scorecardresearch

ঘুম কাড়ছে ওমিক্রন, ফিরল নাইট কার্ফু, রাজ্যে-রাজ্যে ফের জারি বিধি-নিষেধ

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ইতিমধ্যেই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দু’শো ছাড়িয়ে গিয়েছে।

India records 16,764 new Covid cases 31 December 2021
টিকাকরণ এবং টেস্টিং এই দুইয়ে ভর করে আজ সুস্থতার পথে দেশ । তার মাঝেই চিন্তা বাড়াচ্ছে ওমিক্রনের নয়া ভ্যরিয়েন্ট

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্ক বাড়িয়েই চলেছে। ইতিমধ্যেই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দু’শো ছাড়িয়ে গিয়েছে। ভাইরাসের এই নয়া প্রজাতির মোকাবিলায় এবার আরও সতর্ক রাজ্যগুলি। ফের নাইট কার্ফু চালু করল মধ্যপ্রদেশ। মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যের সরকার ওমিক্রন মোকাবিলায় এবার বেশ কিছু বিধি-নিষেধ জারি করেছে।

মধ্যপ্রদেশে এখনও ওমিক্রন আক্রান্তের সন্ধান না মিললেও রাজ্য সরকার সতর্ক। বৃহস্পতিবার রাত থেকে জারি করা হয়েছে নাইট কার্ফু। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, ”বিশ্বে ওমিক্রন ভাইরাস দ্রুত ছড়াচ্ছ। সতর্ক থাকার এটাই উপযুক্ত সময়। কেন্দ্রও সামাজিক দূরত্ব মেনে চলতে, মাস্ক পরা, ভিড় এড়ানো নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে। আমরাও নাইট কার্ফুর পাশাপাশি পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজন হলে আরও কিছু ব্যবস্থা নেব।”

কর্নাটকেও ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভাইরাসের এই নয়া প্রজাতির মোকাবিলায় সতর্ক কর্নাটক সরকারও। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই জানিয়েছেন, আপাতত ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত বিধি-নিষেধ থাকবে। মুখ্যমন্ত্রী বলেন, “নববর্ষ উদযাপনে রাজ্য জুড়ে যে কোনও জায়গায় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। কোনও বিশেষ অনুষ্ঠান ছাড়া পাব এবং রেস্তোঁরাগুলিতে আসন সংখ্যা ৫০ শতাংশে রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাব এবং রেস্তোরাঁর কর্মীদের সম্পূর্ণরূপে টিকা দেওয়া উচিত।”

আরও পড়ুন- করোনার দ্বিতীয় ঢেউয়ে দেহ ফেলার ‘ডাম্পিং গ্রাউন্ড’ ছিল গঙ্গা, মানলেন NMCG-র ডিজি

মহারাষ্ট্র সরকারও এবার বড় আকারে ক্রিসমাস উদযাপনে রাশ টেনেছে। ভিড় এড়িয়ে চার্চগুলিতে বড়দিন পালনের অনুরোধ জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। চার্চগুলিতে ২৪-২৫ ডিসেম্বর মধ্যরাতে ৫০ শতাংশ পুন্যার্থী প্রবেশের ব্যবস্থা রাখতে অবনুরোধ করা হয়েছে। এছাড়াও চার্চগুলিতে স্যানিটাইজেশনের ব্যবস্থা করা বাধ্যতামূলক করা হয়েছে।

তামিলনাড়ুতে ইতিমধ্যেই ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৪। তাঁদের মধ্যে দু’জন ছাড়া বাকিদের করোনা টিকার দুটি ডোজই নেওয়া ছিল। ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগে রাজ্য সরকার। ওমিক্রন মোকাবিলায় এই রাজ্যেও একধিক বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এদিকে, জম্মু কাশ্মীর প্রশাসনও সড়কপথে যাওয়া সব যাত্রীর Rapid Antigen Test করার সিদ্ধান্ত নিয়েছে।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid restrictions back night curfew imposed in madhya pradesh curbs in many states