বড় খবর

ভারতে এখনও ‘করোনা বিস্ফোরণ’ হয়নি, কিন্তু বিপদ থাকছে: হু

মাইকেল রায়ান বলেন যে আগামী তিন সপ্তাহের মধ্যে ভারতে আবার ফিরে আসতে পারে করোনাভাইরাসের ডাবলিং রেট।

দেশে প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। নিত্যদিন রেকর্ড সংখ্যক আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসের থাবায়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর দাবি এখনও ভারতে ‘করোনা বিস্ফোরণ’ হয়নি। কিন্তু সম্ভাব্য বিপদ থেকে গিয়েছে। কারণ মার্চ থেকে চলা লকডাউনের নিয়ম শিথিল হয়েছে। আনলক-১ পর্যায়ে রয়েছে ভারত। সেই আবহে করোনা সংক্রমণ যে বাড়বে এমন সুরই শোনা গেল হু বিশেষজ্ঞদের গলায়।

শুক্রবার হু-র হেলথ এমার্জেন্সির প্রোগ্রাম এক্সিকিউটিভ ডিরেক্টর মাইকেল রায়ান বলেন যে আগামী তিন সপ্তাহের মধ্যে ভারতে আবার ফিরে আসতে পারে করোনাভাইরাসের ডাবলিং রেট। তিনি এও জানান যে এখনও মারাত্মক আকার ধারণ না করলেও বাড়ছে সংক্রমণ। হু-র সদর দফতর থেকে রায়াম বলেন, “দক্ষিণ-পূর্ব এশিয়ায় শুধুমাত্র ভারতে নয়, জনবহুল দেশ বাংলাদেশ এবং পাকিস্তানে এখনও করোনাভাইরাসের বিস্ফোরণ হয়নি। কিন্তু সবকটি দেশে কিন্তু সেই সম্ভাবনা থেকে গিয়েছে।”

আরও পড়ুন- বাড়ছে সংক্রমণ, কিন্তু কমছে সংক্রমণের হার, কীভাবে সম্ভব?

তবে তিনি এও বলেন যে প্রথম থেকেই করোনা রুখতে ভারতে যেভাবে লকডাউন করা হয়েছে তার ফলে অনেকটাই রুখতে পারা গিয়েছে করোনার প্রভাব। তবে বিপুল সংখ্যক পরিযায়ীদের ঘরে ফেরার ফলে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনা থাকছে বলেও মনে করছেন রায়ান।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের নিরিখে ইতালিকে পিছনে ফেলে বিশ্বের ছ’নম্বরে উঠে এসেছে ভারত। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৯৮৮৭ জন। দেশে মৃত্যু হয়েছে ২৯৪ জনের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 not exploded in india but risk remains who expert

Next Story
লোকসানের দোহাই, ফের রাস্তায় কমেছে বেসরকারি বাসunlock kolkata
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com