বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

‘গো-কল্যাণে দেশের কল্যাণ!’ গরুকে জাতীয় পশুর মর্যাদার পক্ষে এলাহাবাদ হাইকোর্ট

Uttar Pradesh: সরকারের উচিত সংসদে বিল পাস করে গরুকে মৌলিক অধিকার দেওয়া। এমন মন্তব্য করেছেন বিচারপতি যাদব।

Allahabad High Court, Cow Slaughter, National Animal
গো-হত্যার অভিযুক্ত এক ব্যক্তির জামিন শুনানিতে এই পর্যবেক্ষণ হাইকোর্টের।

Uttar Pradesh: গরুর কল্যাণ হলেই দেশের কল্যাণ হবে। সাম্প্রতিক মামলায় এই মন্তব্য করেছে এলাহাবাদ হাইকোর্ট। পাশাপাশি গরুকে জাতীয় পশুর মর্যাদা দিতে সংসদে বিল পাশের পক্ষে সওয়াল করেছে আদালত। উত্তর প্রদেশে গরু নিধন আইনে জাভেদ নামে এক অভিযুক্তের শুনানি চলাকালীন এই মন্তব্য করেছেন বিচারপতি শেখর যাদব। পাশাপাশি অভিযুক্তের জামিনের আবেদনও নাকচ করেছেন তিনি।

বুধবার এই শুনানিতে হাইকোর্ট বলেছে, ‘ভারতীয় সংস্কৃতির অঙ্গ গরুকে জাতীয় পশুর মর্যাদা দেওয়া হোক। দেশের সংস্কৃতির সঙ্গে গরু অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে। তাই গো-রক্ষা শুধু একটা বিশেষ ধর্মের কর্তব্য নয়। বরং জাতি-ধর্ম নির্বিশেষে গোটা দেশের কর্তব্য।‘   সরকারের উচিত সংসদে বিল পাস করে গরুকে মৌলিক অধিকার দেওয়া। এমন মন্তব্য করেছেন বিচারপতি যাদব।

এই শুনানিতে দেশের বহুত্ববাদের প্রশংসায় সরব হয়েছেন বিচারপতি। তিনি বলেছেন, ‘ভারত এমন একটা দেশ, যেখানে নানা জাতির, ধর্মের মানুষের বাস। কিন্তু দেশের হিতে প্রত্যেকের ভাবধারা এক।‘ এই পর্যবেক্ষণের জেরে অভিযুক্ত জাভেদের জামিন খারিজ করেছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। পাসাপাশি বলেছে, ‘বর্তমান পরিস্থিতিতে যখন সবাই দেশকে একত্রিত করার চেষ্টা করছে, বিশ্বাসকে সমর্থন করছে, তখন কিছু মানুষের বিশ্বাস, ভাবধারা দেশের পক্ষে হিতকর নয়। এই পরিস্থিতিতে প্রাথমিক ভাবে অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হয়েছে।‘   

 বিচারপতির পর্যবেক্ষণ, ‘একই অভিযোগে আগেও অভিযুক্ত হয়েছেন আবেদনকারী। তাই যদি তাঁর জামিন  মঞ্জুর হয়, তাহলে সেটা সমাজের সম্প্রীতির পক্ষে ক্ষতিকর হবে।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cow should be treated as national animal says allahabad high court

Next Story
অজানা জ্বরে ৪০ জনের মৃত্যু! দায় ঝাড়তে সরানো হল স্বাস্থ্যকর্তাকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com