাজার ৬১৪ জনের মধ্যে ৪৪ জনের দেহে এমনটা দেখা গিয়েছে। অ্যান্টিবডি তৈরির জন্য এমনটা হলেও আক্রান্তদের শরীরে খুব সামান্য হলেও ভাইরাসটি থেকেই যাচ্ছে।

সেই তথ্য থেকেই সতর্ক করা হয় যে যারা স্বাভাবিকভাবে অনাক্রমতা গড়ে তুলছেন তাঁরাও নাক এবং মুখে এই ভাইরাস বহন করছেন। অজান্তেই তাঁদের থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে অন্য জনের দেহে। সিনিয়র মেডিকেল অ্যাডভাইজার সুসান হপকিন্স বলেন, “আমরা এখন জানি যে যাদের মধ্যে ভাইরাস রয়েছে, এবং অ্যান্টিবডি তৈরি করেছে। তাদের বেশিরভাগই পুনরায় সংক্রমণ থেকে রক্ষা পেয়েছে। তবে এটি পুরোপুরি ঠিক নয়। আমরা জানি না কতক্ষণ সুরক্ষা বজায় থাকছে।”

অনেকেই মনে করেন এই ভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে ওঠার অর্থ এই রোগের জন্য নিরাপদ। কারণ তারা এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে। কিন্তু সবসময় সেটা হয় না। এই সকল ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরি হলেও তা ভবিষ্যতের আক্রমণ থেকে প্রতিরোধের গ্যারান্টি দেয় না।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 infection gives some immunity for at least 5 months

Next Story
শনিবার দেশজুড়ে করোনার টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com