বড় খবর

অদূর ভবিষ্যতেই ১২-১৮ বয়সীদের টিকা, দিল্লি হাইকোর্টে জানাল কেন্দ্র

বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, শুক্রবার দিল্লি হাইকোর্টে এমনটাই জানাল কেন্দ্র।

বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, শুক্রবার দিল্লি হাইকোর্টে এমনটাই জানাল কেন্দ্র।

অদূর ভবিষ্যতেই ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকার ব্যবস্থা করবে সরকার। দ্রুত তার জন্য টিকানীতিও তৈরি করা হচ্ছে। বিশেষজ্ঞ কমিটি সবুজ সংকেত দিলেই শুরু হয়ে যাবে টিকাকরণ, শুক্রবার দিল্লি হাইকোর্টে এমনটাই জানাল কেন্দ্র। ১২ বছর থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার জন্য সরকার সচেষ্ট বলে আদালতে জানিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত, দিল্লি বাসিন্দা এক ১২ বছরের কিশোর তার মায়ের মাধ্যমে আদালতে মামলা দায়ের করে এই বিষয়ে। ৮ বছরের এক শিশুর মাও মামলা করেন। মামলাকারীরা সরকারের কাছে জানতে চান, কেন্দ্র ছোট এবং তাদের অভিভাবকদের টিকা দেওয়ার ব্যাপারে কী ভাবছে। প্রধান বিচারপতি ডি এন প্যাটেল এবং বিচারপতি জ্যোতি সিংয়ের ডিভিশন বেঞ্চ শুক্রবার জানিয়েছে, গোটা দেশে বাচ্চাদের টিকাকরণের জন্য অপেক্ষা করে আছে।

আদালত কেন্দ্রকে আরও সময় দিয়েছে এই মামলায়। পরবর্তী শুনানি আগামী ৬ সেপ্টেম্বর। অতিরিক্ত সলিসিটর জেনারেল চেতন শর্মা আদালতে জানিয়েছেন, জাইডাস-ক্যাডিলা ইতিমধ্যেই ১২-১৮ বছর বয়সীদের মধ্যে ট্রায়াল শেষ করেছে। তিনি আদালতকে বলেছেন, বিষয়টি বিধিবদ্ধ অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অদূর ভবিষ্যতে ছোটদের টিকা দেওয়া হবে।

আরও পড়ুন Kanwar Yatra: সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন, যোগী সরকারকে সুপ্রিম নির্দেশ

কেন্দ্র আদালতকে জানিয়েছে, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ভারত বায়োটেককে ২ থেকে ১৮ বছর বয়সীদের শরীরে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছে। শীঘ্রই তার ফলাফল পাওয়া যাবে। কোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছে, “গবেষণার কোনও সময়সীমা হয় না। সবারই তাড়া রয়েছে, কিন্তু ট্রায়াল ফুলপ্রুফ না হলে বিপর্যয় হয়ে যাবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid vaccine trial on children near completion centre to hc

Next Story
Kanwar Yatra: সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন, যোগী সরকারকে সুপ্রিম নির্দেশSC asks Uttar Pradesh govt to reconsider its decision to allow Kanwar Yatra
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com