বড় খবর

কোভিড রোগীদের দেহে বাড়ছে ‘ছত্রাক’ আক্রমণ! সাবধান করলেন AIIMS প্রধান

৯০ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে যে ডায়াবেটিস রোগীরাই এই রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

Coronavirus, COVID-19, India Corona Updates

সারা দেশে জুড়ে কোভিড-১৯ বাড়ছে। আর এর মধ্যেই বাড়ছে বিরল এক ছত্রাকের সংক্রমণ। মিউকোরমাইকোসিস নিয়ে ইতিমধ্যেই চিকিৎসকদেরও সতর্কবার্তা দিয়েছেন AIIMS এর প্রধান ডাঃ রণদীপ গুলেরিয়া। কোভিড রোগীদের মধ্যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ ও নিরীক্ষণের জরুরি প্রয়োজনের প্রতি জোর দিয়েছেন। কারণ ৯০ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে যে ডায়াবেটিস রোগীরাই এই রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

ডায়াবেটিস এবং স্টেরয়েড গ্রহণের সঙ্গে এই রোগ যুক্ত এমনটাই জানিয়েছেন তিনি। গুজরাটে এই ব্ল্যাক ফাঙ্গাস রোগের আধিক্য দেখা গিয়েছে। সেখানে প্রায় ৫০০ জন রোগীর এমনটা হয়েছে। রণদীপ গুলেরিয়া বলেন, “গুজরাটের হাসপাতালে এমন অবস্থা মিউকরমাইকোসিস রোগীদের জন্য আলাদা ওয়ার্ড বানাতে হয়েছে। সংক্রামক রোগ বিশেষজ্ঞ, ইএনটি সার্জন, নিউরোসার্জনদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে।”

আরও পড়ুন, কোভিড রোগীদের অন্ধ করে দিচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’! কেন এই রোগ হচ্ছে?

এইমস প্রধানের মতে করোনার প্রথম পর্যায়ে এমনটা হয়নি। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে এই রোগের প্রাবল্য হঠাৎ করেই বেড়ে উঠেছে। যারা করোনা নেগেটিভ তাঁদের অনেকেরও এই রোগ হচ্ছে এই আবহে। কোভিড আক্রান্ত যাঁদের ডায়াবেটিস রয়েছে অনেকটাই তাঁদের গুরুত্ব দিয়ে দেখার কথা বলেছেন ডাঃ গুলেরিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid patients surge in fungal infection aiims chief dr guleria warns

Next Story
‘লকডাউনে’ চলবে টিকাদান, সেন্টার পৌঁছতে হবে নিজ দায়িত্বেCovid-19 vaccination in India, CoWin, Vacciantion Center, 18-44 years
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com