বড় খবর

আনলক ৫-এর গাইডলাইন্সই বলবৎ থাকবে ৩০ নভেম্বর পর্যন্ত: কেন্দ্র

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নির্দেশিকায় কোনও বদল করা হচ্ছে না। আনলক ৫-এর নির্দেশিকাই বলবৎ থাকবে ৩০ নভেম্বর পর্যন্ত।

unlock 5, আনলক ৫
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে নভেম্বর মাসে নতুন করে কোনও শিথিলতা ঘোষণা করছে না কেন্দ্র। নভেম্বরে আনলক ৬ গাইডলাইন্স প্রকাশের কথা ছিল। কিন্তু মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নির্দেশিকায় কোনও বদল করা হচ্ছে না। আনলক ৫-এর নির্দেশিকাই বলবৎ থাকবে ৩০ নভেম্বর পর্যন্ত।

গত ৩০ সেপ্টেম্বর আনলক ৫ গাইডলাইন্স প্রকাশ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দীর্ঘ কয়েকমাস পর ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল, মাল্টিপ্লেক্স খোলার অনুমোদন দেওয়া হয়। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে জমায়েতেও ছাড়পত্র দেওয়া হয়। স্কুল খোলার ব্য়াপারে ১৫ অক্টোবরের পর রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সিদ্ধান্ত নিতে পারবে বলে জানানো হয়।

আনলক ৫-এর নির্দেশিকা একনজরে:

*১৫ অক্টোবর থেকে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় সিনেমা হল, মাল্টিপ্লেক্স, থিয়েটার খোলায় অনুমতি। এক্ষেত্রে ৫০ শতাংশ আসনের ব্য়বস্থা রাখতে হবে। সেইসঙ্গে মানতে হবে প্রয়োজনীয় সুরক্ষাবিধি।

*কেন্দ্রীয় নির্দেশিকায় জানানো হয়েছে, ১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলার ব্য়াপারে সিদ্ধান্ত নিতে পারবে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

আরও পড়ুন: ‘গো করোনা, গো’ বলেও কাজ হল না, কোভিড পজিটিভ হলেন আতাওয়ালে

*নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইন ক্লাস চলতে পারে। যেসব পড়ুয়ারা স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতে ইচ্ছাপ্রকাশ করবে, তাদের অনুমতি দেওয়া হবে। অভিভাবকের অনুমতি নিয়ে পড়ুয়ারা স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে। এক্ষেত্রে স্কুলে হাজিরায় কড়াকড়ি করা হবে না।

*কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি, ধর্মীয়, রাজনৈতিক ও অন্য়ান্য় সমাবেশে অনুমতি দেওয়া হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ ১০০ জন যোগ দিতে পারবেন। পরিস্থিতি বুঝে ১৫ অক্টোবরের পর থেকে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় এই সীমা ১০০ জনেরও বেশি করতে পারে রাজ্য়। তবে, করোনা সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলতে হবে সকলকে।

*আনলক ৫-এর নির্দেশিকায় বলা হয়েছে, বদ্ধ স্থানে সর্বোচ্চ ৫০ শতাংশ আসনের ব্য়বস্থা রাখা যাবে। সেক্ষেত্রে সর্বোচ্চ ২০০ জন থাকতে পারবেন। সকলকে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। প্রবেশের আগে থার্মাল স্ক্রিনিং ও হ্য়ান্ড স্য়ানিটাইজার ব্য়বহার বা হাত ধোওয়া বাধ্য়তামূলক।

*প্রশিক্ষণের জন্য় স্পোর্টসপার্সনরা সুইমিং পুল ব্য়বহার করতে পারবেন। এজন্য় প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid unlock 5 0 guidelines to remain in force till november 30 mha

Next Story
সন্ত্রাস দমনে বড় পদক্ষেপ মোদী সরকারের, হিজবুল প্রধান-সহ ১৮ জনকে জঙ্গি তকমাSyed Sallahudin, সৈয়দ সাল্লাউদ্দিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X