scorecardresearch

বড় খবর

চুরি, ছিনতাই আটকাতে ব্যর্থ পুলিশ, চার বছরে উদ্ধার মাত্র ৩৫ শতাংশ সামগ্রী

৩০৩ কোটির বেশি সামগ্রী উদ্ধার করতে পারেনি পুলিশ।

প্রতীকী ছবি

গত চার বছরে মুম্বইয়ে চুরি, ছিনতাইয়ের ঘটনায় ৩০৩ কোটির টাকার বেশি সামগ্রী উদ্ধার করতে পারেনি মুম্বই পুলিশ। শুধুমাত্র ২০২১ সালেই চুরি, ছিনতাই, ডাকাতির মত ঘটনায় অপরাধীরা প্রায় ৭০ কোটি টাকার মূল্যবান সামগ্রী নিয়ে পালিয়েছে। যার কানাকড়িও উদ্ধার করতে পারেনি পুলিশ।

সেই সঙ্গে সাম্প্রতিক তথ্য অনুসারে দেখা গেছে গত চার বছরে প্রায় ৩০৩ কোটির বেশি সামগ্রী উদ্ধার করতে পারেনি মুম্বই পুলিশ। গত চার বছরে মুম্বাই পুলিশ চুরি যাওয়া সামগ্রীর মাত্র ৩৫ শতাংশ উদ্ধার করতে পেরেছে বলেও জানা গিয়েছে।

কেন এমন বেহাল দশা মুম্বই পুলিশের এই ব্যাপারে মুখ খুলেছেন মুম্বই পুলিশের এক সিনিয়ার কর্মকর্তা। তিনি বলেন, থানা গুলির ওপর অতিরিক্ত দায়িত্ব পড়ে যাচ্ছে সেই সঙ্গে রাজনৈতিক এবং সাম্প্রদায়িক হামলার ঘটনা রুখতেই দিন রাত এক হয়ে যাচ্ছে পুলিশের। চোর ধরার সময়টুকুই পাচ্ছে না পুলিশ।

পাশাপাশি তিনি বলেন অনেক ক্ষেত্রে দেখা যায় ঘটনাস্থলের সিসিটিভি খারাপ থাকার কারণে চোরেরা সময়মত ধরা পড়ে না। অতীতে চোর ধরতে ওস্তাদ এক দুঁদে পুলিশ আধিকারিক বলেন, “সোনা, নগদ টাকার মত সামগ্রী উদ্ধার করা খুবই কঠিন কাজ।

এমন বেশ কয়েকটি উদাহরণ রয়েছে যেখানে অপরাধীরা শহর ছেড়ে পালিয়ে যায় এবং দ্রুত তাদের ট্র্যাক করা প্রয়োজন, যা প্রায় হয়েই ওঠে না। পুলিশের একটি সূত্র জানিয়েছে, অপরাধীদের ট্র্যাক করার মত আধুনিক কৌশল দফতরে আসতে চলেছে। ফলে এবার থেকে আর সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে। এর পাশাপাশি পুলিশের তরফে অভিযোগ করা হয়েছে অনেক ক্ষেত্রে চুরি হওয়ার প্রায় আট থেকে দশ ঘণ্টা পর অভিযোগ দায়ের করা হয়, সেক্ষেত্রে আর কিছুই করার সুযোগ থাকে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Criminals made rs 303 79 cr out of theft robberies in city in last 4 years