বড় খবর

করোনায় দেশে অক্সিজেনের চাহিদা তুঙ্গে, পরিস্থিতি সামলাতে বিশেষ নির্দেশ মোদীর

ভারতে করোনার প্রকোপ বাড়ছে। সেই সঙ্গেই দেশে মেডিক্যাল গ্রেড অক্সিজেনের আকাল নজরে আসছে।

Bengal Poll 2021, Fifth Phase Bengal Poll, Asansol, Narendra Modi, Mamata Banerjee
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতে করোনার প্রকোপ বাড়ছে। সেই সঙ্গেই দেশে মেডিক্যাল গ্রেড অক্সিজেনের আকাল নজরে আসছে। এই পরিস্থিতিতে দেশের সর্বত্র যাতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সিলিন্ডার থাকে, তা নিশ্চিত করতে এদিন একাধিক মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গ্রেড অক্সিজেনে উৎপাদন ও সব কেন্দ্রীয় মন্ত্রকের সঙ্গে রাজ্য সরকারে সমন্বয়ের উপর জোর দেন প্রধানমন্ত্রী।

বর্তমান পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি আগামী ১৫ দিনের সম্ভাব্য পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। মূলত যে ১২টি রাজ্যে (মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, উত্তরপ্রদেশ, দিল্লি, ছত্তিশগড়, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থান) করোনা সংক্রমণ উদ্বেগজনক, সেই সব রাজ্যে অক্সিজেন সরবরাহের অবস্থা কী তা নিয়েও আলোচনা হয়। এদিন বৈঠকে প্রধানমন্ত্রী মোদীকে জানানো হয়েছে, অক্সিজেন সরবরাহ ইস্যুতে সমন্বয় বজায় রাখতে রাজ্যগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে কেন্দ্র। ভবিষ্যতে আনুমানিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে রাজ্যগুলির চাহিদা মোটানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ক্রম বর্ধমান চাহিদার কথা মাথায় রেখে প্রতিটি প্লান্টের ক্ষমতা অনুযায়ী মোদী অক্সিজেন উৎপাদান বৃদ্ধির নির্দেশও দিয়েছেন। স্টিল প্লান্টগুলিতে থাকা অতিরিক্ত অক্সিজেন স্বাস্থ্য ক্ষেত্রে কাজে লাগানোর কথা বলা হয়েছে।

অক্সিজেন সিলিন্ডার বহনকারী ট্যাঙ্কার যাতে দেশের সর্বত্র বিনা বাধায় যেতে পারে, তার উপর বিশেষ নজর দেওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী মোদী। অক্সিজেন ভর্তি করার কাজ যেসব কারখানায় হয় সেগুলিকে ২৪ ঘণ্টা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।

এদিন পরিস্থিতি পর্যালোচনার জন্য স্বাস্থ্য, স্টিল, সড়ক পরিবহন মন্ত্রকের তরফে বিভিন্ন তথ্য দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। এই বৈঠকের পর প্রধানমন্ত্রী বলেন, ‘সব মন্ত্রক এবং রাজ্য সরকারে মধ্যে সমন্বয় গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 pm modi takes stock of oxygen supply in india calls for increase in production in corona

Next Story
‘রবিবাসরীয় লকডাউন’ শুরু যোগী রাজ্যে, মাস্ক বিধি ভঙ্গে ১০০০ টাকা জরিমানা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com