বড় খবর

আনলকে চাকরির বাজারে ‘অস্বাভাবিক’ ছবি, অর্থনীতি সেই আঁধারেই

যারা ভিন রাজ্য থেকে নিজ রাজ্যে ফিরেছে তাঁরা নিজেদের জেলা এবং গ্রামাঞ্চলেই কাজ করতে আগ্রহী হচ্ছে। শহরমুখী হওয়ার উদ্যোগ কমেছে।

লকডাউন উঠছে, দেশে করোনা সংক্রমণ এখন কিছুটা কমতির দিকে, এহেন পরিস্থিতিতে ঘুরে দাঁড়াচ্ছে চাকরির বাজার। কিন্তু জটিলতা কমছে না। শ্রমশক্তির অনীহা চোখে পড়ছে প্রবলভাবে। পরিযায়ী শ্রমিকদের মধ্যেই এই প্রবণতা সবচেয়ে বেশি। যারা ভিন রাজ্য থেকে নিজ রাজ্যে ফিরেছে তাঁরা নিজেদের জেলা এবং গ্রামাঞ্চলেই কাজ করতে আগ্রহী হচ্ছে। শহরমুখী হওয়ার উদ্যোগ কমেছে। অন্যদিকে, দেশ আনলকে গেলেও এখনও বাজারের ‘চাহিদা’ সেভাবে ফেরেনি ফলত মূল্যস্ফীতি এখনও অব্যাহত।

সাম্প্রতিক সময়ে এমন সমস্যার মুখোমুখি হতে হয়নি ভারতকে। করোনা অতিমারীর মধ্যে ক্রমশ স্বাচ্ছন্দ্য হওয়া দেশে কর্মক্ষেত্রে অস্বাভাবিক ঘটনা লক্ষ্য করা গিয়েছে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমিসের (সিএমআইই) তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে সেখানে দেখা গিয়েছে যারা কাজ ছেড়ে চলে যাননি চাকরি তাঁরাই পেয়েছেন। মনে করা হয়েছিল সেপ্টেম্বরে হয়ত অনেক বেশি লোক চাকরির সন্ধান করবে কিন্তু সিএমআইই-এর অনুমান এবছর ঠিক উল্টোটি হয়েছে।

এই অস্বাভাবিক প্রবণতাটি গ্রাম-শহরের তথ্যের একত্রিতকরণের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে। শহুরে ভারতে কর্মসংস্থান যখন পড়তির দিকে তখন গ্রামীণ ভারতে কর্মসংস্থান ও প্রবণতা কিন্তু বাড়ছে। যদিও নীতি নির্ধারকদের একাংশ জানিয়েছেন চাকরির বাজারে মান পড়ে যাচ্ছে অনেকটা। উদাহরণস্বরূপ বলা যায় শহরাঞ্চলে উন্নতমানের এবং বেশি বেতনের চাকরির সংখ্যা হ্রাস পাচ্ছে। অন্যদিকে গ্রামে কম বেতনে গ্রামাঞ্চলে বৃদ্ধি পেয়েছে চাকরির বাজার। শহরগুলিতে কবে সেই চাহিদার প্রত্যাবর্তন ঘটবে তা হয়ত এখনও বলা সম্ভব হচ্ছে না।

এদিকে, আরবিআইয়ের তরফে সর্বশেষ কনজিউমার কনফিডেন্স সার্ভে করা হয় সেখানে একটি অপ্রত্যাশিত ঘটনা স্পষ্ট। দেশের শীর্ষ ব্যাঙ্কের ‘বর্তমান পরিস্থিতি সূচক’ সেপ্টেম্বরে সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। যদিও আগামী দিনের পরিস্থিতির সমীক্ষা দেখায় যে আগামী বছরের জন্য গ্রাহকের আস্থার উন্নতি ঘটবে। তবে দেশে ঘরে ঘরে ক্রমশ খারাপ হবে পরিস্থিতি এই বিষয়টি স্পষ্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid puzzles jobs back labour shrinks demand low but inflation still high corona situation

Next Story
লাদাখে ভারতীয় সেনার হাতে আটক চিনা সৈনিকChinese soldier arrested, চিনা সেনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X