scorecardresearch

রবিবার থেকে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ, তবে প্রথমে বিনামূল্যে মিলবে না

শুক্রবার জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

covid-19 vaccination updates
supreme court on covid-19 vaccination: কলকাতার একটি টিকাকরণ কেন্দ্রে চলছে টিকাকরণ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

১৮ বছরের ঊর্ধ্বে সমস্ত প্রাপ্তবয়স্করা বুস্টার ডোজ নিতে পারবেন আগামী রবিবার, ১০ এপ্রিল থেকে। তবে এখন শুধুমাত্র বেসরকারি হাসপাতাল, ক্লিনিক থেকে বুস্টা ডোজ নিতে পারবেন প্রাপ্তবয়স্করা। শুক্রবার জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

মন্ত্রক জানিয়েছে, ১৮ বছর এবং তার ঊর্ধ্বে বয়সী প্রাপ্তবয়স্করা যাঁদের দ্বিতীয় ডোজের মেয়াদকাল ৯ মাস হয়ে গিয়েছে তাঁরা বুস্টার ডোজ নিতে পারবেন প্রাইভেট ভ্যাকসিনেশন সেন্টার থেকে।

https://platform.twitter.com/widgets.js

মন্ত্রক আরও জানিয়েছে, বর্তমানে যেমন সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্র এবং টিকাদান কেন্দ্রে বিনামূল্যে টিকাকরণ কর্মসূচি চলছে সেগুলি চলবে। তার পাশাপাশি স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইন কর্মী, ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচিও চলবে। আরও দ্রুতগতিতে বুস্টার ডোজ দেওয়ার কাজ শেষ করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন ২০২৩-র মধ্যেই এক রাষ্ট্র-একটি আইনসভা প্ল্যাটফর্ম: ওম বিড়লা

মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ২.৪ কোটি বুস্টার ডোজ দেওয়া হয়েছে। সূত্রের খবর, বুস্টার ডোজ আগের দুটো ডোজ যেভাবে দেওয়া হয়েছিল সেই প্রক্রিয়াতেই দেওয়া হবে। অর্থাৎ যাঁরা কোভিশিল্ডের দুটি ডোজ নিয়েছেন, তাঁদের বুস্টার ডোজ হিসাবে কোভিশিল্ডই নিতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 vaccine booster doses all adults sunday