scorecardresearch

বাতাসে ২০ মিনিটের মধ্যে ৯০ শতাংশ সংক্রমণ হারাতে পারে করোনা ভাইরাস, নয়া তথ্য উঠে এল গবেষণায়

মাস্ক পড়ুন, সুরক্ষিত থাকুন!

বাতাসে ২০ মিনিটের মধ্যে ৯০ শতাংশ সংক্রমণ হারাতে পারে করোনা ভাইরাস

করোনা ভাইরাস নিয়ে নতুন গবেষণা সামনে এল। করোনা ভাইরাসের মানুষকে সংক্রামিত করার ক্ষমতা বায়ুবাহিত হওয়ার পাঁচ মিনিটের মধ্যে কমতে শুরু করে। ভাইরাস বাতাসে থাকার ২০ মিনিটের মধ্যে তার প্রায় ৯০ শতাংশ সংক্রমণ ক্ষমতা হারিয়ে ফেলছে। নতুন একটি গবেষণায় এমনই তথ্য সামনে এসেছে।

দ্য গার্ডিয়ানের রিপোর্ট অনুসারে, জানা গিয়েছে, ভাইরাসটি বাতাসে কিভাবে বেঁচে থাকে এবং সকলের জন্য মাস্ক পরা কতটা জরুরী। এই প্রসঙ্গে অধ্যাপক জোনাথন রিড, ইউনিভার্সিটি অফ ব্রিস্টলের অ্যারোসল রিসার্চ সেন্টারের পরিচালক এবং গবেষণার প্রধান লেখক জানান, লোকেরা কম বায়ু চলাচলের স্থানগুলিতে মনোনিবেশ করেছে এবং মিটার বা একটি ঘরে বায়ুবাহিত সংক্রমণ সম্পর্কে চিন্তা করছে। আমি বলছি না যে এটি হয় না। তবে আমি মনে করি, আপনি যখন কারও কাছাকাছি থাকেন তখন সবচেয়ে বড় ঝুঁকি থাকে,” তিনি আরও জানিয়েছেন, “আপনি যখন আরও দূরে সরে যান, তখন শুধু বায়ুবাহিত হওয়ার ক্ষমতাই কমে যায় না, কম সংক্রামক ভাইরাসও থাকে। কারণ, এই ভাইরাসটি সংক্রমণ ক্ষমতা হারিয়ে ফেলেছে ।” সেই সঙ্গে গবেষণায় দেখা গেছে বাতাসের তাপমাত্রা ভাইরাসের ওপর কোন প্রভাব ফেলতে পারেনা। 

এদিকে ওমিক্রন নিয়ে বারবার বিশ্বকে সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে অতিসংক্রামক এই ভাইরাসকে কোন ভাবেই হালকা ভাবে নেবেন না। সেই সঙ্গে টিকা দান এবং যাবতীয় কোভিড প্রটোকল মেনে চলার পরামর্শও দেওয়া হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে ওমিক্রন কোন সাধারণ সর্দি কাশি জ্বর নয়। এই ভুল ধারণা থেকে সকলকে দূরে থাকারও পরামর্শও দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid loses 90 of ability to infect within 20 minutes in air study