বড় খবর

কোভিডের সঙ্গে লড়াই এখন সহজ, আরও সতর্ক হতেই হবে: টাস্কফোর্স সদস্য

Omicron Cases in India: ‘তৃতীয় ঢেউয়ে সংক্রমণের ভয়াবহতা নেই। বেশিরভাগ আক্রান্ত উপসর্গহীন। মুম্বইয়ে ৫৭১২ জন উপসর্গহীন, মোট সংক্রমিত ৬৩৪৭ জন।’

Mumbai Covid, Omicron Infectiion
মুম্বইয়ে জারি ১৪৪ ধারা, শুনশান গেটওয়ে অফ ইন্ডিয়া চত্বর।

Omicron Cases in India: কোভিডের সঙ্গে এখন লড়াই করা সম্ভব। তাই এই মহামারী পর্ব থেকে বেরোতে আরও ইতিবাচক ভূমিকা নিতে হবে। দেশে চলা তৃতীয় ঢেউ নিয়ে আত্মবিশ্বাসী হলে চলবে না। এটাই এখন আমাদের কাছে বড় লক্ষ্য। তাই ঘরে থেকেই নিজেদের যত্ন নিতে হবে। সম্প্রতি এই পরামর্শ দিয়েছেন চিকিৎসক শশাঙ্ক জোশী। এই চিকিৎসক মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্সের সদস্য।

২০২০-২১ বর্ষে আইএমএ বা ইন্ডিয়ান মেডিক্যাল সংগঠনের বিশেষ পুরস্কার পেয়েছেন তিনি। ডিসেম্বরের ২৭ এবং ২৮ তারিখ পাটনায় অনুষ্ঠিত আইএমএ-র অনুষ্ঠানে এই পুরস্কার তাঁর হাতে তুলে দেওয়া হয়।

সেই অনুষ্ঠানে চিকিৎসক জোশি বলেন, ‘আমাদের আরও দায়িত্বশীল হতে হবে। তৃতীয় ঢেউয়ে সংক্রমণের ভয়াবহতা নেই। বেশিরভাগ আক্রান্ত উপসর্গহীন। মুম্বইয়ে ৫৭১২ জন উপসর্গহীন, মোট সংক্রমিত ৬৩৪৭ জন। মাত্র ৩৮৯ জনকে চিকিৎসাধীন করা হয়েছে। মাত্র ৯% কোভিড শয্যা ভর্তি। মাত্র একজন মারা গিয়েছে।‘

বেলাগাম সংক্রমণ দেশে। গত ২৪ ঘণ্টায় সাড়ে ২৭ হাজারেরও বেশি মানুষ নতুন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে-রাজ্যে সংক্রমের বিদ্যুৎ গতি। করোনার নয়া ভ্যারিয়্যান্ট ওমিক্রন আতঙ্কে ত্রস্ত দেশ। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা।

নতুন বছরের দ্বিতীয় দিনেও সংক্রমের হাইজাম্প জারি। রবিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ২৭ হাজার ৫৫৩ জন। গতকালের চেয়ে এদিন সাড়ে ৪ হাজারেরও বেশি বেড়েছে সংক্রমিতের সংখ্যা। একদিনে দেশে করোনার বলি আরও ২৮৪ জন। নতুন করে সংক্রমিত হওয়ার পাশাপাশি বহু মানুষ ফি দিন করোনামুক্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৯ হাজার ২৪৯ জন। সব মিলিয়ে এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ২২ হাজার ৮০১।

এদিকে, করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন নিয়েও আতঙ্ক দেশজুড়ে। ভাইরাসের নয়া এই প্রজাতি অত্যন্ত সংক্রামক। গোটা বিশ্ব কাঁপছে ওমিক্রন আতঙ্কে। এদেশেও একাধিক রাজ্যের ঘুম কেড়েছে ওমিক্রন। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, এই মুহূর্তে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজার ৫২৫।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid is now manageable we have to be more cautious claims covid warrior doctor national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com