বড় খবর

ভারতের করোনা টিকার তথ্য হ্যাক! সাইবার হানার অভিযোগ ওষুধপ্রস্তুত সংস্থার

অভিযোগ জানাল ভারতের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা লুপিন। এর আগে এমন সাইবার হানার মুখোমুখি পড়তে হয়েছিল ড: রেড্ডিস ল্যাবরেটরিকে।

ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য সাইবার দস্যুদের হাতে চলে গিয়েছে এমনটাই অভিযোগ জানাল ভারতের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা লুপিন। এর আগে এমন সাইবার হানার মুখোমুখি পড়তে হয়েছিল ড: রেড্ডিস ল্যাবরেটরিকে। কিন্তু ভ্যাকসিন আসার আগেই ফের এমন হানায় চিন্তায় পড়েছে স্বাস্থ্যমহল।

শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেসকে একাধিক শিল্প আধিকারিক জানিয়েছেন যে সাইবার আক্রমণগুলি নতুন নয়, যদিও পশ্চিমের দেশগুলিও এমন ঘটনার মুখোমুখি হয়েছে। এই ঘটনার সঙ্গে কেবল ভারত নয়, কোভিড -১৯ অতিমারী আক্রান্ত বিশ্ব জুড়েছে বলে জানান হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, বর্তমানে সম্ভাব্য কোভিড -১৯ টি ভ্যাকসিন সরবরাহের জন্য এই কোভিড তথ্য বাজারে ছড়িয়ে দেওয়া হলে ক্ষতিগ্রস্ত হবে ভারতীয় ওষুধ সংস্থাগুলি। এও জানিয়ে দেওয়া হয়েছে এ জাতীয় আক্রমণ আগামী দিনে আরও হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারীর সংস্থার এক আধিকারিক বলেন, গত এক দশকে ভারতীয় ওষুধ সংস্থাগুলি তাদের বেশিরভাগ তথ্য এবং উৎপাদন প্রক্রিয়ার তথ্য ডিজিটাল স্পেসে স্থানান্তরিত করেছে। ডিজিটালাইজেশন হওয়ার পর গত বছরও সাইবার হানার মুখোমুখি হতে হয়েছিল বেশ কিছু সংস্থাকে।

কিছু বিশেষজ্ঞরা মনে করছেনন, বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা পরিষেবা এবং গবেষণা সংস্থাগুলির উপর হামলার থেকে এর কারণটিও স্পষ্ট। যে ভাইরাসটির নিরাময় বা ভ্যাকসিন খুঁজে পাওয়ার জন্য প্রতিযোগিতামূলক দেশগুলির মধ্যে ভারতও রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid opens pharma firms to threats

Next Story
‘দরিদ্রদের জীবন আরও স্বচ্ছন্দ করে তুলুন’, পড়ুয়াদের কাছে আর্জি মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com