scorecardresearch

বড় খবর

আগস্টেই তৃতীয় ঢেউ! দৈনিক দেড় লক্ষ সংক্রমণের ইঙ্গিত দুই আইআইটি গবেষকের

Covid Third Wave in India: আইআইটি হায়দরাবাদ এবং কানপুরের দুই গবেষক এম বিদ্যাসাগর এবং মণীন্দ্র আগরওয়াল তৃতীয় ঢেউ প্রসঙ্গে এই দাবি করেছেন।

corona India, Daily Cases, Covid India
সেপ্টেম্বরে গ্রাফ সর্বোচ্চ হওয়ার সম্ভাবনা।

Covid Third Wave in India: করোনার দুটি ঢেউয়ের মাঝে ৬-৮ মাসের ব্যবধান রেখেছিল গবেষকরা। টিকাকরণ-সহ করোনাবিধি সঠিকভাবে মেনে চললে ২০২১-এর শেষে বা ২০২২-র প্রথমে তৃতীয় ঢেউ দেশে আছড়ে পড়ার সতর্কবার্তা দেওয়া হয়েছিল। কিন্তু দুই আইআইটি গবেষকের সাম্প্রতিক গবেষণা উদ্বেগের কথা শুনিয়েছে। তাঁদের দাবি, চলতি মাসেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে দেশে। দৈনিক দেড় লক্ষ সংক্রমণ-সহ অক্টোবরে শীর্ষে পৌঁছতে পারে করোনা গ্রাফ।   

সংবাদ সংস্থা ব্লুমবার্গ সূত্রে খবর, আইআইটি হায়দরাবাদ এবং কানপুরের দুই গবেষক এম বিদ্যাসাগর এবং মণীন্দ্র আগরওয়াল তৃতীয় ঢেউ প্রসঙ্গে এই দাবি করেছেন। মূলত তাঁদের এই দাবির নেপথ্যে একটি গাণিতিক মডেল। গবেষণায় উল্লেখ, তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি প্রভাবিত হতে পারে কেরল-মহারাষ্ট্র। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলেছে, দেশে মোট সংক্রমণের ৫১% কেরল বইছে।

তবে, বিদ্যাসাগর এবং আগরওয়ালের গবেষণায় খানিকটা আশার আলো। তাঁরা বলেছেন, দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক হবে না তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়ে একসময় দৈনিক সংক্রমণ সাড়ে ৪ লক্ষ ছুঁয়েছিল। ৭ মে সর্বোচ্চ ৪ লক্ষ ছুঁয়েছিল দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ। তারপর ধীরে ধীরে নেমেছে করোনা গ্রাফ। তাই তৃতীয় ঢেউয়ে দৈনিক সংক্রমণ কোনওভাবেই দুই লক্ষ ছাড়াবে না। গবেষণায় দাবি করেন তাঁরা।

এদিকে, গত মে মাসে বিদ্যাসাগর বলেন, ‘আমাদের গবেষণায় বোঝা যাচ্ছে কয়েক দিনের মধ্যেই দ্বিতীয় ঢেউ শিখর ছোঁবে। জুনের শেষে দৈনিক আক্রান্ত ২০ হাজারের আশপাশে থাকবে।’ যদিও এই পূর্বাভাস সম্পূর্ণ মেলেনি। এখনও দেশে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের উপরে রয়েছে। ইতিমধ্যে কেরল, মহারাষ্ট্র-সহ ১০টি রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি। অপরদিকে, এই দুই গবেষকের দাবি তৃতীয় ঢেউকে নিয়ন্ত্রণে রাখতে দ্রুত টিকাকরণ, কোভিড হটস্পট চিহ্নিত করা এবং ভাইরাসের জিন বিন্যাসে নজর রাখতেই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid third wave may hit india by this month predicted iit researchers national