বড় খবর

১ এপ্রিল থেকে চালু নয়া টিকা বিধি! ৪৫ বছরের ঊর্ধ্বে সকলেই পাবেন করোনা টিকা

Corona Vaccine: করোনার বাড়বাড়ন্তের এই আবহে এবার বয়সসীমা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। মন্ত্রী জানিয়ে দেন যে দেশে ভ্যাকসিনের অভাব নেই।

coronavirus news, India covid cases, করোনা ভ্যাকসিন
চলছে টিকাকরণ। ফাইল চিত্র

দেশে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। একাধিক রাজ্যে ফের বাড়ছে করোনা হানা। সেই প্রেক্ষাপটে ৪৫ বছর বয়সের বেশি বয়সী প্রত্যেকে এপ্রিলের ১ তারিখ থেকে টিকা দেওয়ার অনুমোদন দিল কেন্দ্র। মঙ্গলবার এই নির্দেশ ঘোষণার পর কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়কর বলেন, “আমরা অনুরোধ করছি যোগ্য ব্যক্তিরা অবিলম্বে নিজেদের এই টিকা নেওয়ার জন্য রেজিস্টার করান এবং অবশ্যই টিকা গ্রহণ করুন।”

প্রসঙ্গত, এর আগে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের উপরে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরাই করোনা টিকার নেওয়ার জন্য অগ্রাধিকার পেতেন। তবে করোনার বাড়বাড়ন্তের এই আবহে এবার বয়সসীমা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন্দ্রের অনুমান অনুযায়ী, প্রায় ২৭ কোটি মানুষের কো-মর্বিডিটি রয়েছে। হৃদজনিত সমস্যা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ক্যান্সার, এইডস এবং প্রতিবন্ধী ব্যক্তিদের সংখ্যা কম নয়। দেশে করোনা রুখতে তাই ৪৫ বছরের বেশি বয়সীরাও এবার টিকা নিতে পারবেন।

আরও পড়ুন, করোনার ‘দ্বিতীয় ঢেউ’-এ পুন:সংক্রমণ কম! খুব সতর্ক থাকতে হবে ষাটোর্ধ্বদের

এদিন ভ্যাকসিনের মজুতের বিষয়েও কেন্দ্রীয় মন্ত্রী জানিয়ে দেন যে দেশে ভ্যাকসিনের অভাব নেই। পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। তাই ৪৫ ঊর্ধ্ব বয়সি ব্যক্তিদের যত শীঘ্র সম্ভব টিকা নেওয়ার জন্য রেজিস্টার করতে আবেদন জানিয়েছেন তিনি। মন্ত্রী এও জানান যে এখনও পর্যন্ত ভারতে ৪ কোটি ৮৫ লক্ষ মানুষ ভ্যাকসিন পেয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩২ লক্ষ ৫৪ হাজার জন কোভিড ভ্যাকসিন নিয়েছে।

অন্যদিকে, মহারাষ্ট্রের পর চিন্তা বৃদ্ধি হল পাঞ্জাবে। মঙ্গলবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং জানান যে সে রাজ্যের ৪০১টি নমুনার মধ্যে জিনোম সিকোয়েন্সিংয়ের পর ব্রিটেনের সংক্রমিত কোভিড স্ট্রেন পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে গত ২৪ ঘন্টার মধ্যে মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, ছত্তিসগড় এবং তামিলনাড়ুতে ৮০.৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid vaccine coronavirus everybody above 45 years of age eligible for vaccination from april 1

Next Story
“স্বচ্ছ ভারতে থেকে শৌচকর্মীর পেশা বিড়ম্বনা”, রাজ্যসভায় সরব জয়া বচ্চন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com