বড় খবর

‘ভাইরাসের যেকোনও মিউটেশন মোকাবিলা করতে পারবে করোনা ভ্য়াকসিন’

বিশ্বজুড়ে যেসব ভ্য়াকসিন তৈরি হচ্ছে, তা সম্ভবত ভাইরাসের যে কোনও ধরনের মিউটেশনের বিরুদ্ধে লড়াই চালাতে সক্ষম হবে, এমনটাই বলেছেন মান্ডে।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

বছরশেষে যখন গোটা দুনিয়া করোনার হাত থেকে রেহাই পেতে ভ্য়াকসিনের আশায় বুক বাঁধছে, ঠিক তখনই ভোল পাল্টে নয়া অবতারে হাজির করোনাভাইরাস। ব্রিটেনে করোনার নয়া স্ট্রেন ঘিরে আতঙ্ক ছড়িয়েছে। এই প্রেক্ষাপটে অবশ্য় খানিকটা আশার বাণী শোনালেন কাউন্সিল অফ সায়েন্টেফিক অ্য়ান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (সিএসআইআর) ডিরেক্টর-জেনারেল ডা. শেখর সি মান্ডে। বিশ্বজুড়ে যেসব ভ্য়াকসিন তৈরি হচ্ছে, তা সম্ভবত ভাইরাসের যে কোনও ধরনের মিউটেশনের বিরুদ্ধে লড়াই চালাতে সক্ষম হবে, এমনটাই বলেছেন মান্ডে।

গত বছর চিনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাসের হদিশ মেলে। তারপর থেকে একাধিকবার মিউটেশন ঘটেছে ভাইরাসের। কিন্তু বিজ্ঞানীকা জানান, ভাইরাসের মিউটেশন কমে গিয়েছে। ভারতেও ভাইরাসের মিউটশন ঘটেছে, তবে তা নেহাতই কম, জানিয়েছেন মান্ডে। তবে, এ নিয়ে ভারতে কোনও আতঙ্কের কারণ নেই বলে দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান মান্ডে।

আরও পড়ুন: জানুয়ারি থেকেই দেশে কোভিড টিকাকরণ চালু হতে পারে, আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী ডা. হর্ষবর্ধন জানিয়েছেন, করোনাভাইরাসের নয়া স্ট্রেন নিয়ে সতর্ক সরকার। তবে, আতঙ্কিত হবেন না।

উল্লেখ্য়, ব্রিটেনে করনার নয়া স্ট্রেন (প্রজাতি) ঘিরে বড়দিনের আনন্দ ম্লান হয়েছে। লন্ডন ও পার্শ্ববর্তী এলাকায় লকডাউন জারি করা হয়েছে। ব্রিটেনের পাশাপাশি ইউরোপের অন্য়ান্য় দেশগুলিও এ নিয়ে বাড়তি সতর্ক হয়েছে। ব্রিটেনে করোনাভাইরাসের নয়া স্ট্রেনের হদিশ মেলার পর এবার নড়েচড়ে বসেছে ভারতও। ২৩ ডিসেম্বর থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ইংল্য়ান্ডের সঙ্গে সমস্ত বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নয়া দিল্লি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 vaccine likely to fight of any mutations to virus csir chief

Next Story
সরকারের সঙ্গে ফের আলোচনা? সিদ্ধান্ত নিতে আজ বৈঠক কৃষকদেরfarmers protest, কৃষক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com