scorecardresearch

বড় খবর

হবু মায়েদের ক্ষেত্রে টিকা কমাতে পারে সন্তানের করোনা সংক্রান্ত জটিলতা, জানাল গবেষণা

সন্তানের সুস্থতার জন্য টিকা হবু মায়েদের ক্ষেত্রে বিশেষভাবে কার্যকর, জানাম সিডিসি।

হবু মায়েদের ক্ষেত্রে করোনা টিকা সুস্থ সন্তানের জন্ম দিতে বিশেষ ভাবে সাহায্য করে

হবু মায়েদের ক্ষেত্রে করোনা টিকা সুস্থ সন্তানের জন্ম দিতে বিশেষ ভাবে সাহায্য করে, গবেষণায় উঠে এসেছে এমন’ই এক তথ্য। বলা হয়েছে বিশেষত যদি গর্ভবতী মায়েরা তাদের গর্ভাবস্থার পরে করোনা টিকা নিয়ে থাকেন তাহলে শিশুর জন্মের পরে শিশুর করোনা সংক্রান্ত ঝুঁকি এবং হাসপাতালে ভর্তির সম্ভবনা অনেকে কমে যায়।

গবেষকরা ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বেশ কয়েকটি পেডিয়াট্রিক হাসপাতালে ছয় মাসের কম বয়সী শিশুদের ওপর নিবিড় ভাবে পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে এসেছেন। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)এই গবেষণার নেতৃত্ব দিয়েছিল। গবেষণায় ৩৭৯টি হাসপাতালের ১৭৬ টি শিশু যারা করোনা আক্রান্ত হয়েছিলেন এবং ২০৩ জন যারা অন্যান্য সমস্যার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের ওপর করা সমীক্ষায় দেখা গেছে, গর্ভাবস্থায় যেসব মায়েদের কোভিড টিকা দেওয়া হয়েছিল, তাদের ক্ষেত্রে সন্তান জন্মের পর সেই সন্তানের করোনার ঝুঁকি এবং করোনা সংক্রান্ত জটিলতাকমে প্রায় ৬১ শতাংশ।

আরো পড়ুন: ২০২২-এর শেষে উন্নতি হবে করোনা পরিস্থিতি, জানালেন WHO-এর প্রধান বিজ্ঞানী

প্রসবের ২১ সপ্তাহ থেকে ১৪ দিন আগে পর্যন্ত টিকা নেওয়া হলে সেই সম্ভবনা প্রায় ৮০শতাংশ কমে। তবে গর্ভবতী হওয়ার আগে যদি টিকার ডোজ নেওয়া হয় সেক্ষেত্রে সেই ঝুঁকির হার ৩২ শতাংশ। সিডিসির এক মুখপাত্র সাংবাদিকদের জানান, “করোনা টিকা মা এবং হবু সন্তানের সুরক্ষার ক্ষেত্রে করোনার বিরুদ্ধে কার্যকর এবং তা প্রমাণিত”। সিডিসি, সূত্রে আরও বলা হয়েছে, যেসকল মহিলা সন্তানসম্ভবা অথবা এই সময়ের মধ্যে সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন তাদের ক্ষেত্রে টিকা বিশেষভাবে কার্যকারী। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থায় করোনা টিকা প্রিটার্ম ডেলিভারির সঙ্গে সম্পর্কিত নয়।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid vaccination during pregnancy helps protect babies after birth