বড় খবর

করোনা রোগীদের উন্নত চিকিৎসা দিতে নয়া পরিকল্পনা আইসিএমআর-এর

কীভাবে হাসপাতালগুলি করোনা রোগীদের পরিষেবা দিচ্ছে, আরও উন্নত করা যায় কীভাবে তার একটা স্বচ্ছ ছবি আমাদের কাছে থাকবে। আমরা এখন এথিকাল ক্লিয়ারেন্সের অনুমতির জন্য অপেক্ষা করছি।

প্রতীকী ছবি

যে হারে দেশে করোনা বাড়ছে সেখানে রোগীদের ঠাঁই দিতে হিমশিম খাচ্ছে সব রাজ্যের হাসপাতালগুলি। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা পরিকাঠামো নিয়েও উঠে আসছে নানা অভিযোগ। সেই আবহে করোনা রোগীদের যথাযথ এবং উন্নত চিকিৎসা দিতে নয়া পরিকল্পনা আনতে চলেছে দি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

স্বাস্থ্য মন্ত্রক এবং এইমসের সঙ্গে একজোট হয়ে দেশের সমস্ত হাসপাতালগুলি থেকে কোভিড রোগীদের একটি ডেটাবেস তৈরি করতে উদ্যোগী হয়েছে আইসিএমআর। এই ডেটা বেসের মাধ্যমে দেশের চিকিৎসাক্ষেত্রকে আরও উন্নতি করা হবে বলে জানান হয়েছে।

আরও পড়ুন, মাস্কেই আটকাচ্ছে করোনা সংক্রমণ, মিলল হাতেনাতে প্রমাণ

শুধু তাই নয় এই প্রকল্প বা ডেটাবেসের মাধ্যমে উন্নত চিকিৎসার পাশাপাশি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল এবং নতুন থেরাপির মাধ্যমে কীভাবে করোনাকে প্রতিরোধ করা সম্ভব সেই বিষয়টি অনেক সহজতর হবে বলে মত বিশেষজ্ঞদের। এই কাজের জন্য দেশের ১৫টি প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়েছে যারা এই ডেটাবেস তৈরি করতে সহায়তা করবে। এছাড়াও আইসিএমআর-এর সাধারণ নীতি কমিটির ছাড়পত্রের পর হাসপাতাল এবং মেডিকেল কলেজগুলিকেও বোর্ডের অন্তর্গত করা হবে।

আরও পড়ুন, করোনা ভ্যাকসিনে অক্সফোর্ডকে টেক্কা রাশিয়ার, অগাস্টেই মিলবে এই টিকা

দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল ডা: বলরাম ভার্গব বলেন, “আমরা একটি ক্লিনিকাল কোভিড রেজিস্ট্রি তৈরি করছি। দেশের ১৫টি ইনস্টিটিউট এই কাজে সহায়তা করবে। স্বাস্থ্য মন্ত্রকের কাছে করোনার তথ্য থাকছে আর টেস্টের ভিত্তিতে তথ্য থাকছে আইসিএমআর-এর কাছে। কিন্তু হাসপাতালের ডেটাও আমাদের প্রয়োজন। তাহলে কীভাবে হাসপাতালগুলি করোনা রোগীদের পরিষেবা দিচ্ছে, আরও উন্নত করা যায় কীভাবে তার একটা স্বচ্ছ ছবি আমাদের কাছে থাকবে। আমরা এখন এথিকাল ক্লিয়ারেন্সের অনুমতির জন্য অপেক্ষা করছি। ছাড়পত্র মিলতেই কাজ শুরু করে দেব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid patients to help improve treatment icmr plans national registry

Next Story
দেশে এবার আনলক ৩: খুলছে জিম, উঠছে নাইট কার্ফুgym, জিম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com