scorecardresearch

করোনা: জরুরি প্রয়োগে ছাড়পত্র পেল আরও দুই ভ্যাকসিন, ছাড়পত্র একটি ওষুধেও

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের এই পদক্ষেপ করোনার বিরুদ্ধে লড়াইকে আরও শক্তিশালী করবে বলে মত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর।

Covovax, Corbevax vaccine and Molnupiravir drug cleared for emergency use authorization
করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এক ধাপ।

দেশজুড়ে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা। ভাইরাসের নয়া প্রজাতি ঘুম কেড়েছে কেন্দ্রের। এই পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে প্রয়োগে এবার আরও দুটি টিকা ও একটি ওষুধকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ড্যভিয়া টুইটে লিখেছেন, ”অভিনন্দন ভারত। করোনার বিরুদ্ধে লড়াইকে আরও শক্তিশালী করতে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক একদিনে তিনটি অনুমোদন দিয়েছে। করবেভ্যাক্স ভ্যাকসিন, কোভোভ্যাক্স ভ্যাকসিন ও অ্যান্টি-ভাইরাল ড্রাগ মোলনুপিরাভিরের জরুরি পরিস্থিতিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হল।”

দেশজুড়ে আতঙ্ক বাড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। যদিও দেশের দৈনিক সংক্রমণ পরিস্থিতি এখনও নাগালেই রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৩৫৮ জন। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৭৫ হাজার ৪৫৬। এই মুহূর্তে দেশে করোনায় সুস্থতার হার ৯৮.৯ শতাংশ।

তবে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৬৫৩। এই পরিস্থিতিতে এবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও দুটি ভ্যাকসিন ও ওষুধকে জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই পদক্ষেপ করোনার বিরুদ্ধে লড়াইয়ে গোটা দেশকে শক্তিশালী করবে বলে মনে করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

https://platform.twitter.com/widgets.js

অন্যদিকে, আগামী ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ। ১৫-১৮ বছর বয়সীদের শুধুমাত্র কোভ্যাক্সিনই প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে।

https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js

১ জানুয়ারি থেকেই টিকা নেওয়ার জন্য কো-উইন অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করা যাবে বলে জানা গিয়েছে। এরই পশাপাশি আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে করোনার সতর্কতামূলক (বুস্টার) ডোজের প্রয়োগ। স্বাস্থ্যকর্মী, করোনাযোদ্ধা এবং কোমর্বিডিটি রয়েছে এমন ৬০ বছরের উপরে থাকা নাগরিকদের সতর্কতামূলক এই ডোজ দেওয়া হবে।

আরও পড়ুন- দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন, আক্রান্তের সংখ্যা সাড়ে ছ’শো ছাড়াল

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covovax corbevax vaccine and molnupiravir drug cleared for emergency use authorization