বড় খবর

সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের দাম কত? ঘোষণা সিরামের

দু’দিন আগেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয় যে, ১লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকল দেশবাসী করোনার টিকা নিতে পারবেন।

covishield vaccine pricereduced

দেশের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া করোনা প্রতিষেধক কোভিশিল্ডের দাম ঘোষণা করল।কেন্দ্রীয় নির্দেশিকা অনুসারে, রাজ্য সরকারগুলির জন্য ভ্যাকসিনের প্রতি ডোজের দাম ৪০০ টাকা নির্ধারিত করা হয়েছে। বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ধার্য করা হয়েছে ৬০০ টাকা।

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে বলা হয়েছে, কেন্দ্রকে ১৫০ টাকা প্রতি ডোজ মূল্যেই কোভিশিল্ড ভ্যাকসিন সরবরাহ জারি রাখা হবে।

দু’দিন আগেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয় যে, ১লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকল দেশবাসী করোনার টিকা নিতে পারবেন। জানানো হয়েছিল কোভিশিল্ড সরকারি ও বাসরকারি হাসপাতালে কত দামে মিলবে তা কয়েকদিনের মধ্যেই বলে দেওয়া হবে। অবশেষে এই ঘোষণার দু’দিনের মধ্যেই করোনার টিকা কোভিশিল্ডের দাম জানিয়ে দেওয়া হল। এছাড়াও বলা হয় যে, এবার খোলাবাজারেও টিকা প্রস্তুতকারী সংস্থা ৫০ শতাংশ ভ্যাকসিন বিক্রি করতে পারবে। টিকা সরাসরি রাজ্যগুলোকেও সরবরাহ করা যাবে।

এতদিন বেসরকারি হাসপাতালে থেকে দুই ডোজ ভ্যাকসিনের দাম ৫০০ টাকাই দার্য ছিল। সরকারি হাসপাতালে অবশ্য ব্যাকসিন মিলত বিনামূল্যে। তবে এবার ১৮ বছরের বেশি বয়সীদের টিকা নিতে গেলে কয়েকগুণ বেশি দাম দিতে হবে। সেরাম ইনস্টিটিউটের তরফে জানানো হয়েছে, টিকার ডোজের দাম সাধারণের নাগালের মধ্যেই রাখা হয়েছে। বিদেশী টিকার থেকে কোভিশিল্ডের দাম অনেক কম। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘ভারতে সবচেয়ে সস্তা ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সকলেই এই ভ্যাকসিন পাবেন।’

কোভিশিল্ড ছাড়াও করোনা প্রতিরোধে দেশে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা রয়েছে। তবে, তার দাম এখনও নির্ধারিত হয়নি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covishield vaccine to be priced at rs 400 per dose for states rs 600 per dose for private hospitals

Next Story
সব রেকর্ড ভাঙল দৈনিক সংক্রমণ, প্রথমবার দেশে আক্রান্তের সংখ্যা তিন লক্ষ ছুঁইছুঁই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com