scorecardresearch

বড় খবর

কোভিশিল্ডের দুটি ডোজের ব্যবধান কমল, ফের করোনার দাপট বাড়তেই বড় সিদ্ধান্ত কেন্দ্রের

কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর কেউ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

কোভিশিল্ডের দুটি ডোজের ব্যবধান কমল, ফের করোনার দাপট বাড়তেই বড় সিদ্ধান্ত কেন্দ্রের
কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর কেউ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

বাড়ছে ওমিক্রন। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে মাত্র এক সপ্তাহে ১ কোটি ১০ লক্ষের বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, আতঙ্ক বাড়াচ্ছে করোনা। আর এই ওমিক্রনের হাত ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রে আছড়ে পড়তে পারে ওমিক্রনে দ্বিতীয় ঢেউ। এমন আশঙ্কার কথা শোনা গিয়েছে।একের পর এক ঢেউ সামলে কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে জনজীবন তার মাঝেই বাড়ছে উদ্বেগ। চিন সেই সঙ্গে দক্ষিণ কোরিয়ার বাড়ছে আক্রান্তের সংখ্যা। বার বার বিশ্বস্বাস্থ্য সংস্থার তরফে মিলেছে সাবধানবানী। বলা হয়েছে যে কোন মুহুর্তেই তান্ডব দেখাতে পারে করোনা। এমন পরিস্থিতিতে কোভিশিল্ড টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার নিয়মে এই বড় পরিবর্তনের ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আর ১২ থেকে ১৬ সপ্তাহের ব্যবধানে নয়, ৮ থেকে ১৬ সপ্তাহ ব্যবধানে নেওয়া যেতে পারে এই টিকার দ্বিতীয় ডোজ।

অতিমারি আবহে দেশে তৃতীয় ঢেউয়ের কোভিড গ্রাফ নিয়ন্ত্রণে থাকলেও, পরিস্থিতি এখনও স্বস্তিদায়ক নয়। বিশেষত করোনার নয়া স্ট্রেন যেভাবে দ্রুত গতিতে চিন, দক্ষিণ কোরিয়া, ইজরায়েলে ছড়িয়ে পড়ছে, তা ঘিরে এখনও আতঙ্কে সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে টিকা প্রাপকদের জন্য অত্যন্ত সুখবর। অবশেষে কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধান কমানো হল। যদিও এব্যাপারে এখনও কোন ঘোষণা করেনি, কেন্দ্রীয় সরকার। তবে সূত্রের দেওয়া তথ্য অনুসারে আগামী কয়েকদিনের মধ্যেই এব্যাপারে বড়সড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরো পড়ুন : করোনার প্রভাব আপনার শরীরে থাকতে পারে একবছর পর্যন্ত, জানাল গবেষণা

এতদিন পর্যন্ত কোভিশিল্ডের প্রথম এবং দ্বিতীয় ডোজের মধ্যে ১২ থেকে ১৬ সপ্তাহের ব্যবধান রাখতে হত ৷ এবার থেকে তা কমিয়ে ৮ থেকে ১৬ সপ্তাহ করা হল৷ অর্থাৎ কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ পর কেউ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

বিশেষজ্ঞদের বক্তব্য, দীর্ঘ গবেষণার পর দেখা গিয়েছে দুটি ডোজের মধ্যে ১২ থেকে ১৬ সপ্তাহের ব্যবধান থাকলে শরীরে এর যা কার্যকরিতা তৈরি হয়, ৮ সপ্তাহের ব্যবধানেও সমান কার্যকরিতাই পাওয়া যাবে৷ প্রসঙ্গত, বর্তমানে দেশে ছয় থেকে সাত কোটি মানুষের কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নেওয়া বাকি রয়েছে। দুটি ডোজের মধ্যে ব্যবধান কমায়, দ্রুত এই টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে বলেই আশা করা যাচ্ছে। যদিও কোভ্যাক্সিনের ক্ষেত্রে দুটি ডোজের ব্যবধান কমানো হয়নি। আগের মতোই কোভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নেওয়া যাবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 reducing gap covishield doses 8 16 weeks