বড় খবর

শীতের মরশুমে আরও ভয়ঙ্কর রূপ নেবে করোনা, সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

বেশ কিছু সমীক্ষায় এমনটাই উঠে এসেছে বলে দাবি হর্ষবর্ধনের।

সামনেই দুর্গাপুজো। তারপর দিওয়ালি-কালীপুজোর মতো পার্বণও রয়েছে। উৎসবের মরশুমে করোনা দাপট দেখিয়েই যাচ্ছে। তাই পুজোর আগে সংক্রমণ-সুনামি নিয়ে আতঙ্কে চিকিৎসকরা। এর মধ্যেই উদ্বেগের কথা শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। রবিবারের বিশেষ সংবাদে তিনি সোশ্যাল মিডিয়ায় জানালেন, শীতের মরশুমে সংক্রমণের মাত্রা বাড়বে দেশে। বেশ কিছু সমীক্ষায় এমনটাই উঠে এসেছে বলে দাবি হর্ষবর্ধনের। SARS-CoV-2, যার জেরে করোনা সংক্রমণ হয়, সেই ভাইরাস ঠান্ডায় আরও বেশি ভয়ঙ্কর হয়ে ওঠে। রেসপিরেটরি ভাইরাস বলেই তখন সংক্রমণ কয়েক গুণ বেড়ে যেতে পারে বলে আশঙ্কা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর।

তিনি বলেছেন, “কম আদ্রর্তা এবং ঠান্ডা পরিবেশে এই ধরনের ভাইরাস মারাত্মক হয়ে ওঠে। শীতের সময় উষ্ণতার আশায় শারীরিক দূরত্ব বজায় রাখা কতটা সম্ভবপর তা নিয়ে প্রশ্ন রয়েছে। তাতে সংক্রমণ বাড়তে পারে। উদাহরণ হিসাবে তিনি ব্রিটেনের কথা বলেছেন। সেখানে শীতের দোরগোড়ায় সংক্রমণের মাত্রা বেড়ে গিয়েছে। এই পরিস্থিতি সবকিছু বিচার করে দেখা যাচ্ছে, খুব ভুল না হলে শীতের মরশুম ভারতে সংক্রমণের হার আরও বাড়তে পারে।” কিন্তু সরকার সাবধানতা অবলম্বনে সদা সচেষ্ট বলে জানিয়েছেন তিনি। আশ্বস্ত করেছেন, “ভয় পাওয়ার কিছু নেই। সাবধানের মার নেই।” এই মূহূর্তে একাধি ভ্যাকসিন ট্রায়াল বিভিন্ন পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন। শীঘ্রই আশানুরূপ খবর পাওয়া যাবে।

আরও পড়ুন দৈনিক সংক্রমণের তুলনায় দেশে অনেকটাই বাড়ল সুস্থতার সংখ্যা, মোট করোনাজয়ী ৬০ লাখের বেশি

দেশে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ৭০,৫৩,৮০৬ জন। তবে করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৬০ লক্ষের বেশি মানুষ। মোট করোনাজয়ীর সংখ্য়া ৬০,৭৭,৯৭৬। দেশে সুস্থতার হার ৮৬.১৭ শতাংশ। ক্রমশ কমছে অ্যাকটিভ রোগীর সংখ্যা। বর্তমানে ভারতে ৮,৬৭,৪৯৬ জন সক্রিয় করোনা সংক্রমিত রোগী রয়েছেন। গত ২৪ ঘন্টায় ভারতে সংক্রমণে মৃত্যু হয়েছে ৯১৮ জনের। এখনও পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ১,০৮,৩৩৪ জন। মৃত্যুহার ১.৫৪ শতাংশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid cases may increase during winter says health minister harsh vardhan

Next Story
যোগীর রাজ্যে ফের অনাচার! প্রকাশ্যে মন্দিরের পুরোহিতকে গুলি দুষ্কৃতীদেরYogi Adityanath, যোগী আদিত্য়নাথ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com