scorecardresearch

বড় খবর

করোনা ভ্যাকসিনের ট্রায়াল দেশের পাঁচ শহরে, পরিকল্পনা কেন্দ্রের

এক্ষেত্রে যোগ্য স্বেচ্ছাসেবক বেছে নেওয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

কোভ্যাকসিনের পর এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা টিকাও ভারতে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু হবে। দেশের চার রাজ্যের পাঁচটি জায়গায় এই ট্রায়াল হবে। এছাড়াও ভ্যাকসিনের জন্য স্বচ্ছাসেবকরা প্রস্তুত এমন ছয়টি জায়গা তৈরি রাখা হচ্ছে।

কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগের সচিব রেণু স্বরূপ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, পরীক্ষার জন্য জায়গা প্রস্তুত রয়েছে। টিকা প্রস্তুতকারী বিভিন্ন সংস্থার কাছেই কয়েক হাজার স্বেচ্ছাসেবকদের তথ্য রয়েছে। একই সঙ্গে প্রশিক্ষিত কর্মীরও সন্ধান রয়েছে।

এক্ষেত্রে যোগ্য স্বেচ্ছাসেবক বেছে নেওয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। সংক্রমিত হননি, উপসর্গ নেই ও স্বাস্থ্যকর স্বেচ্ছাসেবকরা টিকার পরীক্ষামূলক প্রয়োগের ক্ষেত্রে অসুবিধাজনক।

রেণু স্বরূপ জানিয়েছেন, পরীক্ষামূলক প্রয়োগের জন্য ন্যাশনাল বায়ো ফার্মা ও গ্র্যান্ড চ্যালেঞ্জেস ইন্ডিয়া প্রোগাম পাঁচটি জায়গা নির্ধারণ করেছে। এগুলি হল, হরিয়ানার আইএনসিএলইএন ট্রাস্ট ইন্টার ন্যাশনাল ইন পালওয়াল, হায়দ্রাবাদের দ্য সোসাইটি ফর হেলদি অ্যালায়েড রিসার্চ, চেন্নাইয়ের ন্যাশনাল ইন্সটিটিউট অফ এপিডেমিওলজি, তামিলনাড়ুর দ্য খ্রিষ্টান মেডিক্যাল কলেজ ইন ভেলোর এবং পুনের কেইএম।

‘স্বাস্থ্যকর জনসংখ্যায় টিকার পরীক্ষার জন্য প্রশিক্ষিত এবং সজ্জিত সাইটগুলি ভ্যাকসিন নির্মাতাদের পক্ষে একটি চ্যালেঞ্জ। এই পাঁচটি সাইট এই চ্যালেঞ্জটি পূরণ করবে।’ জানিয়েছেন স্বরূপ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা টিকা ও কোভ্যাকসিন প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালে আশানুরূপ ফল দিয়েছে। এবার এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার ফলের অপেক্ষা। তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য যা প্রয়োজনীয় তা এই পাঁচটি সাইট পূরণ করবে। এই মুহূর্তে টিকা পরীক্ষা সরকারের কাছে অগ্রাধিকার।

সাইটগুলোর প্রস্তুতি নিয়ে বলতে গিয়ে কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগের সচিব রেণু স্বরূপ বলেছেন, ‘এই পাঁচ সাইট ক্লিনিক্যাল ট্রায়ালে জন্য খুবই উন্নত ও উপযুক্ত। স্বেচ্ছাসেবকদের খতিয়ে দেখার জন্য বিজ্ঞানীরা পর্যাপ্ত সময়ও পাবেন।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid vaccine india govt readies trial sites detailed data on volunteers