scorecardresearch

বড় খবর

‘মুম্বই বিস্ফোরণে দোষীদের পাঁচতারা আতিথেয়তা’, পাকিস্তানকে তুলোধনা ভারতের

১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণে মূল অভিযুক্ত মাফিয়া ডন দাউদ ইব্রাহিম বহাল তবিয়তে পাকিস্তানেই রয়েছে। বারবার একথা জানালেও কোনও পদক্ষেপ করেনি পাক সরকার।

Crime syndicate responsible for 1993 Mumbai blasts enjoying 5-star hospitality in Pakistan, Indian envoy at United Nations
নাম না করে পাকিস্তানকে খোঁচা ভারতের।

রাষ্ট্রসংঘের মঞ্চে ফের নাম না করে পাকিস্তানকে তুলোধনা ভারতের। আরও একবার ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণে দায়ী মাফিয়া ডন দাউদ ইব্রাহিম-সহ গোটা অপরাধ চক্রের পাক যোগ নিয়ে সুর চড়াল ভারত। ১৯৯৩ সালে মুম্বইয়ে পরপর বোমা বিস্ফোরণে দায়ী অপরাধীদের গোটা চক্র বর্তমানে পাঁচতারা আতিথেয়তা উপভোগ করছে। খোদ একটি দেশের সরকার তাদের সুরক্ষা দিচ্ছে। রাষ্ট্রসংঘের মঞ্চে এভাবেই ফের নাম না নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের প্রত্যক্ষভাবে মদত দেওয়ার অভিযোগ তুলল ভারত।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সদস্য টি এস তিরুমূর্তি। মঙ্গলবার আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সম্মেনলন ২০২২-এ বক্তব্য রাখতে গিয়ে পাকিস্তানকে নিশানা করেন ভারতের প্রতিনিধি। তিনি বলেন, ”সন্ত্রাসবাদ এবং আন্তর্জাতিক সংগঠিত অপরাধের মধ্যে সংযোগ রয়েছে। জোরালোভাবে এর মোকাবেলা করতে হবে। আমার দেখেছি মুম্বই বিস্ফোরণে যুক্ত অপরাধ চক্রটি কীভাবে একটি দেশের সুরক্ষায় থেকে পাঁচতারা আতিথেয়তা ভোগ করছে।”

২০২০-এর আগস্টে পাকিস্তান সরকার সেদেশে ৮৮টি নিষিদ্ধ সন্ত্রাসবাদী গোষ্ঠী এবং তাদের নেতাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। সেই প্রথম পাকিস্তান তাদের দেশে দাউদ ইব্রাহিমের উপস্থিতি স্বীকার করেছিল। কারণ, যে গোষ্ঠী ও নেতাদের বিরুদ্ধে পাকিস্তানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তার মধ্যে ছিল দাউদ ইব্রাহিমের নামও।

আরও পড়ুন- একধাক্কায় প্রায় ৪৫ হাজার বাড়ল দৈনিক সংক্রমণ, ঊর্ধ্বমুখী অ্যক্টিভ কেস

আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সম্মেলনে তিরুমূর্তি আরও বলেন, ‘কাউন্সিলের আরোপ করা নিষেধাজ্ঞাগুলি তাদের কাজের পদ্ধতি এবং সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে দেখতে পাওয়া যায়। তবে এই সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া ও তালিকাভুক্ত করার প্রক্রিয়া বিশ্বাসযোগ্য হতে হবে, সেগুলি প্রমাণ ভিত্তিক এবং স্বচ্ছ হওয়া উচিত। কোনও রাজনৈতিক ও ধর্মীয় পর্যালোচনার ভিত্তিতে এই প্রক্রিয়া যাতে না হয় সেটা দেখতে হবে।’

তিনি আরও জানান, ১২৬৭ আল-কায়েদা নিষেধাজ্ঞা কমিটি সহ রাষ্ট্রসংঘের অন্য নিষেধাজ্ঞাগুলি সন্ত্রাসবাদে টাকার জোগান, জঙ্গিদের প্রভাব বৃদ্ধি ও সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাতে আগ্নেয়াস্ত্র যাওয়া ঠেকাতে আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Crime syndicate responsible for 1993 mumbai blasts enjoying 5 star hospitality in pakistan indian envoy at united nations